নেত্রকোনায় মানবাধিকার সাংবাদিকতা বিষয়ক প্রশিক্ষণ কর্মশালা অনুষ্ঠিত

নিজস্ব প্রতিবেদক
এ কে এম আব্দুল্লাহ, জেলা প্রতিনিধি, নেত্রকোনা
প্রকাশিত: বৃহঃস্পতিবার ২৫শে আগস্ট ২০২২ ০৫:৩৫ অপরাহ্ন
নেত্রকোনায় মানবাধিকার সাংবাদিকতা বিষয়ক প্রশিক্ষণ কর্মশালা অনুষ্ঠিত

নেত্রকোনায় গণমাধ্যম কর্মীদের নিয়ে মানবাধিকার সাংবাদিকতা বিষয়ক দিনব্যাপী প্রশিক্ষণ কর্মশালা অনুষ্ঠিত হয়েছে।


    বাংলাদেশ এনজিও ফাউন্ডেশনের সহযোগিতায় বাংলাদেশ মানবাধিকার সাংবাদিক ফোরাম (বি এম এস এফ) বৃহস্পতিবার সকাল ১১টায় নেত্রকোনা প্রেসক্লাব মিলনায়তনে জেলার কর্মরত বিভিন্ন প্রিন্ট ও ইলেক্ট্রনিক মিডিয়ার ২৫ জন সাংবাদিক নিয়ে ‘হত-দরিদ্র জনগোষ্ঠীর জন্য মানবাধিকার সাংবাদিকতা’ বিষয়ক এই প্রশিক্ষণ কর্মশালার আয়োজন করে। 


    নেত্রকোনা জেলা প্রেসক্লাবের সহ-সভাপতি বীর মুক্তিযোদ্ধা হায়দার জাহান চৌধুরীর সভাপতিত্বে সমন্বয়ক সাংবাদিক আলপনা বেগমের সঞ্চালনায় প্রধান অতিথি হিসেবে প্রশিক্ষণ কর্মশালার উদ্বোধন করেন জেলা প্রশাসক অঞ্জনা খান মজলিশ। উদ্বোধনী অনুষ্ঠানে প্রশিক্ষণের প্রয়োজনীয়তা তুলে ধরে স্বাগত বক্তব্য রাখেন বাংলাদেশ মানবাধিকার সাংবাদিক ফোরামের মহা-সচিব, বাসসের সিনিয়র সাংবাদিক খাইরুজ্জামান কামাল ও প্রেসক্লাবের সম্পাদক এম মুখলেছুর রহমান খান।


       প্রশিক্ষণ কর্মশালায় সার্বজনীন মানবাধিকার সনদ, নারী অধিকার সনদ, শিশু অধিকার সনদ সম্পর্কে গণমাধ্যমের ভূমিকা নিয়ে প্রজেক্টরের মাধ্যমে বিস্তারিত আলোচনা করেন জাতীয় প্রেসক্লাবের ম্যানেজিং কমিটির সদস্য সাংবাদিক শাহনাজ পলি ও ডেইলি সানের সিনিয়র রিপোর্টার আহমদ উল্লাহ।   

উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি জেলা প্রশাসক অঞ্জনা খান মজলিশ বলেন,  দেশের সার্বিক উন্নয়ন ও সুশীল সমাজ বিনির্মাণে সাংবাদিকদের ভূমিকা অত্যন্ত গুরুত্বপূর্ণ। প্রশিক্ষণের কোন বিকল্প নেই। প্রশিক্ষণ সব সময় মানুষকে সমৃদ্ধ করে। আপনারা মানবাধিকার বিষয়ে প্রশিক্ষণ নিয়ে  নিজেদেরকে আরো বেশী দক্ষ করে গড়ে তোলার পাশাপাশি প্রশিক্ষণ লব্ধ জ্ঞানকে কাজে লাগিয়ে এ অঞ্চলের মানবাধিকার পরিস্থিতি সম্পর্কে আরো বেশী বেশী সংবাদ প্রচার করবেন। এতে করে সরকার ও প্রশাসন মানবাধিকার পরিস্থিতির উন্নয়নে আরো বেশী অবদান রাখতে সক্ষম হবে। 


    দিনব্যাপী প্রশিক্ষণ কর্মশালা শেষে অংশগ্রহনকারী সাংবাদিকদের মাঝে সনদ বিতরণ করা হয়।