বরিশাল বোর্ডে পাশের হার ৯৫.৬৭ শতাংশ, এগিয়ে মেয়েরা

নিজস্ব প্রতিবেদক
এইচ.এম.এ রাতুল, জেলা প্রতিনিধি, বরিশাল।
প্রকাশিত: রবিবার ১৩ই ফেব্রুয়ারি ২০২২ ০৪:৪৩ অপরাহ্ন
বরিশাল বোর্ডে পাশের হার ৯৫.৬৭ শতাংশ, এগিয়ে মেয়েরা

উচ্চ মাধ্যমিক সার্টিফিকেট (এইচএসসি) পরীক্ষায় বরিশাল বোর্ডে পাশের হার ৯৫ দশমিক ৭৬ শতাংশ। এর মধ্যে জিপিএ-৫ পেয়েছে ৯ হাজার ৯৭১ জন শিক্ষার্থী। রোববার বেলা সোয়া ১১ টার দিকে ফলাফলের পরিসংখ্যান ঘোষণা করেন বরিশাল বোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক অরুন কুমার গাইন।  বিভাগে পাশের হারের দিক থেকে বরিশাল জেলা সবার শীর্ষে রয়েছে। আর সবার নীচে রয়েছে পটুয়াখালী জেলা। 


প্রতিবারের মতো এবারও এই শিক্ষা বোর্ডে ফলাফলে ছেলেদের চেয়ে মেয়েরা পাস ও জিপিএ’র হারে এগিয়ে। গত বছর বোর্ডে পাশের হার ছিল শতভাগ। তবে এবারে জিপিএ-৫ বেড়েছে চার হাজার ৪০৩ জনের। 


পরীক্ষা নিয়ন্ত্রক সূত্রে জানা গেছে, বরিশাল বোর্ডে এ বছর পরীক্ষায় অংশগ্রহণ করেছেন ৬৬ হাজার ৭৯৬ জন শিক্ষার্থী। এর মধ্যে ছাত্র ৩২ হাজার ৫৭ জন এবং ছাত্রী ৩৪ হাজার ৭৩৯ জন। পাস করেছে ৬৩ হাজার ৯৬৪ জন। এর মধ্যে ছাত্র ৩০ হাজার ২৮৯ জন আর ছাত্রী ৩৩ হাজার ৬৭৫ জন। এ বছর কোনো কলেজে ফেল না থাকলেও ৫৬টি প্রতিষ্ঠানে পাশের হার শতভাগ রয়েছে।


সূত্রে আরো জানা গেছে, এ বছর গড় পাশের হারে বরিশাল জেলার অবস্থান রয়েছে সবার শীর্ষে। এ জেলায় মোট পাশের হার ৯৬ দশমিক ৯৩। এরপর দ্বিতীয় অবস্থানে থাকা ঝালকাঠি জেলার পাশের হার ৯৬ দশমিক ৪০। তৃতীয় অবস্থানে থাকা বরগুনা জেলার পাশের হার ৯৬ দশমিক ৩১। চতুর্থ অবস্থানে থাকা পিরোজপুর জেলার পাশের হার ৯৬ দশমিক ১৫। পঞ্চম অবস্থানে থাকা ভোলা জেলার পাশের হার ৯৪ দশমিক ৫৮। আর সবার শেষে থাকা পটুয়াখালী জেলার পাশের হার ৯৩ দশমিক ৪৬।


অপরদিকে এ বছর মানবিক বিভাগের শিক্ষার্থীদের পাশের হার সবথেকে বেশি এরপর ব্যবসায় শিক্ষা ও বিজ্ঞান বিভাগের অবস্থান। জিপিএ-৫ এর দিক থেকে সবচেয়ে বেশি পেয়েছে বিজ্ঞান বিভাগের শিক্ষার্থীরা। এ বিভাগে মোট ৪ হাজার ৯৮৬ জন জিপিএ-৫ পেয়েছে। এছাড়া মানবিক বিভাগ থেকে ৪ হাজার ১৬৯ জন এবং ব্যবসায় শিক্ষা বিভাগ থেকে ৮১৬ জন জিপিএ-৫ পেয়েছে।


বোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক অরুন কুমার গাইন বলেন, ভালো ফলাফলের কৃতিত্ব ছাত্র, শিক্ষক ও অভিভাবকদের। আর যারা খারাপ করেছে, তারা মূলত যে তিন বিষয়ে পরীক্ষা অনুষ্ঠিত হয়েছে সে বিষয়গুলোতে খারাপ করেছে। 


এদিকে বরিশাল বোর্ডে এবারে কেউ পাশ করেনি এমন কোন শিক্ষা প্রতিষ্ঠান নেই।