সায়েন্সল্যাবের বিস্ফোরণ, যা বলছে বোমা ডিসপোজাল ইউনিট

নিজস্ব প্রতিবেদক
ইনিউজ ডেস্ক
প্রকাশিত: রবিবার ৫ই মার্চ ২০২৩ ০৭:০৬ অপরাহ্ন
সায়েন্সল্যাবের বিস্ফোরণ, যা বলছে বোমা ডিসপোজাল ইউনিট

রাজধানীর সায়েন্সল্যাবে ঘটা বিস্ফোরণের ঘটনাটি মগবাজারের গ্যাস বিস্ফোরণের মতো বলে মনে করছে কাউন্টার টেরোরিজম অ্যান্ড ট্রান্সন্যাশনাল ক্রাইম ইউনিটের (সিটিটিসি) বোম্ব ডিসপোজাল ইউনিট। রোববার (৫ মার্চ) ঘটনাস্থল পরিদর্শন শেষে ডিএমপির অতিরিক্ত উপ-পুলিশ কমিশনার (এডিসি) ও সিটিটিসির বোমা ডিসপোজাল দলের প্রধান রহমত উল্লাহ চৌধুরী গণমাধ্যমকে বিষয়টি নিশ্চিত করেছেন। 


রহমত উল্লাহ চৌধুরী বলেন, আমাদের কাছে প্রাথমিকভাবে মনে হচ্ছে, সায়েন্সল্যাবের বিস্ফোরণের ঘটনাটি ২০২১ সালের ২৭ জুন রাজধানীর মগবাজারে ঘটে যাওয়া বিস্ফোরণের মতো গ্যাস থেকে সৃষ্ট একটি বিস্ফোরণ। ভবনটিতে কোনো না কোনোভাবে গ্যাস জমে ছিলো। জমে থাকা গ্যাসের ঘনমাত্রা যদি ৫-১১ মাত্রার হয় এবং এটা যদি ট্রিগার হয় তাহলে এ ধরনের বিস্ফোরণের ঘটনা ঘটতে পারে। এই ট্রিগার সুইচের মাধ্যমে, ফ্যানের সুইচ ও এসির সুইচের মাধ্যমেও হতে পারে।


এর আগে বেলা ১০টা ৫০ মিনিটের দিকে রাজধানীর সায়েন্সল্যাব এলাকায় একটি ভবনে বিস্ফোরণ ও অগ্নিকাণ্ডের ঘটনায় ৩ জন প্রাণ হারিয়েছেন। এ ঘটনায় আহত হয়েছেন বেশ কয়েকজন। তাদের হাসপাতালে ভর্তি করা হয়েছে।


দুর্ঘটনায় নিহতরা হলেন- শফিকুজ্জামান, আব্দুল মান্নান ও তুষার। তারা একই প্রতিষ্ঠানে কর্মরত ছিলেন বলে জানা গেছে।


এদিকে ফায়ার সার্ভিসের নিয়ন্ত্রণ কক্ষের ডিউটি অফিসার খালেদা ইয়াসমিন বলেন, মোট চারটি ইউনিট আগুন নিয়ন্ত্রণে ঘটনাস্থলে কাজ করে। বেলা ১১টা ১৩ মিনিটের দিকে আগুন নিয়ন্ত্রণে আসে। তাৎক্ষণিকভাবে আগুন লাগার কারণ ও ক্ষয়ক্ষতির পরিমাণ আমরা জানতে পারিনি।