ঠাকুরগাঁওয়ে করোনার টিকা দেওয়ার পর অসুস্থ শিশু!

নিজস্ব প্রতিবেদক
মোঃ ইলিয়াস আলী - জেলা প্রতিনিধি ঠাকুরগাঁও
প্রকাশিত: বৃহঃস্পতিবার ১২ই জানুয়ারী ২০২৩ ০৬:৩৫ অপরাহ্ন
ঠাকুরগাঁওয়ে করোনার টিকা দেওয়ার পর অসুস্থ শিশু!

ঠাকুরগাঁওয়ের সদর উপজেলার বোচাপুর সরকারি প্রাথমিক বিদ্যালয়ে পরিবারকে না জানিয়ে পাঁচ বছরের কম বয়সী এক শিশুকে করোনার টিকা দেওয়ার পর গুরুতর অসুস্থ হয়ে পড়ে।


এ ঘটনার পর বুধবার (১১ জানুয়ারি) সকালে উন্নত চিকিৎসার জন্য শিশুটিকে রংপুর মেডিকেল কলেজ হাসপাতালে হস্তান্তর করেন সদরের জেনারেল হাসপাতাল কর্তৃপক্ষ।


আফসানা মিম নামে ওই শিশু সদর উপজেলার বোচাপুকুর সরকারি প্রাথমিক বিদ্যালয়ে শিক্ষার্থী। ওই স্কুলেই গত রবিবার (৯ জানুয়ারি) সকালে শিশুটির পরিবারকে না জানিয়ে সনদপত্র ছাড়াই তাকে করোনা টিকা প্রদান করেন দায়িত্বরত স্বাস্থ্যকর্মীরা। আর টিকা দেওয়ার পরই অসুস্থ শিশুটিকে পরিবারের স্বজনরা প্রথমে তাকে ঠাকুরগাঁও জেনারেল হাসপাতালে ভর্তি করান। দু'দিন চিকিৎসা নিলেও শিশুটি খাওয়া দাওয়া ও কথা বলা বন্ধ করে দেয়। এরপর রংপুর মেডিকেল কলেজ ও হাসপাতালে পাঠায় হাসপাতাল কর্তৃপক্ষ।


ওই শিক্ষার্থীর বাবা আবিদ আলী অভিযোগ করে বলেন, তার মেয়ে করোনার প্রথম ডোজ টিকা না নেওয়ার পরও তাকে দ্বিতীয় ডোজ টিকা দেওয়া হয়েছে। টিকা দেওয়ার আগে অভিভাবকের সঙ্গে কেউ যোগাযোগও করেনি। পরে শিশুটির কাছেই জানতে পারেন তাকে করোনা টিকা দেওয়া হয়েছে।


শিশুটির স্বজনেরা এমন অবস্থা দেখে পাগলের মতো হাসপাতাল চত্বরে ছুটোছুটি করছেন। মহাজনের কাছে ঋণ করে গাড়ি ভাড়া করে সন্তানকে বাচাতে ছুটে যান রংপুরে।


স্কুলের প্রধান শিক্ষক গোলাম মোস্তফা জানান, গত সোমবার ১১টায় স্কুলের সব শিক্ষার্থীকে টিকা দেওয়া হয়। টিকা দেওয়া শেষ করে সবাই বাড়ি চলে যায়। বিকেলের দিকে আফসানা মিমের পরিবারের লোকজন আমাকে জানায় যে আফসানা অসুস্থ। পরে আমিসহ তার মা-বাবা ঠাকুরগাঁও জেনারেল হাসপাতালে ভর্তি করাই। আফসানার অবস্থা খারাপের দিকে গেলে কর্তব্যরত চিকিৎসক তাকে রংপুর মেডিকেল কলেজে স্থানান্তর করেন।


এ বিষয়ে হাসপাতালে সিভিল সার্জন ডা. নূর নেওয়াজ আহমেদ জানান, ঘটনাটি জানার পর তা তদন্তে ৩ সদস্য বিশিষ্ট একটি কমিটি গঠন করা হয়েছে। তদন্তে গাফিলতি বেরিয়ে আসলে তাদের মধ্যে ব্যবস্থা নেওয়া হবে।