পাঁচ কেজি ওজনের এক মিষ্টি আলু!

নিজস্ব প্রতিবেদক
ইনিউজ ডেস্ক
প্রকাশিত: মঙ্গলবার ২২শে মার্চ ২০২২ ০৯:২৫ অপরাহ্ন
পাঁচ কেজি ওজনের এক মিষ্টি আলু!

ব্রাহ্মণবাড়িয়ার আখাউড়ায় এক কৃষকের ক্ষেত থেকে পাঁচ কেজি ওজনের একটি মিষ্টি আলু তোলা হয়েছে। সোমবার (২১ মার্চ) বিকেলে উপজেলার মোগড়া ইউনিয়নের ধাতুর পহেলা গ্রামের কৃষক মো. হোসেন মিয়ার জমি থেকে আলুটি তোলা হয়।


বর্তমানে আলুটি উপজেলা কৃষি অফিসের তত্ত্বাবধানে সপ্তাহব্যাপী মুক্তির উৎসব ও সুবর্ণজয়ন্তী মেলায় প্রদর্শনীতে রাখা হয়েছে।


কৃষক হোসেন মিয়া বলেন, ‘ছয়-সাত মাস আগে কৃষি অফিসের পরামর্শে ১৫ শতাংশ জমিতে সিন্ধি প্রজাতির লাল মিষ্টি আলুর লতা রোপণ করি। সোমবার জমি থেকে আলু তোলার জন্যে মাটি খুঁড়তে শুরু করি। প্রথমে বুঝতে পারিনি এটি এতরড়! পরে উৎসাহ নিয়ে আলুর চারদিক থেকে মাটি সরানোর পর অবাক হয়ে যাই। ওজন করে দেখা যায় আলুটির ওজন ৫ কেজি ১০০ গ্রাম। এ খবর মুহূর্তের মধ্যে ছড়িয়ে পড়লে এলাকার সবাই আলুটি দেখতে আমার বাড়িতে ভিড় করেন।’


তিনি দাবি করেন, এখন পযন্ত এ উপজেলার মধ্যে সব চাইতে বড় আলুর ফলন হয়েছে তার জমিতে। ১৫ শতাংশ জমিতে ২৫ থেকে ৩০ মণ আলু উৎপাদন হবে বলে আশা করছেন তিনি। ইতোমধ্যে তিনি ৫ হাজার টাকার বেশি আলু বিক্রি করেছেন।


উপজেলা কৃষি কর্মকর্তা শাহানা বেগম বলেন, ‘সাধারণত আধা কেজি, সর্বোচ্চ এক-দেড় কেজি ওজনের মিষ্টি আলু হয়ে থাকে। এটি আসলে বারী জাতের উচ্চ ফলনশীল আলু। মূলত মাটির গুণাগুণ ভালো হলে ফলন ভালো হয়ে থাকে।’


আলুটি নিয়ে ইতোমধ্যে জেলা কর্মকর্তাদের সঙ্গে তার কথা হয়েছে বলেও জানান এই কৃষি কর্মকর্তা।