জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের বাংলা বিভাগ থেকে প্রথম পি.এইচ.ডি ডিগ্রি অর্জন

নিজস্ব প্রতিবেদক
হাফিজ মাছুম আহমদ দুধরচকী- বিশিষ্ট ইসলামি চিন্তাবিদ
প্রকাশিত: শুক্রবার ২০শে ডিসেম্বর ২০১৯ ০১:০৩ অপরাহ্ন
জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের বাংলা বিভাগ থেকে প্রথম পি.এইচ.ডি ডিগ্রি অর্জন

গতকাল (১৯.১২.২০১৯) জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের ৮১তম সিন্ডিকেট সভায় তাঁর পিএইচ.ডি ডিগ্রি অনুমোদিত হয়। ড. মো. মিজানুর রহমান মোল্লার গবেষণা কর্মের শিরোনাম ছিল “কাজী মোতাহার হোসেনের সমাজ সংস্কৃতি ও জীবন ভাবনা।” তিনি ২০১৪-১৫ শিক্ষাবর্ষের শিক্ষার্থী ছিলেন। তাঁর আইডি নং ছিল ডি-১৪০১০১০০১। এর মাধ্যমে জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের বাংলা বিভাগের পিএইচ.ডি ডিগ্রি প্রদানের শুভসূচনা হলো।

একই সিন্ডিকেট সভায় অধ্যাপক ড. মিল্টন বিশ্বাস অধ্যাপক হিসেবে দ্বিতীয় গ্রেডে উন্নীত হয়েছেন। এছাড়াও ওই সিন্ডিকেট সভায় অধ্যাপক ড. মিল্টন বিশ্বাসের তত্ত্বাবধানে বাংলা বিভাগ থেকে এনামুল হক ও বলাই চন্দ্র দত্তের এম.ফিল ডিগ্রি অনুমোদিত হয়। গবেষক বলাই চন্দ্র দত্তের এম.ফিল অভিসন্দর্ভ ছিল ‌‌‌‌ “রবীন্দ্রনাথ ঠাকুরের ছোটগল্পে ট্রাজেডি ও ঔপনিবেশিক বাস্তবতা” এবং এনামুল হকের এম.ফিল অভিসন্দর্ভ ছিল “বুদ্ধবেদ বসু ও সৈয়দ শামসুল হকের কাব্যনাট্যের তুলনামূলক আলোচনা।”

উল্লেখ্য ড. মোঃ মিজানুর রহমান মোল্লা এর আগে ইসলামী বিশ্ববিদ্যালয় থেকে এম.ফিল ডিগ্রি অর্জন করেন। ড. মোঃ মিজানুর রহমান মোল্লা বর্তমানে সহকারী অধ্যাপক হিসেবে কুষ্টিয়া জেলার কুমারখালীর বাঁশগ্রাম আলাউদ্দিন আহমেদ ডিগ্রি কলেজে কর্মরত রয়েছেন। তিনি কুমারখালী থানার মৃত্তিকাপাড়া গ্রামের মাহতাব উদ্দিন মোল্লার এবং আকলিমা খাতুনের ছেলে।

ইনিউজ ৭১/এম.আর