আয়েশী ঘুমের জন্য জেলেনস্কি বালিশ!

নিজস্ব প্রতিবেদক
ইনিউজ ডেস্ক
প্রকাশিত: মঙ্গলবার ২২শে মার্চ ২০২২ ০৮:৩৪ অপরাহ্ন
আয়েশী ঘুমের জন্য জেলেনস্কি বালিশ!

চায়ের পর এবার ভলোদিমির জেলেনস্কির নামে চেক প্রজাতন্ত্রের ডিজাইনার টমাস ব্রিনেক বাজারে নিয়ে এসেছেন ‘জেলেনস্কি বালিশ’। এই বালিশ বিক্রি করে পাওয়া অর্থ ব্যয় হবে রাশিয়ার হামলায় ক্ষতিগ্রস্ত ইউক্রেনীয়দের জন্য। এমন খবর জানিয়েছে গালফ নিউজ।


ডিজাইনার টমাস ব্রিনেক বলেন, অনেকের কাছে সেক্স সিম্বলে পরিণত হয়েছেন জেলেনস্কি। তার ভক্তরা যদি এই বালিশগুলো কেনে, তাদের কাছে মনে হবে স্বয়ং জেলেনস্কিই তাদের সঙ্গে বিছানায় শুয়ে রয়েছেন।


ব্রিনেক সামাজিকমাধ্যম ইনস্টাগ্রামে টিএমবিকে নামের একটি স্যাটায়ার চ্যানেল পরিচালনা করেন। প্রায় ৫ লাখ ৪০ হাজার অনুসারী রয়েছে ওই চ্যানেলে।


তিনি আরও বলেন, ঘোষণা দেওয়ার পর এরই মধ্যে জেলেনস্কি বালিশের ২ হাজার অর্ডার পেয়েছেন। এতে জোগাড় হয়েছে প্রায় ২০ হাজার ডলার। এসব অর্থ ইউক্রেন সংঘাতে ক্ষতিগ্রস্তদের জন্য ব্যয় করা হবে।


উল্লেখ্য, পশ্চিমা দেশগুলোর সামরিক জোট ন্যাটোর সদস্যপদের জন্য কয়েক বছর আগে আবেদন করে ইউক্রেন। মূলত, এ নিয়েই রাশিয়া ও ইউক্রেনের মধ্যে দ্বন্দ্ব শুরু হয়। এর মধ্যে ন্যাটো ইউক্রেনকে পূর্ণ সদস্যপদ না দিলেও ‘সহযোগী দেশ’ হিসেবে মনোনীত করায় দ্বন্দ্বের তীব্রতা আরও বাড়ে। ন্যাটোর সদস্যপদের জন্য আবেদন প্রত্যাহারে ইউক্রেনের ওপর চাপ প্রয়োগ করতে যুদ্ধ শুরুর দুই মাস আগ থেকেই ইউক্রেন সীমান্তে প্রায় দুই লাখ সেনা মোতায়েন রাখে মস্কো। কিন্তু এই কৌশল কোনো কাজে না আসায় গত ২২ ফেব্রুয়ারি ইউক্রেনের পূর্বাঞ্চলীয় দুই ভূখণ্ড দনেৎস্ক ও লুহানস্ককে স্বাধীন রাষ্ট্র হিসেবে স্বীকৃতি দেয় রাশিয়া। ঠিক তার দুদিন পর ২৪ তারিখ ইউক্রেনে সামরিক অভিযান শুরুর নির্দেশ দেন রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। এরপর রাশিয়ার সশস্ত্র বাহিনী স্থল, আকাশ ও সমুদ্রপথে ইউক্রেনে এই হামলা শুরু করে।


এ দিকে চলমান এই যুদ্ধে ইতোমধ্যে ইউক্রেন ছেড়েছেন প্রায় ৩৩ লাখ মানুষ। যুদ্ধে ইউক্রেনের ১৩শ’ সেনা নিহত এবং রাশিয়ার ১৪ হাজার ৭০০ সৈন্য নিহত হয়েছে বলে দাবি করেছে ইউক্রেন। তবে রাশিয়া বলছে, যুদ্ধে তাদের প্রায় ৫০০ সৈন্য নিহত এবং ইউক্রেনের আড়াই হাজারের বেশি সেনা নিহত হয়েছেন।


এ ছাড়া জাতিসংঘ জানিয়েছে, রুশ অভিযানে ইউক্রেনে ৯২৫ বেসামরিক নাগরিক নিহত হয়েছেন।


সূত্র : গালফ নিউজ