বাণিজ্যিক জোট আরসেপে যোগ দিচ্ছে বাংলাদেশ

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: বুধবার ২রা আগস্ট ২০২৩ ০১:১২ অপরাহ্ন
বাণিজ্যিক জোট আরসেপে যোগ দিচ্ছে বাংলাদেশ

চীন ও জাপানসহ বিশ্বের বেশ কয়েকটি দেশ নিয়ে গঠিত বাণিজ্যিক জোট রিজিওনাল কম্প্রেহেনসিভ ইকোনমিক পার্টনারশিপে (আরসেপ) যোগ দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে বাংলাদেশ।মঙ্গলবার (১ আগস্ট) বাণিজ্য মন্ত্রণালয়ের সিনিয়র সচিব তপন কান্তি ঘোষের সভাপতিত্বে অনুষ্ঠিত আন্তঃমন্ত্রণালয়ের এক বৈঠকে এই সিদ্ধান্ত নেওয়া হয়। এখন মন্ত্রিপরিষদের অনুমোদন পেলে আরসেপে যোগদানের প্রস্তাব পাঠাবে বাণিজ্য মন্ত্রণালয়।


জানা গেছে, ২০২২ সালের ১ জানুয়ারি থেকে ১৫ দেশ নিয়ে আরসেপ কার্যকর হয়েছে। চীনের নেতৃত্বে এই জোটে জাপান, ইন্দোনেশিয়া, সিঙ্গাপুর, দক্ষিণ কোরিয়া, মালয়েশিয়াসহ আরও বেশ কয়েকটি দেশ রয়েছে। ইতোমধ্যে জোটে ভিড়তে শ্রীলঙ্কা ও হংকংয়ের আবেদন বিবেচনাধীন রয়েছে। এখন বাংলদেশও জোটে অন্তর্ভুক্ত হতে চায়। এ লক্ষ্যে শিগগিরই আবেদন করা হবে।


এই জোটে যোগ দিলে বাংলাদেশের রপ্তানির পরিমাণ ৫ বিলিয়ন ডলার বাড়ার সম্ভাবনা রয়েছে। সব বিবেচনাতেই আরসেপে যোগদানের পক্ষে নীতিগত সিদ্ধান্ত হয়েছে বলে জানিয়েছেন সংশ্লিষ্টরা।


এ বিষয়ে বাণিজ্য মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব (এফটিএ অনুবিভাগ) নূর মো. মাহবুবুল হক বলেন, বৈঠকে কিছু পূর্ব সতর্কতাসহ আরসেপে বাংলাদেশের যোগদানের পক্ষে নীতিগত সিদ্ধান্ত হয়েছে। এখন জোটে অন্তর্ভুক্তির জন্য শুধু একটি আবেদন করলেই হবে, নাকি কোনো প্রেসক্রাইভড মডেল অনুসরণ করতে হবে—সে বিষয়ে খোঁজখবর নেওয়া হবে।