শীঘ্রই বন্ধ হচ্ছে Windows 7 !

নিজস্ব প্রতিবেদক
প্রযুক্তি ডেস্ক
প্রকাশিত: সোমবার ২৬শে ডিসেম্বর ২০২২ ০৮:২১ অপরাহ্ন
শীঘ্রই বন্ধ হচ্ছে Windows 7 !

আপনার কম্পিউটরেও কি এখনও Windows 7 অপারেটিং সিস্টেমই রয়েছে? এখনও মাইক্রোসফটের এই ভার্সানটি ব্যবহারেই স্বাচ্ছন্দ বোধ করেন? অস্বাভাবিক নয়। কারণ মাইক্রোসফটের এই ভার্সানটিই বিশ্বজুড়ে সবচেয়ে জনপ্রিয়। তাহলে আপনার জন্য খারাপ খবর। জানা গিয়েছে, খুব শীঘ্রই চিরতরে বিদায় নিতে চলেছে Windows 7। আর কোনওভাবেই সেই ভার্সানটি কম্পিউটরে কাজ করবে না।


২০০৯ সালের জুলাই মাসে বাজারে আসে মাইক্রোসফটের এই ভার্সানটি। আগামী বছর অর্থাৎ ২০২০ সালের ১৪ জানুয়ারি দেহ রাখবে Windows 7। আর সে বছরের ১৪ মার্চ থেকে Windows 7 অপারেটিং সিস্টেমটির সমস্ত রকম সফটওয়্যার সাপোর্ট সম্পূর্ণরূপে বন্ধ করে দেবে মাইক্রোসফট। সেই কারণে আগে থাকতেই ইউজারদের সতর্ক করা হচ্ছে কোম্পানির তরফে। বলে দেওয়া হচ্ছে, যাঁরা এখনও সাত নম্বর ভার্সানটি ব্যবহার করছেন তাঁরা যেন দ্রুত Windows 10 ভার্সানে চলে যান।


এখনও লক্ষ লক্ষ মানুষ Windows 7 ভার্সানটিই ব্যবহার করে চলেছেন। কারণ তাঁদের মতে, এই ভার্সানটিই সবচেয়ে বেশি ইউজার ফ্রেন্ডলি। তাই তুলনামূলক খটোমটো Windows 10 সফটওয়্যারের চক্কর থেকে এখনও দূরে তাঁরা। কিন্তু এবার আর উপায় নেই। মাইক্রোসফটের তরফেও নোটিফিকেশন দেওয়া শুরু হয়ে গিয়েছে। কোম্পানির খবর অনুযায়ী, বর্তমানে ৮০০ মিলিয়ন ডিভাইসে Windows 10 ইনস্টল করা হয়ে গিয়েছে। 


আর যেহেতু আগামী বছর মার্চ থেকে Windows 7-এর আর অস্তিত্ব থাকবে না, তাই 10 ভার্সানটির ইউজার সংখ্যা উল্লেখযোগ্যভাবে বৃদ্ধি পাবে বলেই আশা মাইক্রোসফটের। তাই এখন থেকেই নয়া ভার্সান ইনস্টল করে হাত পাকানোই বুদ্ধিমানের কাজ হবে। যাতে অপেক্ষাকৃত জটিল সফটওয়্যারটিও ভবিষ্যতে Windows 7 -এর মতোই সহজ মনে হয়।

সূত্র: সংবাদ প্রতিদিন