সারাদেশে বিক্ষোভের ডাক সাংবাদিকদের

নিজস্ব প্রতিবেদক
সাখাওয়াত জামিল সৈকত (অতিথি লেখক)
প্রকাশিত: রবিবার ১৯শে সেপ্টেম্বর ২০২১ ০৯:৫৮ অপরাহ্ন
সারাদেশে বিক্ষোভের ডাক সাংবাদিকদের

২৩ সেপ্টেম্বর দেশব্যাপী বিক্ষোভ সমাবেশের ডাক দিয়েছে সাংবাদিক সংগঠনগুলো। ১১ সাংবাদিক নেতার ব্যাংক হিসাব তলবের প্রতিবাদে এ বিক্ষোভ কর্মসূচি দেয়া হয়েছে। রবিবার দুপুরে জাতীয় প্রেসক্লাবে এক প্রতিবাদ সমাবেশে এই ঘোষণা দিয়ে সাংবাদিক নেতারা বলেন, ব্যাংক হিসাব তলব করে পাওয়া তথ্য গণমাধ্যমে প্রকাশ করতে হবে। এছাড়া সাংবাদিক নেতাদের মতো অন্য পেশাজীবীদেরও ব্যাংক হিসাব তলব করতে হবে বলেও দাবি জানিয়েছেন তারা।


সাংবাদিকদের প্রতিনিধিত্বকারী চারটি সংগঠনের ১১ জন নেতার ব্যাংক হিসাব তলবের প্রতিবাদে জাতীয় প্রেসক্লাবের সামনে সাংবাদিকদের এক সমাবেশ ডাকা হয়। সমাবেশে সিনিয়র সাংবাদিকরা বলেন, রাষ্ট্র যে কোনো নাগরিকের ব্যাংকহিসাব চাইতে পারে। কিন্তু সাংবাদিকদের সংগঠন লক্ষ্য করে যেভাবে তথ্য চাওয়া হয়েছে তা ষড়যন্ত্রের অংশ। রাজনৈতিক পরিচয় উল্লেখ করে এমন তলব ভয় দেখানোর কৌশল। 


সাংবাদিক নেতারা আরো বলেন, ব্যাংক হিসাবের যে তথ্য পাওয়া গেছে তা গণমাধ্যমে প্রকাশ করতে হবে। সেই সাথে অন্য পেশাজীবি, মন্ত্রী, সংসদ সদস্য ও আমলাদেরও সম্পদেরতথ্য প্রকাশ করতে হবে।


সমাবেশে জাতীয় প্রেসক্লাবের সভাপতি ফরিদা ইয়াসমিন বলেন, ব্যাংক হিসাব চাওয়ার বিষয়টি স্বরাষ্ট্রমন্ত্রী জানেন না, তথ্যমন্ত্রীও জানেন না। কোন অভিযোগে কার নির্দেশে এমনটা করা হলো তাও প্রকাশ করার দাবি জানান তিনি।


সাংবাদিক নেতারা বলেছেন, এই ঘটনার সন্তোষজনক নিষ্পত্তি না হওয়া পর্যন্ত সাংবাদিকদের আন্দোলন চলবে। সেই ধারাবাহিকতায় বৃহস্পতিবার ঢাকাসহ সারাদেশে বিক্ষোভ কর্মসূচিপালন করবেন সাংবাদিকেরা।


গত ১২ সেপ্টেম্বর ১১ জন সাংবাদিক নেতার তথ্য চেয়ে তফসিলি ব্যাংকগুলোতে চিঠি পাঠায় কেন্দ্রীয় ব্যাংকের নিয়ন্ত্রণাধীন বাংলাদেশ ফিন্যানশিয়াল ইন্টেলিজেন্স ইউনিট। সেই চিঠিতে সংগঠনের পাশাপাশি সাংবাদিকদের রাজনৈতিক পরিচয়ও উল্লেখ করা হয়।