জনপ্রিয় সংগীতশিল্পী পঙ্কজ উদাস আর নেই

নিজস্ব প্রতিবেদক
বিনোদন ডেস্ক
প্রকাশিত: সোমবার ২৬শে ফেব্রুয়ারি ২০২৪ ০৫:৫৩ অপরাহ্ন
জনপ্রিয় সংগীতশিল্পী পঙ্কজ উদাস আর নেই

ভারত তথা উপমহাদেশীয় অঞ্চলের জনপ্রিয় সংগীতশিল্পী পঙ্কজ উদাস মারা গেছেন। মৃত্যুকালে তাঁর বয়স হয়েছিল ৭২ বছর। দীর্ঘদিন ধরেই শারিরিক অসুস্থায় ভুগছিলেন এই বিখ্যাত গায়ক।


বর্ষীয়ান এই গায়কের টিমের পক্ষ থেকে জানানো হয়েছে, ২৬ ফেব্রুয়ারি সকালে মারা গেছেন।


একটি বিবৃতির মাধ্যমে বলা হয়েছে, ‘পঙ্কজ স্যার দীর্ঘদিন ধরে অসুস্থতায় ভুগছিলেন এবং গত কয়েকদিন ধরে একেবারেই অসুস্থ ছিলেন। আজ সকাল ১১টার দিকে ব্রিচ ক্যান্ডি হাসপাতালে তিনি শেষ নিঃশ্বাস ত্যাগ করেন।’ 


পঙ্কজ উদাসের জনসংযোগ কর্মকর্তা জানান, গায়ক গত ২৬ ফেব্রুয়ারি সকাল ১১টার দিকে ব্রীচ ক্যান্ডি হাসপাতালে মারা যান। তিনি দীর্ঘদিন ধরে অসুস্থ ছিলেন।


গত কয়েকদিন ধরে তাঁর শারীরিক অবস্থা ভালো ছিল না। কণ্ঠশিল্পীর মৃত্যুর খবর জানার পর সংগীত জগতে শোকের ছায়া নেমে এসেছে। পঙ্কজের মতো একজন গজল গায়কের চলে যাওয়ায় শোকের ছায়া নেমে এসেছে ভক্তদের মাঝেও। সামাজিক মাধ্যমে গায়ককে শেষ শ্রদ্ধা জানাচ্ছেন সবাই।


পঙ্কজের সংগীত জীবন শুরু হয়েছিল মাত্র ৬ বছর বয়সে। তাঁর বাড়িতে ছিল গানের আবহ। এ কথা মাথায় রেখেই তিনি গানের জগতে আসেন এবং চিরকালের জন্য থেকে যান সংগীতের ভুবনে।৪০ বছরেরও বেশি সময় বলিউড মাতিয়েছেন পঙ্কজ। হিন্দি সিনেমার গানে আশির দশকে মুগ্ধ করেছেন পঙ্কজ।


‘চান্দি জ্যায়সা রং’, ‘না কাজরে কি ধার’, ‘দিওয়ারো সে মিল কার রোনা’, ‘আহিস্তা’, ‘থোড়ি থোড়ি প্যায়ার কারো’, ‘নিকলো না বেনাকাব’— পঙ্কজ উদাসের গাওয়া অসাধারণ সব গজল আজও শ্রোতাদের মনের রসদ। ‘নাশা’, ‘পায়মানা’, ‘হাসরাত’, ‘হামসাফর’-এর মতো বেশ কয়েকটি বিখ্যাত অ্যালবামও রয়েছে তাঁর ঝুলিতে।