হাকিমপুরে বিনামূল্যে কৃষকের মাঝে ধানের বীজ ও সার বিতরণ

নিজস্ব প্রতিবেদক
গোলাম রব্বানী, উপজেলা প্রতিনিধি হিলি (দিনাজপুর)
প্রকাশিত: বৃহঃস্পতিবার ৭ই ডিসেম্বর ২০২৩ ০৬:৩৭ অপরাহ্ন
হাকিমপুরে বিনামূল্যে কৃষকের মাঝে ধানের বীজ ও সার বিতরণ

দিনাজপুরের হাকিমপুর হিলিতে ২০২৩ -২০২৪ অর্থ বছরের রবি মৌসুমে বোর ধানের হাইব্রিড ও উফশি জাত এর আবাদ ও উৎপাদন বৃদ্ধির লক্ষ্য কৃষি প্রণোদনা কর্মসূচির আওতায় উপজেলার ক্ষুদ্র ও প্রান্তিক কৃষকদের মাঝে বিনামূল্যে ধানের বীজ ও রাসায়নিক সার বিতরণের উদ্বোধন করা হয়েছে। 


বৃহস্পতিবার (০৭ ডিসেম্বর) দুপুর সাড়ে বারোটায় উপজেলা কৃষি অফিসের আয়োজনে কৃষি অফিস চত্বরে হাইব্রিড (২০০০) জন এবং উফশি জাত (২০০০) জন উপজেলার ক্ষুদ্র ও প্রান্তিক কৃষক এর মাঝে এসব বীজ ও সার বিতরণের উদ্বোধন করা হয়। 


উদ্বোধনী দিনে উপজেলার খট্রামাধবপাড়া ইউনিয়ন এর কৃষকদের মাঝে প্রতি জন দুই কেজি হাইব্রিড ধানের বীজ বিতরণ করা হয়েছে। পরবর্তীতে পর্যায়ক্রমে উপজেলার তিনটি ইউনিয়ন ও একটি পৌরসভায় হাইব্রিড ও উফশি জাত ধানের বীজ ও সার বিতরণ করা হবে বলে জানান উপজেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তর কতৃপক্ষ। 


বিনামূল্যে বীজ ও রাসায়নিক সার বিতরণ এর উদ্বোধনী অনুষ্ঠানে উপস্থিত ছিলেন উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান শাহিনুর রেজা শাহীন। 


এসময় অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন, উপজেলা কৃষি কর্মকর্তা আরজেনা বেগম, সহকারী কৃষি অফিসার মেজবাহুর রহমানসহ ক্ষুদ্র প্রান্তিক কৃষকরা।


উপজেলা কৃষি কর্মকর্তা আরজেনা বেগম জানান, ২০২৩-২৪ অর্থ বছরে রবি মৌসুমে বোর হাইব্রিড ও উফশি জাত এর ধানের আবাদ ও উৎপাদন বৃদ্ধির লক্ষ্য কৃষি প্রণোদনা কর্মসূচির আওতায় উপজেলার চার হাজার জন ক্ষুদ্র ও প্রান্তিক কৃষকদের বিনামূল্যে বীজ ও সার বিতরণ এর উদ্বোধন করা হয়েছে। পর্যায়ক্রমে উপজেলার তিনটি ইউনিয়ন ও একটি পৌরসভায় এসব বীজ ও সার বিতরণ করা হবে বলে জানান তিনি।


তিনি আরও বলেন, এ বছর হাকিমপুর উপজেলার দুই হাজার (২০০০) জন ক্ষুদ্র ও প্রান্তিক কৃষকদের মাঝে প্রতিজন শুধু মাত্র হাইব্রিড জাত ধানের বীজ বিতরণ করা হবে। অন্য দিকে দুই হাজার (২০০০) জন ক্ষুদ্র ও প্রান্তিক কৃষককের মাঝে উফশি জাত ধানের বীজ ৫ কেজি, ডিএপি সার ১০ কেজি, এমওপি সার কেজি কর জনপ্রতি বিনামূল্যে বিতরণ করা হবে। আজ উদ্বোধনী দিনে  উপজেলার খট্রামাধবপাড়া ইউনিয়নের ক্ষুদ্র ও প্রান্তিক কৃষকদের মাঝে বিনামূল্যে শুধু মাত্র হাইব্রিড জাত ধানের দুটি করে প্যাকেট ( দুই কেজি) বিতরণ করা হয়েছে।