হিলিতে ভারতীয় পেঁয়াজ কেজিতে বেড়েছে ১০ টাকা

নিজস্ব প্রতিবেদক
গোলাম রব্বানী, উপজেলা প্রতিনিধি হিলি (দিনাজপুর)
প্রকাশিত: রবিবার ২০শে আগস্ট ২০২৩ ০৭:৪৩ অপরাহ্ন
হিলিতে ভারতীয় পেঁয়াজ কেজিতে বেড়েছে ১০ টাকা

বাংলাদেশে পেঁয়াজ রফতানিতে ৪০ ভাগ শুল্ক আরোপ করেছে ভারত সরকার। এর প্রভাব পড়েছে হিলি স্থলবন্দরের স্থানীয় বাজারে। 


রবিবার (২০ আগস্ট) থেকে এই নতুন শুল্ক কার্যকর হবে বলে জানিয়েছেন হিলি স্থলবন্দরের আমদানিকারকরা। এতে পেঁয়াজ আমদানি অব্যাহত থাকলেও দাম কিছুটা বাড়তে পারে বলে জানিয়েছেন আমদানিকারকরা।


গতকাল শনিবার রাতে ভারত সরকারের ডেপুটি সেক্রেটারি অমরিতা তিতুস স্বাক্ষরিত এক নোটিফিকেশনের মাধ্যমে এই শুল্ক আরোপের বিষয়টি জানানো হয়। রবিবার থেকেই শুরু হয়ে এই শুল্ক আরোপ চলবে ৩১ ডিসেম্বর পর্যন্ত।


আজ রোববার হিলি বাজার ঘুরে দেখা গেছে, গতকাল শনিবার যে ইন্দোর জাত খারাপ মানের পেঁয়াজ বিক্রি হয়েছে ৩৫ টাকা কেজি আজ সেই পেঁয়াজ ৪৫ টাকা কেজি দরে বিক্রি হচ্ছে। আর নাসিক জাত পেঁয়াজ গকতাল শনিবার ৪০ টাকা কেজি দরে বিক্রি হয়েছে আজ সেই পেঁয়াজ ৫২ টাকা কেজি দরে বিক্রি হচ্ছে। এক রাতের ব্যবধানে কেজিতে বেড়েছে ১০ থেকে ১২ টাকা। 


হিলি স্থলবন্দর আমদানি-রফতানিকারক গ্রুপের সভাপতি হারুন উর রশীদ জানান, শনিবার রাত সোয়া ৮ টার দিকে ভারতীয় রফতানিকারকরা একটি নোটিফিকেশন পাঠিয়েছেন। তাতে জানানো হয়েছে, পেঁয়াজ রফতানির ক্ষেত্রে ভারত সরকার ৪০ ভাগ শুল্ক আরোপ করেছে। এতদিন শুল্কমুক্ত পণ্য হিসেবে রফতানি হলেও আজ রবিবার থেকেই নতুন এই শুল্ক পরিশোধ করে বন্দর দিয়ে পেঁয়াজ রফতানি করতে হবে। নতুন এই শুল্ক আরোপের ফলে বন্দর দিয়ে পেঁয়াজ আমদানি অব্যাহত থাকলেও দাম কিছুটা বাড়তে পারে।


হিলি পানামা পোর্ট লিংক লিমিটেডের জনসংযোগ কর্মকর্তা সোহরাব হোসেন প্রতাপ বলেন, পূর্বের এলসি করা পেঁয়াজ গতকাল শনিবার হিলি স্থলবন্দর দিয়ে ৪১টি ট্রাকে এক হাজার ২০৬ টন আমদানি হয়েছে। আজ রোববার এ রিপোর্ট লিখা পর্যন্ত ৭ টি ট্রাকে ২১১ টন পেঁয়াজ আমদানি হয়েছে এই বন্দর দিয়ে।