বিখ্যাত নাট্যকার আসাদুজ্জামান নূরের আজ জন্মদিন

নিজস্ব প্রতিবেদক
গোলাম রব্বানী, উপজেলা প্রতিনিধি হিলি (দিনাজপুর)
প্রকাশিত: বৃহঃস্পতিবার ৩১শে অক্টোবর ২০১৯ ০১:০০ অপরাহ্ন
বিখ্যাত নাট্যকার আসাদুজ্জামান নূরের আজ জন্মদিন

নন্দিত নাট্যব্যক্তিত্ব ও বাংলাদেশ সরকারের সাবেক সংস্কৃতিমন্ত্রী ও নীলফামারী-২ আসনের সংসদ সদস্য আসাদুজাম্মান নূরের স্যার এর জন্মদিন আজ। আজ বৃহস্পতিবার (৩১ অক্টোবর) ৭৩ তম বয়সে পা রেখছেন গুনি এই ব্যাক্তি। ১৯৪৬ সালে আজকের এই দিনে নীলফামারী জেলায় পিতা আবু নাজেম মোহাম্মদ আলী ও মাতা আমিনা বেগেম এর কোল জুড়ে পৃথীবিতে আসেন এই 'বাকের ভাই' নাম খ্যাত এই গুনি নাট্যকর ব্যক্তি। বিশেষ এই দিনটি সাদামাটা ভাবে পালন করে থাকেন বরাবরের মত। তবে এই দিনে মানুষের শুভেচ্ছা ও ভালবাসা পাওয়াটা দারুন ভাবে উপভোগ করেন বলে জানান এই অভিনেতা বিভিন্ন সাক্ষাৎকারে।

নীলফামারীতেই কেটেছে তার শৈশব-কৈশোর আর কেটেছে তারুণ্যের প্রথম অধ্যায়। বাবা-মা দু'জনই ছিলেন স্কুলশিক্ষ।দুই ভাই আর এক বোনের মধ্যে তিমি ছিলেন সবার বড়।তিনি পড়াশোনা শেষ করেন ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে। ১৯৭২ সালে বহুল প্রচারিত সাপ্তাহিক চিত্রালীতে কাজ করার মধ্যদিয়ে  কর্মজীবন শুরু করেন তিনি। জীবনের প্রথম দিকে বাম রাজনীতি দিয়ে রাজনীতিতে পথ চলা শুরু করেন তিনি। শ্রেণি-সংগ্রাম,ক্ষুধা ও দারিদ্র্য বিমোচনের জন্য তিনি লড়াই-সংগ্রাম করে কাটিয়েছেন জীবনের অনেকটা সময়। আদর্শবান পুরুষ হিসেবে পেয়েছেন যশ,খ্যাতি,প্রশংসা, পুরস্কার এবং লক্ষ-কোটি দর্শকের ভালবাসা।

তার অভিনয়জীবন শুরু হয় মঞ্চনাটক দিয়ে।দেশের  অন্যতম নাট্য সংগঠন নাগরিক নাট্য সম্প্রদায়ে স্বাধীনতা পরবর্তী সময় থেকে শুরু করে এখনো পর্যন্ত যুক্ত আছেন তিনি এই সংগঠনটির সাথে  মঞ্চে 'নূরুল দীনের সারাজীবন' নাটকে তার অভিনয় দাগ কাটে অসংখ্য ভক্তের হৃদয়ে।নাগরিক নাট্য সম্প্রদায়ের হয়ে নাটক নির্দেশনাও দিয়েছেন তিনি। তার নির্দেশিত নাটক 'দেওয়ান গাজীর কিসসা' চার দশক ধরে মঞ্চায়ন হচ্ছে। এছাড়া তিনি 'গ্যালিলিও' নাটকে অভিনয় করে বেশ প্রশংসিত হয়েছেন।
'বাকের ভাই খ্যাত এই অভিনেতা মঞ্চের পাশাপাশি টেলিভিশন নাটকেরও দাপুটে অভিনেতা তিনি। নব্বইয়ের দশকে নন্দিত কথা সাহিত্যিক হুমায়ন আহামেদের 'কোথাও কেউ নেই' নাটকটি তে বাকের ভাই চিরিত্রে অভিনয় করে জনপ্রিয়তা লাভ করেন তিনি।

পরে দেশ টিভির 'কে হতে চায় কোটিপতি' অনুষ্ঠানের  সঞ্চালক হিসেবে দায়িত্ব পালন করে, তিনি নিজেকে  নিয়ে যান নতুন এক উচ্চতায়। মুক্তিযুদ্ধ জাদুঘর প্রতিষ্ঠায় করেন অক্লান্ত পরিশ্রম আসাদুজাম্মান নূর।।মুক্তিযুদ্ধ জাদুঘরের ট্রাস্টি সদস্য,আবৃত্তি সমন্বয় পরিষদের সভাপতি এবং সম্মিলিত সাংস্কৃতিক জোটের সদস্য ছিলেন তিনি। আসাদুজাম্মান নূর ১৯৯৮ সালে আওয়ামী লীগের রাজনীতিতে যোগদান করেন এবং তিনি নীলফামারী-২ (সদর) আসন থেকে টানা চারবার সংসদ সদস্য নির্বাচিত হন। ২০১৪ সালে বাংলাদেশ সরকারের সংস্কৃতি মন্ত্রণালয়ের দায়িত্ব পালন করেন। স্বাধীনতা পদক'সহ অসংখ্য পুরস্কারে ভূষিত হয়েছেন এই গুনি সাংস্কৃতিক ব্যাক্তি।

ইনিউজ ৭১/এম.আর