কফি শুধু খায় না, সৌন্দর্যও বাড়ায়

নিজস্ব প্রতিবেদক
ইনিউজ ডেস্ক
প্রকাশিত: শনিবার ১৬ই এপ্রিল ২০২২ ০৯:৪৬ অপরাহ্ন
কফি শুধু খায় না, সৌন্দর্যও বাড়ায়

ঘুম থেকে উঠে এক কাপ কফি না হলে যেন চলেই না। অথবা কর্মব্যস্ত একটা দিন শেষে বিকেলে কফির কাপে চুমুক দেওয়া অনেকেরই দারুণ পছন্দের। তবে এ পানীয়টি কেবল শরীরকে চাঙা রাখে না, চুল ও ত্বকের সৌন্দর্য বাড়াতেও কার্যকর। সৌন্দর্য বাড়াতে কফির কিছু ব্যবহারের কথা জানিয়েছে স্বাস্থ্যবিষয়ক ওয়েবসাইট ওয়েলনেসবিন।


চোখের ক্লান্তিভাব কমায়

কফিকে ভ্যাসোডাইলেটর বলা হয়। অর্থাৎ এটি শিরার প্রসারণ ঘটায়। কফি চোখের ফোলা ও ক্লান্তিভাব কমায়। এ ক্ষেত্রে কফি গুঁড়ো করে সামান্য পানি দিয়ে পেস্ট তৈরি করে চোখের পারপাশে লাগান। ১০ মিনিট পর ধুয়ে ফেলুন।


মৃত কোষ দূর করতে

কফি সহজেই ত্বকের মৃতকোষ দূর করে। এর মধ্যে থাকা ক্যাফেইন এসিড ত্বকের কোলাজেন বাড়াতে উপকারী। এটি ত্বককে উদ্দীপ্ত করে। কফির স্ক্রাব তৈরিতে এক টেবিল চামচ গুঁড়ো কফি, এক টেবিল চামচ জলপাইয়ের তেল বা পানিতে মেশান। ভালো ফলাফল পেতে সম্পূর্ণ মুখে এক মিনিটের মতো ঘষুণ। এরপর ধুয়ে ফেলুন।


চুল ঝলমলে করে

চুলের রং বাড়াতে এবং চুলকে ঝলমলে করতে কফির জুড়ি নেই। এর মধ্যে থাকা এসিডিক উপাদান কিউটিকলকে নরম করে চুল ঝলমলে করতে সাহায্য করে। এ ক্ষেত্রে কফির সঙ্গে পানি মিশিয়ে পেস্ট তৈরি করে চুলে মাখুন। কিছুক্ষণ পর শ্যাম্পু দিয়ে ধুয়ে ফেলুন।


ত্বক উজ্জ্বল করে

কফির মাস্ক ত্বক উজ্জ্বল করতে কার্যকর। কফির মধ্যে রয়েছে মৃত কোষ দূর করার উপাদান। পাশাপাশি এটি ত্বকের ব্যাকটেরিয়া ও ভাইরাসকে দূর করতেও উপকারী। মাস্ক তৈরিতে তিন টেবিল চামচ দুধের সঙ্গে তিন টেবিল চামচ কফি গুঁড়ো মেশান। মিশ্রণটি মুখ ও ঘাড়ে মাখুন। হালকা করে ম্যাসাজ করে রেখে দিন। ২০ মিনিট পর ঠান্ডা পানি দিয়ে ধুয়ে ফেলুন।