আয়ারল্যান্ডকে কাঁদিয়ে বিশ্বকাপে বাঘিনীরা

নিজস্ব প্রতিবেদক
স্পোর্টস ডেস্ক
প্রকাশিত: বৃহঃস্পতিবার ৫ই সেপ্টেম্বর ২০১৯ ০৭:৫৫ অপরাহ্ন
আয়ারল্যান্ডকে কাঁদিয়ে বিশ্বকাপে বাঘিনীরা

২০২০ অস্ট্রেলিয়া নারী টি-টুয়েন্টি বিশ্বকাপের মূল পর্ব খেলতে হলে বাছাই পর্ব পার হতে হবে বাংলাদেশ নারী ক্রিকেট দলকে। সে লক্ষ‌্যে স্কটল্যান্ডে কোয়ালিফায়ার টুর্নামেন্টের প্রথম সেমিফাইনালে আয়ারল্যান্ডের মুখোমুখি হয় বাংলাদেশের মেয়েরা। সে ম্যাচে আইরিশদের ৪ উইকেটে হারিয়ে আসন্ন টি-টুয়েন্টি বিশ্বকাপের মূল পর্ব নিশ্চিতের পাশাপাশি ফাইনালও নিশ্চিত করে সালমা বাহিনী। টি-টুয়েন্টি বিশ্বকাপ বাছাই পর্বের প্রথম সেমিফাইনাল স্কটল্যান্ডের ডান্ডিতে বৃহস্পতিবার (৫ সেপ্টেম্বর) বাংলাদেশ সময় বিকাল তিনটায় অনুষ্ঠিত হয়। টস জিতে প্রথমে ব্যাট করে বাংলাদেশকে ৮৬ রানের লক্ষ্য দেয় আয়ারল্যান্ড নারীরা। সহজ লক্ষ্য তাড়া করতে নেমে ১৮.৩ ওভারে ৬ উইকেট হারিয়ে জয়ের বন্দরে পৌঁছে যায় বাংলাদেশ। 

ফাইনালের লক্ষ্যে ব্যাট করতে নেমে দুর্দান্ত শুরু করে দুই ওপেনার মুরশিদা খাতুন ও আয়েশা রহমান। কিন্তু ২১ রানের মাথায় ভাঙে তাদের জুটি। ১৫ বলে ১৩ রান করে ফিরে যান মুরশিদা। মুরশিদার বিদায়ের ৩ রানের পরই এলবির ফাঁদে পড়েন আয়েশা। ৭ রান করে প্যাভিলিয়নে ফেরেন তিনিও। এর আগে টস জিতে ব্যাট করতে নেমে ফাহিমা-নাহিদাদের নিয়ন্ত্রিত বোলিংয়ে নির্ধারিত ২০ ওভারে সবকয়টি উইকেট হারিয়ে ৮৫ রান তোলে আয়ারল্যান্ড। প্রথমে ব্যাট করতে নেমে মাত্র ছয় রানে দুই উইকেট হারায় আইরিশরা।

আয়ারল্যান্ডের প্রথম উইকেট শিকার করেন টুর্নেমেন্টে এখন পর্যন্ত সর্বোচ্চ উইকেট শিকারি নাহিদা আক্তার। এ নিয়ে, চার ম্যাচে তার শিকার আট উইকেট।  ইনিংসে বাংলাদেশের পক্ষে সর্বোচ্চ উইকেট শিকার করেন ফাহিমা খাতুন। ৪ ওভারে ১৮ রান দিয়ে ৩ উইকেট শিকার করেন তিনি। এছাড়াও অধিনায়ক সালমা খাতুন, জাহানার আলম, নাহিদা আক্তার ও মিতু মনি নেন একটি করে উইকেট। 

ইনিউজ ৭১/টি.টি. রাকিব