৩৫ হাজার ফুট উঁচুতে সন্তান প্রসব

নিজস্ব প্রতিবেদক
আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: সোমবার ২৩শে জানুয়ারী ২০২৩ ০৬:৫৩ অপরাহ্ন
৩৫ হাজার ফুট উঁচুতে সন্তান প্রসব

জাপানের টোকিও থেকে আরব আমিরাতের দুবাই যাচ্ছিল একটি উড়োজাহাজ। গন্তব্যে পৌঁছাতে বিরতিহীন ফ্লাইটটির ১২ ঘণ্টা সময় লাগে। উড্ডয়নের একপর্যায়ে উড়োজাহাজটি সমুদ্রপৃষ্ট থেকে ৩৫ হাজার ফুট ওপরে ছিল। এ সময় এক নারীর প্রসববেদনা ওঠলে নিরাপদে তিনি একটি সন্তানের জন্ম দেন।


খালিজ টাইমস এক প্রতিবেদনে জানিয়েছে, বৃহস্পতিবার (১৯ জানুয়ারি) এমিরেটস এয়ারলাইনসের ইকে৩১৯ ফ্লাইটে ঘটনাটি ঘটে। যখন ওই শিশুর জন্ম হয়, তখন উড়োজাহাজটি সমুদ্রপৃষ্ট থেকে ৩৫ হাজার ফুট বা সাড়ে ১০ কিলোমিটারের বেশি ওপর দিয়ে উড়ছিল।


ফ্লাইটে থাকা কয়েকজন যাত্রী জানান, ওই যাত্রীর প্রসববেদনা শুরু হলে একজন ক্রু দ্রুত এগিয়ে আসেন। দক্ষতার সঙ্গে তিনি সন্তান জন্মদানে ওই নারীকে সাহায্য করেন।


এমিরেটস এয়ারলাইনস জানিয়েছে, ওই নারী ও তার নবজাতক সন্তান সুস্থ আছেন। সতর্কতার অংশ হিসেবে উড়োজাহাজ অবতরণের পর মা ও শিশুকে চিকিৎসা–সহায়তা দেয়া হয়েছে।


যদিও একটি নির্দিষ্ট সময়ের পর অন্তঃসত্ত্বা নারীদের উড়োজাহাজে উড্ডয়নের অনুমতি দেয়া হয় না, তবে চিকিৎসা–সংক্রান্ত বিষয় ও জরুরি প্রয়োজনে এ নিয়মের ব্যত্যয় ঘটে।


উড়োজাহাজে সন্তান জন্ম দেয়ার ঘটনা বিরল নয়। গত ডিসেম্বরে ইকুয়েডর থেকে নেদারল্যান্ডসগামী কেএলএম রয়্যাল ডাচের ফ্লাইটে এক নারী সন্তান প্রসব করেন। এর আগে আগস্টে কুয়েতের এক নারী কুয়েত এয়ারওয়েজের একটি ফ্লাইটে ফিলিপাইন যাওয়ার পথে সন্তান প্রসব করেন।