নবিজি (সা.) দুপুরের যে ইবাদতকে বেশি গুরুত্ব দিতেন

নিজস্ব প্রতিবেদক
ধর্ম ডেস্ক
প্রকাশিত: সোমবার ১৭ই জুলাই ২০২৩ ১০:৪০ পূর্বাহ্ন
নবিজি (সা.) দুপুরের যে ইবাদতকে বেশি গুরুত্ব দিতেন

দ্বিপ্রহরের সময় জোহরের আজান শুনে নবিজি সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম ৪ রাকাত সুন্নত নামাজ পড়তেন। এ নামাজ তিনি ঘরেই পড়তেন। আর তিনি এসময় তার আমলনামা আসমানে ওঠে যাওয়ার আকাঙ্ক্ষাও করতেন। তাঁর কাছে এ সময়ের ইবাদত ছিল খুবই মূল্যবান।


যখন সূর্য কিছুটা পশ্চিমাকাশে হেলে পড়ে। তখন মাসজিদ থেকে হজরত বেলাল রাদিয়াল্লাহু আনহুর কণ্ঠে জোহরের আজানের ধ্বনি ভেসে আসতো। তার জোহরের আজানের পর ৪ রাকাত নামাজ পড়ার মাধ্যমে নবিজি সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লামের দ্বিপ্রহর শুরু হতো।


নবিজি সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম তখন তন্দ্রায় থাকলে আজান শুনে জেগে উঠতেন। আজানের শব্দগুলো পুনরাবৃত্তি করে জবাব দিতেন। ওজুর প্রয়োজন হলে ওজু করে বাড়িতেই পড়ে নিতেন চার রাকাত সুন্নত। নবিজি বলতেন, ‘এই সময়ে জান্নাতের দরজাগুলো খুলে যায়। এমন সময়ে আমার একটা ভালো আমল আসমানে উঠুক সেটা আমার খুব পছন্দ।’


অনেকেই জোহরের এই ৪ রাকাত সুন্নত নামাজের ব্যাপারে উদাসিন। অথচ রাসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম এই ৪ রাকাত সুন্নত নামাজের মাধ্যমে দ্বিপ্রহরের ইবাদত শুরু করতেন। আর আকাঙ্ক্ষা করতেন তাঁর এই সময়টায় আমল যেন আসমানে উঠে যায়।


নবিজি সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লামের এই আকাঙক্ষা থেকেই প্রমাণিত হয় যে, দ্বিপ্রহরের শুরুতে ৪ রাকাত নামাজ পড়ার গুরুত্ব কতবেশি।


তাই মুমিন মুসলমানের উচিত, জোহরের শুরুতে ৪ রাকাত সুন্নত নামাজ পড়া। একান্তই কেউ ফরজের আগে পড়তে না পারলে পরে দুই রাকাত সুন্নত পড়া এবং তারপর চার রাকাত সুন্নত আদায় করে নেওয়া। হাদিসের একাধিক বর্ণনায় জোহরের ৪ রাকাত সুন্নত পড়ার বিশেষ ফজিলত ও মর্যাদা ওঠে এসেছে-


১. হজরত আলি রাদিয়াল্লাহু আনহু বর্ণনা করেছেন, রাসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম বলেছেন, ‘জোহরের আগে চার রাকাত সুন্নত ও জোহরের পর দুই রাকাত সুন্নত পড়তেন।’ (তিরমিজি ১/৫৫০)


২. হজরত উম্মে হাবিবা রাদিয়াল্লাহু আনহু বর্ণনা করেছেন, রাসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম বলেছেন, যে ব্যক্তি জোহরের আগে এবং পরে চার রাকাত নামাজ আদায় করবে, জাহান্নামের আগুন আল্লাহ তাআলা তার ওপর হারাম করে দেবেন।’ (তিরমিজি ১/৫৫৩)


৩. হজরত আবু সুফিয়ান রাদিয়াল্লাহু আনহু বর্ণনা করেছেন, আমি আমার বোন উম্মে হাবিবা রাদিয়াল্লাহু আনহাকে (প্রিয় নবিজির সা. স্ত্রী) এ কথা বলতে শুনেছি যে, ‘আমি স্বয়ং রাসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম থেকে শুনেছি, তিনি ইরশাদ করেন, যে ব্যক্তি জোহরের নামাজের আগে এবং পরে চার রাকাত সুন্নত নামাজ এর পূর্ণ খেয়াল রাখবে (নিয়মিত আদায় করবে), মহান আল্লাহ তাআলা তার থেকে জাহান্নামের আগুন হারাম করে দেবেন। (তিরমিজি ১/৫৫৪)


৪. হজরত আয়েশা রাদিয়াল্লাহু আনহু বর্ণনা করেছেন, রাসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম বলেছেন, তিনি কখনই জোহরের আগের চার রাকাত সুন্নত ও ফজরের আগের দুই রাকাত সুন্নত ছাড়তেন না।’ (বুখারি ১১৮২)


আল্লাহ তাআলা মুসলিম উম্মাহকে জোহরের ফরজের আগের ৪ রাকাত সুন্নত নামাজ নিয়মিত পড়ার তাওফিক দান করুন। অবহেলা করে তা ছেড়ে দেওয়া থেকে বিরত থাকার তাওফিক দান করুন। আমিন।