সরাইলে আমনের বাম্পার ফলন, কৃষকের মুখে হাসি

নিজস্ব প্রতিবেদক
মো: তাসলিম উদ্দিন, উপজেলা প্রতিনিধি সরাইল (ব্রাহ্মণবাড়িয়া)
প্রকাশিত: রবিবার ১৯শে নভেম্বর ২০২৩ ০৬:০৩ অপরাহ্ন
সরাইলে আমনের বাম্পার ফলন, কৃষকের মুখে হাসি

ব্রাহ্মণবাড়িয়া সরাইল উপজেলার ৯ ইউনিয়নে আমন ফসলের মাঠে ঢেউ খেলছে সবুজ পাতা ও সোনালি শীষ। আর সোনালি মাঠের ঢেউয়ে দুলছে কৃষকের স্বপ্ন। সোনালি-সবুজের সমারোহের পাশাপাশি হেমন্তের বাতাসে ধান ক্ষেতের সবুজ ঢেউ যেন উপজেলার প্রান্তিক কৃষকের মন ভরিয়ে দিচ্ছে। ফসলের মাঠ ঝলমল করবে সোনালি ধানে। ক’দিন ধরে ধান কাটা ও মাড়াইয়ে মহাব্যস্ত হয়ে পড়েছে কৃষকরা। এর পর সোনালি ধানে ভরে উঠবে কৃষাণীর শূন্য গোলা।


সরাইল উপজেলা কৃষি অফিস সূত্রে জানা গেছে, চলতি মৌসুমে আমন আবাদের লক্ষ্যমাত্রা ধরা হয়েছিল ৬ হাজার ৯৯০ হেক্টর জমি। সময় মতো বৃষ্টি না হওয়ার পরও আমন ধান আবাদে লক্ষ্যমাত্রা ছাড়িয়ে গেছে। উপজেলার সরাইল সদর, কালিকচ্ছ, চুন্টা, নোয়াগাঁও, শাহবাজপুর, শাহজাদাপুর, পানিশ্বর।


সরেজমিনে উপজেলার বিভিন্ন এলাকা ঘুরে দেখা গেছে, বেশির ভাগ কৃষি মাঠে সবুজের সমারোহ। দু’ চোখ যতটুকু যাচ্ছে ধানের ক্ষেতই চোখে পড়ছে। অনেক কৃষক মাঠে ধান গাছের পরিচর্যা করছে। আবার অনেক কৃষক ক্ষেতের পাশে বসে বসে ধানের পাহারা দিচ্ছেন।উপজেলার সদর ইউনিয়নের মন্টু বলেন, ‘এবার আমি প্রায় জমিতে আমন চাষ করেছি। এখনো কাটার উপযোগী হয়েছে। তার মধ্যে  জমির ধান পেকে আসছে কাল ধান কেটেছি। ধানের যে পরিস্থিতি দেখছি ভালো। কোনো ধরনের দুর্যোগ না আসে তা হলে ভালো ফলন হবে বলে আশা করছি।


সরাইল উপজেলা কৃষি কর্মকর্তা কৃষিবিদ মো. একরাম হোসেন বলেন, এবার আমন আবাদে লক্ষ্যমাত্রা ছাড়িয়েছে। উপজেলাজুড়ে ৬ হাজার ৯৯০ হেক্টর জমিতে বিভিন্ন জাতের ধান আবাদ করা হয়েছে।


 তিনি আরো বলেন, এবার আমন ধানের লক্ষ্যমাত্রা ধরা হয়েছে ৪২ হাজার  মেট্রিক টন। জমিতে ধানের অবস্থা এখন খুব ভালো রয়েছে। শেষ পর্যন্ত যদি আবহওয়া অনুকূলে থাকে তা হলে লক্ষ্যমাত্রা পূরণ হবে বলে আশাবাদী।