চোখের জলে ফুটবলের রাজার শেষকৃত্য অনুষ্ঠিত

নিজস্ব প্রতিবেদক
স্পোর্টস ডেস্ক
প্রকাশিত: মঙ্গলবার ৩রা জানুয়ারী ২০২৩ ০৭:৫৩ অপরাহ্ন
চোখের জলে ফুটবলের রাজার শেষকৃত্য অনুষ্ঠিত

চোখের জলে ফুটবল কিংবদন্তি পেলেকে শেষ শ্রদ্ধা জানাল ব্রাজিল। যে ক্লাবের মধ্য দিয়ে ফুটবলের রাজার রূপকথার অগ্রযাত্রা শুরু হয়েছিল সান্তোসের সেই ভিলা বেলমিরোতেই তাঁর শেষকৃত্য অনুষ্ঠিত হয়। হাজারো ভক্ত-সমর্থকের সাথে শেষকৃত্য অনুষ্ঠানে উপস্থিত ছিলেন ফিফা সভাপতি জিয়ান্নি ইনফান্তিনোসহ বিশ্বের আরো অনেক ফুটবল অনুরাগীরা। পুরো দিন জুড়েই শেষবারের মতো তারা প্রিয় পেলেকে দেখতে সান্তোসের ক্লাবটিতে জড়ো হয়েছিলেন।


তিনবারের বিশ্বকাপ বিজয়ী পেলেকে সর্বকালের সেরা ফুটবলার হিসেবে বিবেচনা করা হয়। ক্যান্সারের সাথে লড়াই করে গত বৃহস্পতিবার ৮২ বছর বয়সে সাও পাওলোর একটি হাসপাতালের চিকিৎসাধীন অবস্থায় তিনি মৃত্যুবরণ করেন। জীবিতকালের ইচ্ছা অনুযায়ী পেলের মরদেহ নেওয়া হয় সান্তোসের মাঠে। শেষবারের মতো ফুটবলের রাজাকে দেখতে প্রচণ্ড ভীড় হয় স্টেডিয়ামে। পেলের কফিন সান্তোস ও ব্রাজিলের পতাকা দিয়ে আবৃত ছিল। সাথে ছিল সাদা ফুল। ছেলে এডিনহোর নেতৃত্বে পেলের কফিন বহন করে নিয়ে আসা হয় স্টেডিয়ামে।


 স্থানীয় গণমাধ্যম জানিয়েছে, ব্রাজিলের রাষ্ট্রপতি লুজি ইনাসিও লুলা ডা সিলভা ও তার স্ত্রীও পেলের প্রতি শ্রদ্ধা জানিয়েছেন।  দক্ষিণ আমেরিকান ও ব্রাজিলিয়ান ফুটবল ফেডারেশনের প্রধানদের সাথে শেষকৃত্য অনুষ্ঠানে যোগ দেন ইনফান্তিনো। এ সময় তিনি বলেন, 'পেলে চিরন্তন, তিনি বিশ্ব ফুটবলের একজন আইকন। ' তবে পেলের শেষকৃত্য অনুষ্ঠানে শেষ সময়টাতে শুধু তাঁর পরিবারের সদস্যরা উপস্থিত ছিলেন।  


শেষকৃত্যে যোগ দিতে আসা পেলের ভক্তদের মধ্যে উপস্থিত ছিলেন ৫৯ বছর বয়সী কার্লোস মোতা ও তার ১২ বছরের ছেলে বার্নান্ডো। রিও ডি জেনিরো থেকে ৫০০ কিলোমিটারেরও বেশি পাড়ি দিয়ে তারা পেলেকে শ্রদ্ধা জানাতে এসে বলেছেন, 'ব্রাজিলের জন্য পেলে যা করেছে তা ছোটবেলা থেকেই আমাকে দারুণভাবে প্রভাবিত করেছে। সে আমাদের জাতীয় নায়ক। আমি সবসময়ই আমার ছেলেকে একটি কথাই বলি, আমার কাছে তিনটি অবিসংবাদিত তথ্য আছে- বলের আকার গোল, ঘাসের রঙ সবুজ এবং পেলে সর্বকালের সেরা ফুটবলার। '


মাত্র ১৫ বছর বয়সে সান্তোসের হয়ে পেশাদার ফুটবলের অভিষেক হয়েছিল পেলের। বিশ্বের একমাত্র ফুটবলার হিসেবে পেলে তিনটি বিশ্বকাপ (১৯৫৮, ১৯৬২ ও ১৯৭০) জয় করেছেন। পেলের মৃত্যুর পর থেকে পুরো বিশ্ব তাকে শ্রদ্ধা জানায়। বিশ্বজুড়ে ক্রীড়াবিদ, রাজনীতিবিদ, বিশিষ্ট ব্যক্তিবর্গ ফুটবলের রাজার জন্য আবেগময় বার্তা দিয়েছেন।  পরিবারের প্রতি সমবেদনা জানিয়েছেন। বিদায়ী বছরের শেষভাগে পেলের মৃত্যুর কষ্ট ছুঁয়ে গেছে সবাইকে।