৬০ লাখের বেশি ভিডিও সরাল ইউটিউব, জানুন কারণ

নিজস্ব প্রতিবেদক
প্রযুক্তি ডেস্ক
প্রকাশিত: বৃহঃস্পতিবার ৩১শে আগস্ট ২০২৩ ১০:০৫ অপরাহ্ন
৬০ লাখের বেশি ভিডিও সরাল ইউটিউব, জানুন কারণ

বিশ্বের অন্যতম জনপ্রিয় ভিডিও স্ট্রিমিং প্ল্যাটফর্ম ইউটিউব। ভিডিও কনটেন্ট তৈরি করে আয় করার জন্য বর্তমানে সবচেয়ে জনপ্রিয় মাধ্যম হলো এ প্ল্যাটফর্মটি। প্রতি মিনিটে কয়েক কোটি ব্যবহারকারী এতে যুক্ত হচ্ছেন। গান, নাটক, সিনেমা, কিংবা পড়ার কোনো বিষয় জানতে সবসময় ইউটিউবে ভিডিও দেখছেন। অনেকে ইউটিউব থেকে মাসে লাখ লাখ টাকা আয় করছেন। যার পুরোটাই ভিডিওর ভিউর ওপর নির্ভর করে। তবে নিয়ম ভঙ্গের কারণে ভিডিও ও চ্যানেল মুছে দেয় ইউটিউব।


তেমনি চলতি বছর জানুয়ারি থেকে মার্চ মাসের মধ্যে ১০ লাখ ৮০ হাজার ভিডিও ইউটিউবের ভারতীয় প্ল্যাটফর্ম থেকে সরানো হয়েছে। এ ছাড়া যুক্তরাষ্ট্রে ৬ লাখ ৫৪ হাজার ৯৬৮, রাশিয়ায় ৪ লাখ ৯১ হাজার ৯৩৩ এবং ব্রাজিলের ৪ লাখ ৪৯ হাজার ৭৫৯টি ভিডিও সরিয়েছে ইউটিউব।


একই সময়সীমার মধ্যে ইউটিউব ৬.৪৮ মিলিয়নের বেশি ভিডিও তার প্ল্যাটফর্ম থেকে সরিয়েছে কমিউনিটি গাইডলাইন ভাঙার অভিযোগে। এর আগেও ইউটিউব লাখ লাখ ভিডিও সরিয়ে ফেলেছে তাদের প্ল্যাটফর্ম থেকে। মূলত ইউটিউবের নীতি অমান্য করার অভিযোগে মুছে দেওয়া হয় এসব ভিডিও।


যাদের ইউটিউব চ্যানেল রয়েছে তারা আরও সাবধান হোন। কপিরাইট কিংবা সাম্প্রদায়িক অস্থিরতা ছড়ায় এমন ভিডিও চ্যানেল থেকে আপলোড করবেন না। এ ছাড়া গুজব ছড়ায় এমন ভিডিও ইউটিউব মুছে দিতে পারে। সেখানে আপনার কোটি কোটি ভিউ থাকলেও ইউটিউব তা সরিয়ে দেবে এমনকি চ্যানেলটাও মুছে দিতে পারে।