বাবা মায়ের ঝগড়া থামাতে থানায় হাজির শিশু সিয়াম, অত:পর ...

নিজস্ব প্রতিবেদক
মো: তাসলিম উদ্দিন, উপজেলা প্রতিনিধি সরাইল (ব্রাহ্মণবাড়িয়া)
প্রকাশিত: সোমবার ২৯শে এপ্রিল ২০২৪ ০৮:১০ অপরাহ্ন
বাবা মায়ের ঝগড়া থামাতে থানায় হাজির শিশু সিয়াম, অত:পর ...

বাবা মায়ের মধ্যে ঝগড়া-ঝাঁটি হওয়া খুবই স্বাভাবিক একটি বিষয়। কিন্তু সন্তানের উপর এই ঝগড়ার যে ধরনের প্রভাব পড়তে পারে সেটা খুবই জরুরি। এর ফলে শিশুর যে ক্ষতি হয় তার হাত থেকে সন্তানকে বাঁচাতে পিতামাতারা কী করতে পারেন? বাড়িতে কী ঘটছে সেটা আসলেই দীর্ঘ মেয়াদে শিশুর শারীরিক ও মানসিক বিকাশের ক্ষেত্রে বড় রকমের ভূমিকা রাখে। 


পিতামাতার সাথে সন্তানের সম্পর্ক কেমন এটা যেমন গুরুত্বপূর্ণ তেমনি গুরুত্বপূর্ণ তাদের দু'জনের মধ্যে সম্পর্কটা কেমন সেটাও। তাদের একজন আরেকজনের সাথে কী ধরনের আচরণ করছেন সেটা শিশুর বেড়ে ওঠার উপর বড় রকমের প্রভাব ফেলে। বলতে গেলে শিশুর সবকিছুই এতে প্রভাবিত হয়। যেমন সরাইলে শিশু সিয়ামের বাবা মায়ের ঝগড়া থামাতে সরাইল থানা ওসির নিকট হাজির হয় অভিযোগ নিয়ে শিশু সিয়াম। 


এমন একটি ঘটনা সামাজিক যোগাযোগ ফেসবুকে ছড়িয়ে পড়তে দেখা যায়, অনেক গণমাধ্যমে আসছে। ছয় বছরের শিশু সিয়ামের আকুতি মিনতিও বাবা-মায়ের ঝগড়া থামাতে পারে না। এমনকি তার চোখের সামনেই মাদকাসক্ত বাবা প্রায়ই মাকে মারধর করে। এসব সহ্য করতে না পেরে থানায় হাজির হয় সিয়াম।  শুধু কি তাই। শেষ পর্যন্ত থানায় এসে খুঁজে বের করে সরাইল থানার ওসিকে। 


ওসিকে পেয়ে তার মা-বাবার অভিযোগ গুলো ওসির সামনে বসে  অভিযোগ শোনায়। সরাইল থানা ওসি সিয়ামের অভিযোগ শুনেন  তারপর সিয়ামকে নিয়ে বাড়িতে যায় সরাইল থানা পুলিশ সদস্য। ডেকে আনেন বাবাকে। তাৎক্ষণিক ভাবেই বাবা-মাকে তারা আর কখনো ঝগড়া না করার অঙ্গীকার করান। এতে খুশি সিয়াম পুলিশকে বেশ হাসিমুখে বিদায় দেয়। এমন ঘটনাটি ব্রাহ্মণবাড়িয়ার সরাইল উপজেলার প্রাতবাজার এলাকার জাহাঙ্গীর মিয়ার ছেলে সিয়াম। 


২৭ এপ্রিল  গতকাল রোববার বেলা দুইটার দিকে সরাইল থানায় উপস্থিত হয় সিয়াম। থানায় বসেই তার কথা শোনেন ওসি মোহাম্মদ এমরানুল ইসলাম। শিশু সিয়ার তার বাবা-মায়ের প্রতি অভিযোগ আনার পাশাপাশি এ পরিস্থিতি থেকে পরিত্রাণ থেকে পুলিশের সহযোগিতা কামনা করেন। বিষয়টি সমাধানে এস.আই জয়নাল আবেদীন, এএসআই সাইফুল ইসলাম তাৎক্ষণিকভাবে শিশুটিকে নিয়ে তার বাড়িতে যান। ডেকে পাঠান তার বাবাকে। একই সঙ্গে বাড়িতে থাকা তার মাকেও থাকতে বলেন। পরে সিয়ামের উপস্থিতিতে বাবা-মাকে আর ঝগড়া না করার অঙ্গীকার করানো হয়।


 সরাইল থানা ওসির সামনে বসা শিশু সিয়ামের একটি ছবি সামাজিক যোগাযোগ ফেসবুকে ভাইরাল হতে দেখা যায়। সিয়ামের অভিযোগে আর পুলিশের তাৎক্ষণিক ব্যবস্থায় ফিরে পেয়েছে সিয়ামের ঘরের শান্তি, আর মুখে হাসি। সরাইল থানার এ মহৎ কাজটিকে সকলে সাধুবাদ জানিয়েছেন।


এ বিষয়ে জানতে চাওয়া হলে সরাইল থানার অফিসার ইনচার্জ (ওসি) মোহাম্মদ এমরানুল ইসলাম এ প্রতিনিধি বলেন, গতকাল  দুপুরে হঠাৎ করেই শিশুটি এসে থানায় হাজির হয়। তাদেরকে  জেলা দিবো এমন করে বলতেছে ছোট্ট ছেলেটি। ছেলে বসেই বলে তার নাম সিয়াম। মা বাবার প্রতি অভিযোগ। সে তার বাবা মায়ের প্রতি বিরক্ত প্রকাশ করে ও নানা অভিযোগ করে। তার কথা শুনে পুলিশ পাঠিয়ে বিষয়টি মীমাংসা করে দেওয়া হয়। সিয়ামের বাবা-মা জানিয়েছে তারা আর কখনো  ঝগড়া করবে না।মা বাবা আর ঝগড়া করবেনা এতে সিয়ামও অনেক খুশি হয়েছে।