সন্তানের আশায় থাকা সমকামী পেঙ্গুইন দম্পতিকে দেয়া হল ডিম

নিজস্ব প্রতিবেদক
আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: শনিবার ১৭ই আগস্ট ২০১৯ ১১:৫১ পূর্বাহ্ন
সন্তানের আশায় থাকা সমকামী পেঙ্গুইন দম্পতিকে দেয়া হল ডিম

অন্যান্য প্রাণিদের মতো পেঙ্গুইনদের মধ্যেও সমকামীতা নতুন কিছু নয়। সারা বিশ্বেই এর বেশ কিছু উদাহরণ পাওয়া যায়। বার্লিন চিড়িয়াখানায় সমকামী দুই পুরুষ পেঙ্গুইনকে ডিম যোগাড় করে দিয়েছে চিড়িয়াখানার কর্তৃপক্ষ। সমকামী হলেও এই পেঙ্গুইন দম্পতির সন্তান পাওয়ার ইচ্ছা ছিল। এজন্য বহুদিন একটি পাথরেই এরা তা দিত। এবার তাই এদের ইচ্ছাপূরণে ডিমের ব্যবস্থা করেছে কর্তৃপক্ষ। এএফপি'র প্রতিবেদনে এ খবর জানানো হয়। এই পেঙ্গুইন দু'টি এখন বার্লিন চিড়িয়াখানার পর্যটকদের অন্যতম আকর্ষণ।

বার্লিন চিড়িয়াখানার জুকিপার নরবার্ট যাহমেল জানান, ১০ বছর বয়সী রয়্যাল পেঙ্গুইন স্কিপার এবং পিং একসঙ্গে থাকছে। সন্তান পাওয়ার আশায় এরা একটি পাথরকে ডিম কল্পনা করে তা দিচ্ছিল। এটি লক্ষ করে চিড়িয়াখানা কর্তৃপক্ষ তাদের একটি ডিম জোগাড় করে দেন। ওই ডিমটি অন্য এক পেঙ্গুইন দম্পতির, যারা প্রায়শই তাদের ডিম ভেঙে ফেলত। কখনই সব ডিম আস্ত অবস্থায় পাওয়া যেত না তাদের কাছ থেকে। সেখান থেকেই একটি ডিম এনে স্কিপার এবং পিংকে দেয়া হয়েছে। স্কিপার এবং পিং এখন নিয়মিত ডিমটিতে তা দিচ্ছে। তবে নরবার্ট জানিয়েছেন, এই ডিমটি ফুটে বাচ্চা হবে কিনা তা তারা জানেন না। কারণ অনেক ডিমই ঠিকঠাক নিষিক্ত হয় না। তবে এই ডিম থেকে যদি সত্যিই একটি বাচ্চা পেঙ্গুইন বেরিয়ে আসে, তাহলে গত ২০ বছরের মধ্যে প্রথমবার এই চিড়িয়াখানায় পেঙ্গুইন জন্মাবে।

অন্যান্য প্রাণিদের মতো পেঙ্গুইনদের মধ্যেও সমকামীতা নতুন কিছু নয়। সারা বিশ্বেই এর বেশ কিছু উদাহরণ পাওয়া যায়। এ বছর ‘গে প্রাইড সপ্তাহ’ চলার সময় লন্ডন চিড়িয়াখানা পেঙ্গুইন সৈকতে একটি ব্যানার ঝুলিয়ে দেয় যেখানে লেখা ছিল, “কিছু পেঙ্গুইন সমকামী। তাতে আপনার কী।” এটা সেই সব মানুষের প্রতি বার্তা ছিল, যাদের মধ্যে সমকামীতা নিয়ে আপত্তি রয়েছে।

ইনিউজ ৭১/এম.আর