বুধহাটা বাজারে সড়ক দখলের প্রতিযোগিতা! দেখার কেউ নেই

নিজস্ব প্রতিবেদক
সচ্চিদানন্দদেসদয়, আশাশুনি উপজেলা প্রতিনিধি, সাতক্ষিরা
প্রকাশিত: শুক্রবার ১০ই ফেব্রুয়ারি ২০২৩ ০৮:৪০ অপরাহ্ন
বুধহাটা বাজারে সড়ক দখলের প্রতিযোগিতা! দেখার কেউ নেই

আশাশুনি উপজেলার প্রাণকেন্দ্র বুধহাটা বাজারের অভ্যান্তরিন সড়কগুলো দখল প্রতিযোগিতা অপ্রতিরোধ্য হয়ে উঠায় ব্যবসায়ী ও সর্ব সাধারণের মধ্যে বিরূপ প্রতিক্রিয়ার সৃষ্টি হয়েছে। প্রশাসনের পক্ষ থেকে কার্যকর পদক্ষেপ না নেওয়ায় ভুক্তভোগিদের মাঝে উত্তেজনা ও ক্ষোভের সৃষ্টি হয়েছে। 


উপজেলার বৃহত্তর ও ব্যস্ততম মোকাম বুধহাটা বাজার প্রতিদিন ভোর থেকে রাত্র ১১/১২ টা পর্যন্ত চালু থাকে। হাজার হাজার দোকান পাট, মিল কারখানা ও প্রতিষ্ঠান গড়ে উঠেছে বাজারে। আশাশুনি উপজেলাসহ পার্শ্ববর্তী সাতক্ষীরা সদর, পাইকগাছা, দেবহাটা, কালিগঞ্জ ও তালা উপজেলার অনেক ইউনিয়নের মানুষ প্রতিদিন মালামাল ক্রয়-বিক্রয় ও প্রয়োজনীয় কাজে বাজারে এসে থাকেন। 


পাইকারী মোকাম হিসাবে বাজারের শতাধিক ব্যবসা প্রতিষ্ঠান ও মিল কারখানার কদর রয়েছে। বাজারের মধ্যে রয়েছে একটি প্রধান সড়কসহ অনেকগুলো অভ্যন্তরিন সড়ক। এসব সড়কে প্রতিদিনি হাজার হাজার মানুষের যাতয়াতের সাথে সাথে ভ্যান, সাইকেল, মটর সাইকেল, ইজিবাইক, ইঞ্জিনভ্যান, মাইক্রো ইত্যাদি চলাচল করে থাকে। 


এছাড়া মালামাল আনা নেওয়ার জন্য পিকআপ, ট্রাকসহ অন্য যানবাহনের চলাচল রয়েছে। এতটা ব্যস্ততম সড়ক হওয়ার পরও সকল সড়কগুলোতে স্থায়ী দোকানকে সম্প্রসারণ, ছোট ছোট স্টল বসানো হয়েছে। রয়েছে ফুটপাতে জামা কাপড়ের দোকান, ভাজার দোকান, মুরগি-পোলট্রি বিক্রয়সহ বিভিন্ন দোকান। কাচা বাজারের চাদনীসেট রেখে সামনের সড়ক দখলে নিয়ে চালু রয়েছে রাস্তা দখলে নিয়ে চটফড়িয়ার মত করে দোকান। আছে চাউল, পান, আখ, মাছ ও ফল-ফলাদির দোকান। এক কথায় বলতে গেলে বাজারের প্রায় সকল সড়কে রয়েছে দখলের হিড়িক। ফলে সড়কগুলো সংকীর্ণ হয়ে পড়ায় মানুষের ভোগান্তি চরম আকার ধারণ করেছে। 


কেবল সড়ক দখল নয়, অধিকাংশ দোকানিরা রোদ-বৃষ্টির হাত থেকে বাঁচার জন্য উপরে পলিথিন পেপার, চট বা অন্য কিছু দিয়ে সড়ক জুড়ে ছাউনি দিয়ে রেখেছে। এতে যানবাহন বা মালামাল বহনের কাজে ব্যব্হৃত গাড়ীগুলো ছাউনিতে আটকে যাওয়া নিয়ে প্রতিনিয়ত দ্বন্দ্ব-ফাসাদ লেগেই থাকে।  এতে সড়কগুলো অরক্ষিত থেকে যাচ্ছে। অবৈধ সড়ক দখল,  পরিস্কার পরিচ্ছন্নতা রক্ষায় প্রতিবন্ধকতা সৃষ্টি প্রতিরোধে  প্রশাসনের সহযোগিতা কামনা করেছেন এলাকাবাসী।