ঈদের দিন মাঝারি, পর দিন ভারী বৃষ্টিপাতের সম্ভাবনা

নিজস্ব প্রতিবেদক

প্রকাশিত: শনিবার ১০ই আগস্ট ২০১৯ ১০:১০ অপরাহ্ন
ঈদের দিন মাঝারি, পর দিন ভারী বৃষ্টিপাতের সম্ভাবনা

ঈদের দিন অর্থাৎ সোমবার থেমে থেমে হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টি ও ঈদের পর দুই দিন ভারী বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে। শনিবারের আবহাওয়ার পূর্বাভাসেও পরবর্তী ৭২ ঘণ্টা বা তিন দিনের শেষ দিকে অধিক বৃষ্টিপাতের কথা বলা হয়েছে। তবে আজ দেশের কোথাও ভারী বর্ষণের সতর্কবার্তা দেওয়া হয়নি। আবহাওয়াবিদ শাহীনুল ইসলাম বলেন, সোমবার ঈদের দিন থেকে হালকা থেকে মাঝারি ও ঈদের পর দিন থেকে ভারী বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে। ঈদের দিন দেশের বিভিন্ন অঞ্চলে থেমে থেমে হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টিপাত হবে। তবে ভারী বৃষ্টিপাতের সম্ভাবনা নেই। 

আবহাওয়া অধিদপ্তর জানিয়েছে বর্তমানে দেশের সমুদ্র বন্দরগুলোতে কোন সতর্কতা সংকেত নেই। তবে ঢাকা, ফরিদপুর, মাদারীপুর, টাঙ্গাইল ময়মনসিংহ, খুলনা, বরিশাল, খুলনা, বরিশাল, নোয়াখালী, কক্সবাজার ও সিলেট অঞ্চলসমূহে দক্ষিণ-দক্ষিণ পূর্ব দিক থেকে ঘণ্টায় ৪৫-৬০ কিলোমিটার গতিতে বৃষ্টি অথবা ঝড়বৃষ্টি দমকা অথবা ঝোড়ো হাওয়া বয়ে যেতে পারে। এসব এলাকার নদীবন্দরগুলোকে এক নম্বর সতর্ক সংকেত দেখিয়ে যেতে বলা হয়েছে। শনিবার ২৪ ঘণ্টার আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়, খুলনা, বরিশাল, চট্টগ্রাম, সিলেট ও ঢাকা বিভাগের কিছু কিছু জায়গায় এবং রংপুর, রাজশাহী ও ময়মনসিংহ বিভাগের দু’এক জায়গায় অস্থায়ী দমকা হাওয়াসহ হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টি অথবা বজ্রসহ বৃষ্টি হতে পারে। সেই সঙ্গে দেশের কোথাও কোথাও মাঝারি ধরনের ভারী বর্ষণ হতে পারে।

আবহাওয়া চিত্রের সংক্ষিপ্তসারে বলা হয়, ভারতের মধ্যপ্রদেশ ও তৎসংলগ্ন এলাকায় অবস্থানরত মৌসুমি স্থল নিম্নচাপটি পশ্চিম দিকে অগ্রসর হয়ে বর্তমানে রাজস্থান এবং তৎসংলগ্ন এলাকায় সুস্পষ্ট লঘুচাপ রূপে অবস্থান করছে। এটি আরও পশ্চিমদিকে অগ্রসর হয়ে ক্রমশ দুর্বল হয়ে যেতে পারে এবং এটি মৌসুমি বায়ুর অক্ষের সঙ্গে মিশে গিয়েছে। মৌসুমি বায়ুর অক্ষের বর্ধিতাংশ সুস্পষ্ট লঘুচাপের কেন্দ্রস্থল মধ্যপ্রদেশ, বিহার, পশ্চিমবঙ্গ এবং বাংলাদেশের মধ্যাঞ্চল হয়ে আসাম পর্যন্ত বিস্তৃত রয়েছে। এর একটি বর্ধিতাংশ উত্তর বঙ্গোপসাগর পর্যন্ত বিস্তৃত রয়েছে। মৌসুমি বায়ু বাংলাদেশের ওপর কম সক্রিয় এবং উত্তর বঙ্গোপসাগরে তা দুর্বল হয়ে মাঝারি অবস্থায় রয়েছে।

ইনিউজ ৭১/টি.টি. রাকিব