ভূঞাপুরে লোকালয়ে বন্যার পানি প্রবেশ, নিম্নাঞ্চল প্লাবিত

নিজস্ব প্রতিবেদক
ফুয়াদ হাসান রঞ্জু, উপজেলা প্রতিনিধি, ভূঞাপুর, টাঙ্গাইল
প্রকাশিত: মঙ্গলবার ২১শে জুন ২০২২ ০৭:৪০ অপরাহ্ন
ভূঞাপুরে লোকালয়ে বন্যার পানি প্রবেশ, নিম্নাঞ্চল প্লাবিত

ভূঞাপুরে  যমুনার পাড় তলিয়ে লোকালয়ে প্রবেশ করতে শুরু করেছে পানি। তলিয়ে যাচ্ছে নিম্নাঞ্চল এলাকাগুলো। গত ২৪ ঘন্টায় যমুনার পানি ১৫ সেন্টিমিটার বৃদ্ধি পেয়ে বিপৎসীমার ৪৭ সেন্টিমিটার উপর দিয়ে প্রবাহিত হচ্ছে। পানি বৃদ্ধির পাওয়ায় বন্যা পরিস্থিতির অবনতি সহ উপজেলার গোবিন্দাসী ইউনিয়নের যমুনা পূর্ব পাড়ের চিতুলিয়া পাড়া এলাকায় দেখা দিয়েছে তীব্র ভাঙন। যমুনার এমন ভাঙনে দিশেহারা হয়ে পড়েছে ভাঙন তীরবর্তী এলাকার লোকজন।


সরে জমিনে গিয়ে দেখা যায়, উপজেলার গোবিন্দাসী ইউনিয়নের যমুনা পূর্ব পাড়ের খানুরবাড়ি, বেপারীপাড়া, সাহাপাড়া, ঘোষ পাড় সহ তীরবর্তী নিম্নাঞ্চল প্লাবিত হয়েছে। তলিয়ে গেছে ফসলের জমি, ডুবে গেছে ছোট বড় অসংখ্য পুকুর। বসতভিটা ও রাস্তা ঘাটে পানি উঠায় চরম দূর্ভোগে পড়েছে পানিবন্দি এসব এলাকার লোকজন। সেই সাথে উপজেলার চিতুলিয়া পাড়া ও ভালকুটিয়া গ্রামের কিছু অংশে দেখা দিয়েছে ভাঙন। তবে ভাঙন রোধে কোন ব্যবস্থা গ্রহণ না করায় আতঙ্কে দিন কাটাচ্ছে ভাঙন কবলিত এলাকার লোকজন।


পানিবন্দি ঘোষপাড়া এলাকার লোকজনদের সাথে কথা বললে তারা জানান, প্রতি বছর নদী ভাঙনের ফলে যমুনার পূর্বপাড় নিচু হয়ে গেছে। আর এই যমুনার পাড় নিচু হওয়ার কারণে প্রতি বছর এসব এলাকায় বন্যার পানি প্রবেশ করে। এবারও বন্যার পানি প্রবেশ করে রাস্তাঘাট তলিয়ে গেছে। ঘর বাড়িতে পানি উঠেছে। ঘর বাড়ি ও রাস্তা তলিয়ে যাওয়ায় হাঁস-মুরগি ও গবাদি পশু নিয়ে চরম দূর্ভোগে রয়েছি। এখন পর্যন্ত স্থানীয় প্রশাসন ও পানি উন্নয়ন বোর্ড থেকে আমাদের কোন খোঁজ খবর নিতে আসেনি।


ভাঙন কবলিত এলাকার লোকজন বলেন, প্রতি বছর বর্ষা আসলে পানি উন্নয়ন বোর্ড থেকে জিও ব্যাগ ফেলা হলেও সেগুলো সহ ফসলের জমি, ঘরবাড়ি নদীতে বিলীন হয়ে যায়। বর্ষার শুরুতে এবছরও শুরু হয়েছে ভাঙন। ইতোমধ্যে ভাঙনে বেশ কয়েকটি ঘর-বাড়ি নদীতে বিলীন হয়ে গেছে। এছাড়া হুমকিতে রয়েছে অসংখ্য ঘর-বাড়ি। ভাঙন রোধে কোন ব্যবস্থা গ্রহণ না করলে আমরা নিশ্চিন্তে বসবাস করতে পারবো না।


এবিষয়ে উপজেলা নির্বাহী অফিসার মোছাঃ ইশরাত জাহান জানান, আমরা বন্যা কবলিত মানুষের জন্য সকল প্রস্তুতি গ্রহণ করেছি। এখন পর্যন্ত সরকারি ভাবে কোন বরাদ্দ পাইনি। বরাদ্দ পেলেই বন্যা কবলিতদের মাঝে সেগুলো বিতরণ করা হবে।



ক্যাপশনঃ ভূঞাপুরে যমুনা পূর্বপাড়ের ঘোষপাড়া এলাকায় লোকালয়ে যমুনার পানি প্রবেশ করার চিত্র।ছবিটি মঙ্গলবার দুপুরে তোলা।