বরিশালে কমিউনিটি পুলিশিং সভা অনুষ্ঠিত

নিজস্ব প্রতিবেদক
জেলা প্রতিনিধি, বরিশাল।
প্রকাশিত: শনিবার ১৪ই মে ২০২২ ০৬:০১ অপরাহ্ন
বরিশালে কমিউনিটি পুলিশিং সভা অনুষ্ঠিত

‘মুজিববর্ষে পুলিশ নীতি, জনসেবা আর সম্প্রীতি’ এই শ্লোগানকে সামনে রেখে বরিশালে অনুষ্ঠিত হয়েছে কমিউনিটি পুলিশিং সভা। বরিশাল মেট্রোপলিটন পুলিশের আয়োজনে শনিবার বেলা সাড়ে ১১ টায় জেলা শিল্পকলা একাডেমী হলরুমে এ সভা অনুষ্ঠিত হয়। বরিশাল সিটি মেয়র সেরনিয়াবাত সাদিক আবদুল্লাহর সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন পানিসম্পদ প্রতিমন্ত্রী কর্ণেল (অব.) জাহিদ ফারুক। 


সভাপতির বক্তব্যে প্রতিমন্ত্রী বলেন, যারা সন্ত্রাস দমনসহ আইন-শৃঙ্খলা নিয়ন্ত্রনে নিয়োজিত থাকেন তাদের সাথে সাধারণ মানুষের মাঝে একটা বন্ধন সৃষ্টি করেছে কমিউনিটি পুলিশিং। একটি কমিউনিটির লোকজন আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সাথে একত্রিত হয়ে ওই এলাকার সন্ত্রাস দমন ও আইন-শৃঙ্খলা রক্ষা করতে পারে। তিনি বলেন, কমিউনিটি পুলিশিং এ সদস্যদের এমনভাবে নেয়া উচিত যারা পরিষ্কার চিন্তার মানুষ, যারা ভালো মানুষ হিসেবে পরিচিত। তাহলে কমিউনিটি পুলিশিং ব্যবস্থায় বরিশালে আমরা যে পর্যায়ে গিয়েছি, তার থেকে আরো ভালো করতে পারবো। এতে পুলিশের কাজের মাত্রাও কমে আসবে। বরিশালে আমরা সন্ত্রাস, মাদক থেকে দূরে থাকতে পারবো।


সভায় প্রধান বক্তা হিসেবে বক্তব্য রাখেন, বরিশাল মেট্রোপলিটন পুলিশের কমিশনার ও অতিরিক্ত আইজিপি মোঃ শাহাবুদ্দিন খান (বিপিএম-বার)। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন অতিরিক্ত পুলিশ কমিশনার (অ্যাডমিনিস্ট্রেশন অ্যান্ড ফিন্যান্স) প্রলয় চিসিম,  অতিরিক্ত বিভাগীয় কমিশনার (রাজস্ব) খন্দকার আনোয়ার হোসেন, জেলা প্রশাসক কার্যালয়ের স্থানীয় সরকার মন্ত্রনালয়ের উপ-পরিচালক মো. শহীদুল ইসলাম, মহানগর আওয়ামীলীগের সভাপতি এ্যাড. এ কে এম জাহাঙ্গীর। 


আরো বক্তব্য রাখেন, কমিউনিটি পুলিশিং ফোরামের সভাপতি প্রফেসর ইমামুল হাকিম, সাধারন সম্পাদক ও শহীদ আবদুর রব সেরনিয়াবাত বরিশাল প্রেসক্লাবের সাধারন সম্পাদক এসএম জাকির হোসেন, কমিউনিটি পুলিশিং ফোরামের কেন্দ্রীয় কমিটির উপদেষ্টা ও বরিশাল সদর উপজেলা চেয়ারম্যান সাইদুর রহমান রিন্টু, কেন্দ্রীয় কমিটির উপদেষ্টা ও বাবুগঞ্জ উপজেলা চেয়ারম্যান কাজী এমদাদুল হক প্রমুখ।