সিরিয়া উপকূলে নৌকাডুবিতে ৩৪ অভিবাসনপ্রত্যাশী নিহত

নিজস্ব প্রতিবেদক
আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: শুক্রবার ২৩শে সেপ্টেম্বর ২০২২ ১০:৫৮ পূর্বাহ্ন
সিরিয়া উপকূলে নৌকাডুবিতে ৩৪ অভিবাসনপ্রত্যাশী নিহত

লেবানন থেকে ছেড়ে আসা একটি নৌকা সিরিয়া উপকূলে ডুবে গেলে কয়েক ডজন অভিবাসনপ্রতাশী ও শরণার্থী নিহত হয়েছে।


বৃহস্পতিবার (২২ সেপ্টেম্বর) এক বিবৃতিতে সিরিয়ার স্বাস্থ্য মন্ত্রণালয় জানায়, নৌকাডুবির ঘটনায় মৃতের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ৩৪। এছাড়া জীবিত উদ্ধার হওয়া ২০ জনকে তার্তুসের বাসেল হাসপাতালে চিকিৎসা দেওয়া হচ্ছে।জীবিত উদ্ধার হওয়া ব্যক্তিদের উদ্ধৃত করে সিরিয়ার পরিবহন মন্ত্রণালয় জানায়, মঙ্গলবার লেবাননের উত্তর মিনিয়েহ অঞ্চল থেকে নৌকাটি ১২০ থেকে ১৫০ জন যাত্রী নিয়ে রওনা হয়েছিল।


বন্দর মহাপরিচালক সামের কুব্রুসলি বলেন, উত্তাল সমুদ্র এবং প্রবল বাতাসের কারণে প্রতিকূল পরিস্থিতিতে উদ্ধার অভিযান চলছে।সংকটে বিধ্বস্ত লেবানন থেকে সমুদ্রপথে ইউরোপে পালিয়ে যাওয়ার চেষ্টা করা লেবানিজ, সিরিয়ান এবং ফিলিস্তিনিদের সংখ্যা ক্রমশ বাড়ছে এবং এটি সবচেয়ে মারাত্মক ঘটনা।


এ ঘটনায় হাসপাতালে চিকিৎসাধীন ব্যক্তিদের দেখতে গেছেন তার্তুসের গভর্নর আব্দুল হালিম খলিল।নৌকাটিতে কতজন ছিলেন এবং তারা ঠিক কোথায় যাচ্ছিলেন, তা তাৎক্ষণিকভাবে নিশ্চিত হওয়া যায়নি। তবে কোস্টগার্ড এখনও মৃতদেহের সন্ধান করছে।সিরিয়ার রাষ্ট্রীয় গণমাধ্যম জানায়, নৌকাটিতে বিভিন্ন দেশের মানুষ ছিল।


গত কয়েক মাসে ইউরোপে আরও ভালো সুযোগের সন্ধানে নৌকায় করে লেবানন ছেড়েছে হাজার হাজার লেবানিজ, সিরিয়ান এবং ফিলিস্তিনি।বৃহস্পতিবার লেবাননের কর্মকর্তারা জানান, উত্তরাঞ্চলীয় উপকূল আক্কার থেকে ১১ কিলোমিটার দূরে প্রযুক্তিগত সমস্যার মধ্যে পড়া একটি নৌকা থেকে ৫৫ অভিবাসী ও শরণার্থীকে উদ্ধার করেছে দেশটির নৌবাহিনী।