ই-কমার্সের আস্থার সংকট দূর করার আশ্বাস ই-ক্যাবের

নিজস্ব প্রতিবেদক
সাখাওয়াত জামিল সৈকত (অতিথি লেখক)
প্রকাশিত: সোমবার ৮ই নভেম্বর ২০২১ ০৬:২২ অপরাহ্ন
ই-কমার্সের আস্থার সংকট দূর করার আশ্বাস ই-ক্যাবের

দুই বছর আগে পথচলা শুরু ক্ষুদ্র উদ্যোক্তা লিপির। প্রথমে সোশ্যাল মিডিয়া পরে ব্যবসার পরিধি বাড়াতে যুক্ত হন বেশ কয়েকটি ই-কমার্স প্লাটফর্মে। তবে এই খাতের সাম্প্রতিক অস্থিরতায় আশার ভেলা আর বেশি দূরে এগোয়নি।


লিপি জানান, ছোট উদ্যোক্তাদের জন্য পেমেন্ট একটা বড় ইস্যু, পেমেন্ট না পেলে পরবর্তী কাজ করা যাচ্ছে না। আবার অনেকক্ষেত্রে ছোট উদ্যোক্তাদের অনেকেই পেমেন্ট পায় নি। লিপির মতো বহু বিক্রেতাই এখন অনলাইনে আস্থাহীন। ব্যতিক্রম নয় ক্রেতারাও। 


এমনই কঠিন সময়ে তাই বেশ খানিকটা দোলাচলে প্রতিষ্ঠিত ই কমার্স প্রতিষ্ঠানগুলোও। বিভিন্ন ছাড়ের অফারেও আসছে না গ্রাহক আগের মত। এমনই প্রেক্ষাপটে মঙ্গলবার ২৩টি ই-কমার্স প্রতিষ্ঠানের ব্যাংক হিসাব তলব করে বাংলাদেশ ফাইন্যান্সিয়াল ইন্টেলিজেন্স ইউনিট। এমনই বাস্তবতায় আস্থাহীনতা বাড়ছে দেশের ই-কমার্স প্রতিষ্ঠানগুলোর ওপর।


দারাজ বাংলাদেশ লিমিটেডের চিফ করপোরেট অ্যাফেয়ার্স এ এইচ এম হাসিনুল কুদ্দুস রুশো জানান, দেশের মানুষের মধ্যে বর্তমানে ই-কমার্স নিয়ে আস্থাহীনতা আছে। শঙ্কাও কাজ করছে আবার নতুনটিকে সুযোগ হিসাবে ধরে নিয়ে কাজ করতে হবে।


আর ই-ক্যাবের ভাইস প্রেসিডেন্ট মো. সাহাব উদ্দিন জানান, ই-কমার্স নিয়ে মানুষের আস্থা বাড়াতে নতুন নীতিমালায় ক্রেতা ও মার্চেন্টদের সংশয় দূর করতে হবে ।


বাণিজ্য মন্ত্রনালয়ের সাম্প্রতিক সিদ্ধান্ত অনুযায়ী, এখন থেকে অনলাইনে ব্যবসা পরিচালনায় সব প্রতিষ্ঠানেরই নিবন্ধন বাধ্যতামূলক করা হয়েছে।