ঢাকা টেস্ট: লিটন-মুশফিকের জোড়া সেঞ্চুরি

নিজস্ব প্রতিবেদক
স্পোর্টস ডেস্ক
প্রকাশিত: সোমবার ২৩শে মে ২০২২ ০৭:১৬ অপরাহ্ন
ঢাকা টেস্ট: লিটন-মুশফিকের জোড়া সেঞ্চুরি

ঢাকা টেস্টের প্রথম সেশনটা বাংলাদেশের জন্য ছিল ভীতি জাগানিয়া। ২৪ রানে ৫ উইকেট হারিয়ে বাংলাদেশ কাঁপছিল শ্রীলঙ্কার পেস আক্রমণে। কিন্তু সেখান থেকে প্রতিরোধ শুরু মুশফিকুর রহিম ও লিটন দাস। প্রাথমিক বিপর্যয় সামাল দিয়ে দুজনের জুটি বাংলাদেশকে পথ দেখাতে থাকে। দিনশেষে যখন মুশফিক-লিটন জুটি অবিচ্ছিন্ন থেকে সাজঘরে ফিরলেন ততক্ষণে বড় সংগ্রহের সম্ভাবনার আলো দেখছে বাংলাদেশ। জোড়া সেঞ্চুরিতে দিনটি নিজের করে নিয়েছেন মুশফিক-লিটন।


মিরপুর শের-ই বাংলা স্টেডিয়ামে প্রথম দিন শেষে চালকের আসনে টাইগাররা। টস জিতে ব্যাটিংয়ে নামা বাংলাদেশ ২৪ রান তুলতে হারিয়ে বসেছিল পাঁচ উইকেট। টেস্ট ক্রিকেটে তৃতীয়বারের মতো শূন্য রানে আউট হয়ে যায় বাংলাদেশের দুই ওপেনার তামিম ইকবাল ও মাহমুদুল জয়। এ লজ্জার রেকর্ডে প্রতিবার একদিকে ছিলেন তামিম ইকবাল। ডাক মেরেছেন সাকিব আল হাসান। ১৩ বছর পর গোল্ডেন ডাক মারলেন মিস্টার সেভেন্টি ফাইভ। তবে এরপর মুশফিক ও লিটনের ব্যাটে ঘুরে দাঁড়ানো বাংলাদেশ দিন শেষে সংগ্রহ করেছে ৫ উইকেটে ২৭৭ রান। ক্রিজে আছেন ষষ্ঠ উইকেটে ২৫৩ রানের জুটি গড়া মুশফিকুর রহিম ও লিটন দাস।


শ্রীলঙ্কার পক্ষে ৩টি উইকেট নিয়েছেন কাসুন রাজিথা। বাকি দুটি শিকার করেন আশিথা ফার্নান্দো।  


বাংলাদেশের আজকের ইনিংসের পুরোটা জুড়েই মুশফিক-লিটন জুটি। টেস্ট ক্রিকেটের ইতিহাসে ২৫ রানের কমে ৫ উইকেট হারানোর পর এই প্রথম কোনো দল ষষ্ঠ উইকেট জুটিতে শতরানের দেখা পায়। মুশফিক-লিটনের এটি চতুর্থ শতরানের জুটি।


এদিন মিরপুরের তীব্র গরমে ৭ ওভার যেতে না যেতেই বাংলাদেশ হারিয়ে ফেলে প্রথম ছয় ব্যাটারের পাঁচজনকেই। একমাত্র মুশফিকই টিকতে পেরেছিলেন। সাত নম্বরে নামা লিটনকে নিয়ে প্রাথমিক বিপর্যয় সামাল দেন মুশফিক। প্রথমে ধীরেসুস্থে শুরু করলেও থিতু হয়েই লিটন নিজস্ব ছন্দে ব্যাট করতে থাকেন। উইকেটের চারদিকে স্ট্রোকের ফুলঝুরি ছোটান লিটন। মুশফিক ছিলেন লক্ষ্যে অবিচল।


চট্টগ্রামে সেঞ্চুরি মিস করা লিটন ঢাকায় তুলে নেন ক্যারিয়ারের তৃতীয় সেঞ্চুরি। ১৪৯ বলে ১৪ বাউন্ডারিতে দুর্দান্ত সেঞ্চুরি আদায় করে নেন এ ডানহাতি ব্যাটার। অবশ্য ভাগ্যও তার সঙ্গে ছিল। কমপক্ষে তিনবার শ্রীলঙ্কান ফিল্ডারদের সুযোগ দিয়েছিলেন লিটন। ৯৬ রানে দাঁড়িয়ে লিটন একটা হাফ চান্স দিয়েছিলেন শ্রীলঙ্কান ফিল্ডারদের। সুযোগটা তো নিতে পারেইনি, উল্টো থ্রো থেকে বাউন্ডারি পেয়ে যান লিটন। তাতেই পূর্ণ হয় ৩৩ টেস্টের ক্যারিয়ারে তৃতীয় সেঞ্চুরি।


সেঞ্চুরি হাঁকিয়েছেন মুশফিকুর রহিমও। ৯০ রানে পৌঁছে কিছুটা যেন নার্ভাস ছিলেন মুশফিক। তাই সেঞ্চুরি পেতে অপেক্ষা করতে হয় বেশ কিছুটা সময়। অবশেষে  ২১৮ বলে  ১১ বাউন্ডারিতে সেঞ্চুরি তুলে নেন মিস্টার ডিপেন্ডেবল। চট্টগ্রামের পর ঢাকায়ও সেঞ্চুরি তুলে নিলেন তিনি। এটি তার টেস্ট ক্যারিয়ারের নবম সেঞ্চুরি।


সেঞ্চুরি হাঁকানোর পর কিছুটা হাত খুলে খেলতে থাকেন দুই টাইগার ব্যাটার। প্রচণ্ড গরমে ক্লান্তি থেকে বাঁচতে ঘন ঘন পানি পানের বিরতি দেয়ায় দিনের নির্ধারিত ওভারের চেয়ে পাঁচ ওভার কম খেলেই প্রথম দিনের খেলা শেষ করতে হয় বাংলাদেশের। তাতে ষষ্ঠ উইকেটে অবিচ্ছিন্ন ২৫৩ রানের জুটিতে বাংলাদেশ দিন শেষে সংগ্রহ করেছে ২৭৭ রান।

 


লিটন দাস অপরাজিত আছেন ১৩৫ রানে। মুশফিকের সংগ্রহ অপরাজিত ১১৫ রান।

 

এদিন শ্রীলঙ্কার ব্যাটার কুশল মেন্ডিস বুকে প্রচণ্ড ব্যথা অনুভব করায় তাকে মাঠ থেকে তুলে নেওয়া হয়। ব্যথা না কোমায় পরবর্তীতে তাকে রাজধানীর এভারকেয়ার হাসপাতালে পাঠানো হয়। সেখানে প্রয়োজনীয় পরীক্ষা শেষে জানানো হয়, ভালোই আছেন এ ব্যাটার। নতুন করে জটিলতা দেখা না দিলে আজই তাকে হাসপাতাল থেকে ছেড়ে দেয়া হবে বলে জানিয়েছে চিকিৎসক।