উল্রাপাড়ায় কবরস্থান থেকে ১৬টি কঙ্কাল চুরি

নিজস্ব প্রতিবেদক
মোঃ পারভেজ সরকার জেলা প্রতিনিধি , সিরাজগঞ্জ
প্রকাশিত: বুধবার ১৯শে জানুয়ারী ২০২২ ০৭:১২ অপরাহ্ন
উল্রাপাড়ায় কবরস্থান থেকে ১৬টি কঙ্কাল চুরি

সিরাজগঞ্জের সলঙ্গায় কবরস্থান থেকে ১৬টি মানব কঙ্কাল চুরির অভিযোগ উঠেছে। জেলার উল্লাপাড়া উপজেলার সলঙ্গা থানার নাইমুড়ি গ্রামে এ ঘটনা ঘটে।


স্থানীয়দের সাথে কথা বলে জানা যায়, বুধবার (১৯ জানুয়ারি) সকালে নাইমুড়ি গ্রামের মৃত বদিউজ্জামানের স্ত্রী হালিমা খাতুনকে দাফন করতে গিয়ে দেখা যায়, গত ২ বছর আগে মারা যাওয়া ১৬ জনের কবরের মাটি খোঁড়া অবস্থায় রয়েছে।


পরে এলাকাবাসীর এ বিষয়ে সন্দেহ হলে একটা কবর খুলে দেখা যায় সেটিতে কঙ্কাল নেই। এরপর এক এক করে বাকি ১৫টি কবরেও কোনোটিতেই লাশ কিংবা কঙ্কাল পাওয়া যায়নি। এলাকাবাসী জানায়, কিছুদিন আগে সংঘবদ্ধ একটি চোরচক্র এসব কঙ্কাল চুরি করেছে।


এর আগে গত দুই আড়াই বছর আগেও এই কবরস্থান থেকে ৫টি কবর খুঁড়ে কঙ্কাল চুরির ঘটনা ঘটেছে। এই ঘটনার সাথে যারা জড়িত তদন্তপূর্বক ব্যবস্থা গ্রহণ করারও অনুরোধ জানান এলাকাবাসী।


নাউমুড়ী-রুয়াপাড়া সম্মিলিত কবরস্থান কমিটির সভাপতি আব্দুল মান্নান তালুকদার বলেন, কঙ্কাল চুরির খবর পেয়ে আমি কবরস্থানে গিয়ে নিশ্চিত হয়েছি, বিষয়টি অত্যন্ত দুঃখজনক। পরবর্তীতে এ ধরনের ঘটনার পুনরাবৃত্তি যাতে না ঘটে সে বিষয়ে কবরস্থান কমিটির পক্ষ থেকে কঠোর নজরদারির ব্যবস্থা নেওয়া হবে। আর এমন ঘটনা ঘটবে না বলে আমরা আশা করছি।


সলঙ্গা থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) আব্দুল কাদের জিলানী জানান, অনেকে কঙ্কাল চুরির ব্যাপারে ফোন করেছে। ঘটনাস্থলে পুলিশ পাঠিয়ে এ বিষয়ে তদন্ত করা হচ্ছে।