৩৩ হাজার গার্মেন্ট শ্রমিক চাকরি হারিয়েছেন

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: বৃহঃস্পতিবার ৬ই ফেব্রুয়ারি ২০২০ ১১:০৩ পূর্বাহ্ন
৩৩ হাজার গার্মেন্ট শ্রমিক চাকরি হারিয়েছেন

বাংলাদেশ তৈরি পোশাক প্রস্তুত ও রফতানিকারক সমিতির (বিজিএমইএ) আওতাধীন ৬৩টি কারখানা ২০১৯ সালে বন্ধ হয়েছে। এ সময় ৩২ হাজার ৫৮২ জন শ্রমিক চাকরি হারিয়েছেন। বুধবার জাতীয় সংসদের প্রশ্নোত্তরে সংরক্ষিত আসনের সংসদ সদস্য বেগম শামসুন নাহারের প্রশ্নের জবাবে বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি এ তথ্য জানান। স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে প্রশ্নোত্তর টেবিলে উত্থাপিত হয়।

তৈরি পোশাক মালিক ও রফতানিকারকদের সংগঠন বাংলাদেশ নিটওয়্যার ম্যানুফেকচারার্স অ্যান্ড এক্সপোর্টার্স অ্যাসোসিয়েশনের (বিকেএমইএ) আওতাধীন কোনও কারখানা আনুষ্ঠানিকভাবে বন্ধ হয়নি উল্লেখ করে মন্ত্রী বলেন, ২০১৯ সালে বিকেএমইএ’র আওতাধীন দুই হাজার দুইশ’ কারখানার মধ্যে ৯২০টি কারখানা সদস্যপদ নবায়ন করেছে। অবশিষ্ট কারখানাগুলো সক্রিয় নেই বলে ধারণা করা হচ্ছে। রফতানি আদেশ পেলে কারখানাগুলো পুনরায় সক্রিয় হতে পারে বলে বিকেএমইএ জানিয়েছে।

মন্ত্রীর তথ্য মতে, বিকেএমইএ‘র এক হাজার ২৮০টি কারখানা এখন সক্রিয় নেই। লক্ষ্মীপুর-১ আসনের আনোয়ার হোসেন খানের প্রশ্নের জবাবে বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি জানান, ফেব্রুয়ারি মাসের মাঝামাঝি হতে এপ্রিল পর্যন্ত পেঁয়াজ সংগ্রহের মৌসুম। মৌসুম শুরু হলে সরবরাহ বৃদ্ধি পাবে এবং মূল্য স্থিতিশীল হবে বলে আশা করা যায়।

এই সংসদ সদস্যের অপর এক প্রশ্নের জবাবে টিপু মুনশি জানান, গত বছর (জানুয়ারি-ডিসেম্বর ২০১৯) ১৬৯ দশমিক ১১ মিলিয়ন ডলার মূল্যের খাদ্যশস্য রফতানি করা হয়েছে। সরকারি দলের মো. আছলাম হোসেন সওদাগরের প্রশ্নের জবাবে বাণিজ্যমন্ত্রী জানান, ২০১৯ সালের বাণিজ্য মেলায় রাজস্ব খাতে ভ্যাট বাবদ ১২ কোটি ৩ লাখ ৮৯ হাজার ৮১৭ টাকা আদায় হয়েছে। সরকারি দলের অসীম কুমার উকিলের প্রশ্নের জবাবে মন্ত্রী জানান, ২০২০ সালের বাণিজ্য মেলায় বাংলাদেশসহ ২১টি দেশ অংশগ্রহণ করেছে।

বিএনপির হারুনুর রশীদ ও সংরক্ষিত আসনের বেগম রত্না আহমেদের পৃথক প্রশ্নের জবাবে খাদ্যমন্ত্রী সাধন চন্দ্র মজুমদার জানান, চলতি আমন সংগ্রহ মৌসুমে ধান সংগ্রহের লক্ষ্যমাত্রা ছয় লাখ ২৬ হাজার ৯৯১ মেট্রিক টন। লক্ষ্যমাত্রার বিপরীতে ২৭ জানুয়ারি ২০১০ পর্যন্ত দুই লাখ ৬১ হাজার ৩২৩ মেট্রিক টন ধান সংগ্রহ করা হয়েছে। এ বাবদ ৬৭৯ কোটি ৪৩ লাখ ৯৮ হাজার টাকা ব্যয় করা হয়েছে।

সরকারি দলের হাজী সেলিমের প্রশ্নের জবাবে মন্ত্রী জানান, বর্তমানে দেশে ব্যবহার অনুপযোগী ১৪৪টি খাদ্য গুদাম রয়েছে। মন্ত্রীর তথ্য মতে, এসব গুদামের ধারণ ক্ষমতা ৮৪ হাজার ২১০ মেট্রিক টন।

সংরক্ষিত আসনের নাজমা আক্তারের প্রশ্নের জবাবে প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থানমন্ত্রী ইমরান আহমদ জানান, বাংলাদেশ হতে পৃথিবীর বিভিন্ন দেশে (৩১ ডিসেম্বর ২০১৯ পর্যন্ত) এক কোটি ২৮ লাখ ৯৯ হাজার ২৮৩ জন কর্মী বিদেশ গিয়েছে।

গণফোরামের মোকাব্বির খানের প্রশ্নের জবাবে ইমরান আহমদ বলেন, নির্যাতন বা ভিন্ন কোনও কারণে মধ্যপ্রাচ্যের বিভিন্ন দেশ থেকে ২০১৯ সালে হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরের মাধ্যমে ৭১৭ জন নারীকর্মী দেশে ফেরত এসেছে।

সরকারি দলের মনজুর আহমেদের প্রশ্নের জবাবে প্রবাসী কল্যাণমন্ত্রী জানান, ব্যাক ফর গুড কর্মসূচির আওতায় মালয়েশিয়া থেকে গত ১ আগস্ট ২০১৯ থেকে ৩১ ডিসেম্বর ২০১৯ পর্যন্ত প্রায় ৫২ হাজার অবৈধ/অনিয়মিত বাংলাদেশি ফিরে এসেছে।

সরকারি দলের হাজী সেলিমের প্রশ্নের জবাবে শ্রম ও কর্মসংস্থান প্রতিমন্ত্রী মন্নুজান সুফিয়ান জানান, দেশে ১০টি শ্রম আদালত ও একটি শ্রম আপিল ট্র্যাইব্যুনাল রয়েছে। এসব আদালতে বর্তমানে বিচারাধীন মামলার সংখ্যা ১৯ হাজার ৭৬৩টি।
ইনিউজ ৭১/এম.আর