অপরিবর্তিত মাছ-মুরগি, বেড়েছে সবজির দাম

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: শনিবার ৮ই এপ্রিল ২০২৩ ০১:৫০ অপরাহ্ন
অপরিবর্তিত মাছ-মুরগি, বেড়েছে সবজির দাম

খুলনায় মাছ-মুরগির দাম অপরিবর্তিত থাকলেও বেড়েছে সব ধরনের সবজির দাম। দফায় দফায় দাম বাড়ায় ক্রেতাদের মধ্যে অসন্তোষ দেখা গেছে।শনিবার (৮ এপ্রিল) নগরীর টুটপাড়া জোড়াকল বাজার, মিস্ত্রিপাড়া বাজার, রূপসা বাজার, নিরালা বাজার, রিয়া বাজারসহ একাধিক বাজারে খোঁজ নিয়ে জানা যায়, গত সপ্তাহে ব্রয়লার মুরগির দাম কেজিতে ২০ টাকা কমে ২০০ টাকায় গিয়ে দাঁড়ায়। তবে সোনালি ও লেয়ার মুরগির দাম অপরিবর্তিত থেকে যায়।


জোড়াকল বাজারের মুরগি বিক্রেতা লিপু বলেন, গত কয়েকদিন ধরে ব্রয়লার বিক্রি করছেন ২০০ টাকা কেজি দরে। এছাড়া লেয়ার বিক্রি করছেন ৩২০ ও ৩১০ টাকা কেজিতে। এ দাম আর কমবে কি না এমন প্রশ্নের জবাবে তিনি বলেন, দাম বাড়ানো-কমানো সবকিছু পাইকার ও সরবরাহকারীদের হাতে। তারা খামারিদের কাছ থেকে কিনে আমাদের কাছে বিক্রি করে। তারা যে দাম নির্ধারণ করে দেয় আমাদের সে দামে বিক্রি করতে হয়। আমরা দাম কমালে আমাদের লোকসান গুনতে হবে।অপর বিক্রেতা মনির বলেন, খামারিরা অনেক সময় খামখেয়ালী করে। এখন বাজারে মুরগির খাবারের দাম আগের মতই রয়েছে। ফলে ব্রয়লারের দাম এতো থাকার কথা নয়।


এদিকে বাজারে সবজির বিষয়ে খোঁজ নিয়ে জানা যায়, এক মাসের বেশি সময় ধরে সর্বোচ্চ ২০ টাকা কেজি দরের টমোটো এখন বিক্রি হচ্ছে ৩০ টাকায়। আলুর দাম কেজিতে ২ টাকা বেড়ে এখন ২৭ টাকায় দাঁড়িয়েছে।শুধু আলু বা টমেটো নয়, দাম বেড়েছে ঝিঙে, করলা, বেগুনের। বেগুন ৬০ টাকা, শসা ৪০ টাকা ও লেবুর হালি ৩০ টাকা থেকে বেড়ে ৪০-৫০ টাকায় দাঁড়িয়েছে।


নগরীর জোড়াকল বাজারের সবজি বিক্রেতা রবিউল হোসেন বলেন, বর্তমানে কৃষকের ক্ষেতে নতুন করে টমেটো চাষ হচ্ছে না। আর এখন টমেটো চাষের সময়ও না। বাজারে যে টমেটো আসছে তার গাছ মরে গেছে আরও কয়েকদিন আগে। সেই মরা গাছে থেকে যাওয়া টমেটোই এখন বাজারে আসছে। ফলে দাম বেড়েছে টমেটোর। দাম বাড়লেও হয়তো কয়দিন পরে আর টমেটো পাওয়া যাবে না।


এ ব্যবসায়ী আরও বলেন, শনিবার বাঁধাকপি প্রতি পিস ২০ টাকা, সিম ৫০ টাকা, লাউ ৩৫ থেকে ৪০ টাকা (প্রতি পিস), উচ্ছে কেজি ৬০ টাকা, বরবটি ৬০ টাকা, পেঁপে ৩০ টাকা, ঝিঙে ৮০ টাকা, কুশি ৬০ টাকা, কচু ৬০ টাকা, লাল শাক ৪০ টাকা, পালং শাক ৪০ টাকা, মিষ্টি কুমড়া ৩০ টাকা, কাঁচা মরিচ ৮০ থেকে ১০০ টাকা দরে বিক্রি হচ্ছে।


নগরীর রূপসা সন্ধ্যা বাজারে মাছ বিক্রেতা ইব্রাহিম বলেন, বাজারে এখন মাছের সরবরাহ গত সপ্তাহের চেয়েও কম।বাজারে আধা কেজি সাইজের রুই, মৃগেল মাছ বিক্রি হচ্ছে ১৭০-১৯০ টাকা, এক কেজি ওজনের মাছ ২৫০-২৭০ টাকা, আর এক কেজির বেশি ওজনের মাছ বিক্রি হচ্ছে ৩৫০ টাকা। টেংরা মাছ ৫০০-৬৫০ টাকা, শোল ও টাকি মাছ ৩০০-৫৫০ টাকা, দেশি কই মাছ ৭০০ টাকা, পাবদা ৩৫০ টাকা।