মাদাগাস্কারে স্টেডিয়ামে হুড়োহুড়ি, পদদলিত হয়ে নিহত ১২

নিজস্ব প্রতিবেদক
স্পোর্টস ডেস্ক
প্রকাশিত: শনিবার ২৬শে আগস্ট ২০২৩ ১১:৫৭ পূর্বাহ্ন
মাদাগাস্কারে স্টেডিয়ামে হুড়োহুড়ি, পদদলিত হয়ে নিহত ১২

মাদাগাস্কারের রাজধানী আন্তানারিভোর একটি স্টেডিয়ামে হুড়োহুড়িতে পদদলিত হয়ে অন্তত ১২ জন নিহত হয়েছে। দেশটির প্রধানমন্ত্রী ক্রিশ্চিয়ান নটসে এ তথ্য নিশ্চিত করেছেন। গত শুক্রবার (২৫ আগস্ট) আফ্রিকার দেশটিতে ইন্ডিয়ান ওশান আইল্যান্ড গেমসের চলতি বছরের আসরের উদ্বোধন হয়।


ওই উদ্বোধনী অনুষ্ঠান দেখতে গিয়েই পদদলিত হয়ে ১২ দর্শকের মৃত্যু হয়েছে। মহামাসিনা স্টেডিয়ামে ইন্ডিয়ান ওশান আইল্যান্ড গেমসের উদ্বোধনী অনুষ্ঠানে আরও ৮০ জন আহত হয়েছেন। রেডক্রসের কর্মকর্তা আন্তসা মিরাডো বার্তা সংস্থা এএফপিকে জানান, স্টেডিয়ামে প্রবেশের মুখে অনেক লোক ছিল। ধারণক্ষমতার বেশি মানুষ উদ্বোধনী অনুষ্ঠান দেখতে আসায় এ ঘটনা ঘটেছে।


সে সময় স্টেডিয়ামে উপস্থিত ছিলেন দেশটির প্রেসিডেন্ট অ্যান্ড্রি রেজোলিনা। তিনি বলেন, এটি একটি দুঃখজনক ঘটনা। তিনি নিহতদের প্রতি শ্রদ্ধা জানিয়ে এক মিনিট নীরবতা পালনের আহ্বান জানান। মহামাসিনা স্টেডিয়ামের ধারণক্ষমতা প্রায় ৪১ হাজার। কিন্তু উদ্বোধনী অনুষ্ঠান দেখতে পুরো স্টেডিয়াম দর্শকে পূর্ণ হয়ে যায়।


বেশ কিছু ফুটেজে দেখা গেছে, বেশ কয়েকজন আহত ব্যক্তি মাটিতে স্তব্ধ হয়ে বসে আছেন। এছাড়া আরও কয়েকজনকে স্টেডিয়ামের বাইরে সরিয়ে নেওয়া হয়।১৯৭৭ সাল থেকে চালু হয় ইন্ডিয়ান ওশান আইল্যান্ড গেমস টুর্নামেন্ট। প্রতি চার বছর পরপর টুর্নামেন্টের আসর বসে। কমোরোস, মাদাগাস্কার, মরিশাস, সেশেলস, মালদ্বীপ এবং রিইউনিয়ন অঞ্চল এই টুর্নামেন্টে অংশ নিয়েছে।


তবে এবারই প্রথম নয়। দেশটিতে এর আগেও এ ধরনের দুর্ঘটনা ঘটেছে। ২০১৮ সালে মাদাগাস্কার-সেনেগাল ফুটবল ম্যাচ শুরুর আগে মহামাসিনায় দুর্ঘটনায় একজন নিহত এবং আরও ৪০ জন আহত হয়।


এছাড়া ২০১৬ সালে মাদাগাস্কারের জাতীয় দিবস উদযাপনের সময় একই স্থানে গ্রেনেড বিস্ফোরণে দুজন নিহত এবং প্রায় ৮০ জন আহত হয়েছিল। একটি ফ্রি কনসার্ট চলাকালীন ওই বিস্ফোরণ ঘটে। দুই বছর আগে একই স্টেডিয়ামের বাইরে একটি গ্রেনেড বিস্ফোরণে এক শিশু নিহত এবং আরও বেশ কয়েকজন আহত হয়।