হিলি স্থলবন্দরে আটকে থাকা চাল খালাস শুরু

নিজস্ব প্রতিবেদক
গোলাম রব্বানী, উপজেলা প্রতিনিধি হিলি (দিনাজপুর)
প্রকাশিত: মঙ্গলবার ৩০শে আগস্ট ২০২২ ০৬:২৩ অপরাহ্ন
হিলি স্থলবন্দরে আটকে থাকা চাল খালাস শুরু

চালের আমদানি শুল্ক কমানোর একদিন পর দিনাজপুরের হিলি স্থলবন্দরের অভ্যান্তরে আটকে থাকা চাল বোঝাই ট্রাক থেকে খালাস কার্যক্রম শুরু করেছেন চালের আমদানিকারকগন। 


মঙ্গলবার (৩০ আগষ্ট) দুপুরে হিলি কাস্টমসে চালের বিলঅবএন্ট্রি সাবমিটের পর পরিক্ষন শুল্কায়ন শেষে বন্দর থেকে চাল খালাস কার্যক্রম শুরু হয়েছে। 


হিলি আমদানি রফতানি কারক গ্রুপের সভাপতি হারুন উর রশিদ হারুন জানান, দেশের বাজারে চালের বাজার ঊর্ধ্বমুখী হয়ে উঠলে চালের বাজার স্বাভাবিক রাখতে ৬২.৫ ভাগ শুল্ক থেকে কমিয়ে ২৫ ভাগ করে চাল আমদানির অনুমোদন দেয় সরকার। ফলে গত ২৩ জুলাই থেকে বন্দর দিয়ে ভারত থেকে চাল আমদানি শুরু করেন আমদানিকারকরা। কিন্তু ডলারের মুল্য বৃদ্ধি ও ভারতীয় ব্যবসায়ীরা চালের মুল্য বৃদ্ধি করে দিলে চাল আমদানি করে লোকশান গুনতে হচ্ছিল ব্যবসায়ীদের। তাই শুল্ক ছাড়ের আশায় চাল খালাস না করে ২৫/৩০ দিন ধরে বন্দরে চাল বোঝায় ট্রাক ফেলে রেখেছিলেন। এতে করে বন্দরে ২৮১টি ট্রাকে প্রায় সাড়ে ১২ হাাজার টন চাল আটকা থাকায় পণ্য জটের সৃষ্টি হয়েছিল। 


তিনি আরও জানান, সর্বশেষ গত রবিবার রাতে চালের শুল্ক ২৫ ভাগ থেকে কমিয়ে ৫ ভাগ করার ঘোষনা দেয় সরকার। কিন্তু গতকাল কাগজপত্রের জটিলতার কারনে চাল খালাস সম্ভব হয়নি। ফলে আজ বন্দর থেকে চাল খালাস কার্যক্রম শুরু হয়েছে। কম শুল্কের এই চাল বাজারে প্রবেশ করলে কেজি প্রতি ৩/৫ টাকা করে দাম কমে আসবে বলে আশা করেন তিনি।


হিলি স্থলবন্দর এর পানামা পোর্ট লিংক লিমিটেডের জনসংযোগ কর্মকর্তা সোহরাব হোসেন প্রতাপ মল্লিক জানান, হিলি স্থলবন্দর দিয়ে ভারত থেকে চাল আমদানি অব্যাহত রয়েছে। চালের শুল্কহার কমানোর আশায় ব্যবসায়ীরা চাল খালাস না করে বন্দরের ভিতরে চাল বোঝাই ট্রাক রেখে দেয়। এতে বন্দরের ভিতরে পণ্য জটের সৃষ্টি হয়। তবে চাল বোঝাই ট্রাক দ্রুত সময়ে খালাস করে যাতে দেশের বিভিন্ন স্হানে  পৌঁছাতে পারে এবিষয়ে বন্দর কতৃপক্ষ তৎপর রয়েছে।

 

এদিকে দীর্ঘ দিন থেকে বন্দরে আটকে থাকা চাল বোঝাই ট্রাক থেকে চাল খালাস শুরু হওয়ায় খুশি চাল নিয়ে আসা ভারতীয় ট্রাক চালকগন।