নওগাঁয় বিট কয়েনে প্রতারণার ফাঁদ, মূলহোতাসহ আটক ২

নিজস্ব প্রতিবেদক
রিফাত হোসাইন সবুজ, জেলা প্রতিনিধি, নওগাঁ
প্রকাশিত: রবিবার ২৩শে জানুয়ারী ২০২২ ০৫:৩৪ অপরাহ্ন
নওগাঁয় বিট কয়েনে প্রতারণার ফাঁদ, মূলহোতাসহ আটক ২

নওগাঁ সদর ও আত্রাই উপজেলায় অভিযান চালিয়ে অবৈধ বিট কয়েন কেনাবেচা চক্রের অন্যতম হোতাসহ দুইজনকে আটক করেছে জেলা ডিবি পুলিশ ও  গোয়েন্দা সংস্থা (এনএসআই)গোপন সংবাদের ভিত্তিতে যৌথ অভিযান চালিয়ে তাদের আটক করা করে। আটককৃতরা হলেন, আত্রাই উপজেলার চৌড়বাড়ী গ্রামের আব্দুস শুকুর ছেলে সারোয়ার হোসেন ডলার (৩০) এবং একই গ্রামের সামসুল আলম খন্দকার এর ছেলে রাকিবুল ইসলাম খন্দকার রকি ( ২৫)। আজ ( রবিবার) তাদের আদালতে সোপর্দ করা হবে।


এর আগে শনিবার বিকেল ৫টার দিকে জেলা ডিবি কার্যালয়ের মিডিয়া সেন্টারে আয়োজিত এক সংবাদ সম্মেলনে ডিবির ওসি কে এম শামসুদ্দিন জানান, আটককৃত রাকিবুল ইসলাম খন্দকার রকি এবং সারোয়ার হোসেন ডলার দীর্ঘদিন যাবৎ অবৈধ বিটকয়েন ক্রয় বিক্রয়ের সাথে জড়িত থাকার তথ্য গোয়েন্দা সংস্থার কাছে আসে। এমন সংবাদের প্রেক্ষিতে গোয়েন্দা সংস্থা (এনএসআই) এবং  ডিবি পুলিশ এর যৌথ অভিযানে আজ ( শনিবার ) দুপুরে নওগাঁর আত্রাই উপজেলার চৌড়বাড়ী গ্রামের নিজ বাড়ি থেকে চক্রের মূলহোতা রকিকে আটক করা হয়। পরবর্তীতে রকির কাছ পাওয়া তথ্যের ভিত্তিতে বিটকয়েন চক্রের সমন্বয়কারী ডলারকে নওগাঁ সদরের গোস্তহাটির মোড় এলাকা থেকে আটক করা হয়।


ডিবির ওসি আরো জানান, প্রাথমিক জিজ্ঞাসাবাদে আটককৃতরা দীর্ঘদিন যাবৎ বিট কয়েন ক্রয়- বিক্রয়ের সাথে জড়িত থাকার কথা স্বীকার করে। সর্বশেষ বিট কয়েন বিক্রির ১,৮২,০০০ (এক লক্ষ বিরাশি হাজার) ইউএস ডলার যার মূল্যমান প্রায় ১,৫৬,০০,০০০ (এক কোটি ছাপান্ন লক্ষ) টাকা লেনদেনের জন্য সারোয়ার হোসেন ডলারের ব্যাংক এশিয়া এর মাস্টার কার্ড (নম্বর- ৫৪১১৭৩০১০০৩১২৮৬১) ব্যবহার করে। বিট কয়েন বিক্রয় হলে একাউন্টে অনেক টাকা জমা হবে, এমন লোভ দেখিয়ে তারা অনেকের কাছ থেকে টাকা হাতিয়ে নেয়ার বিষয়টি জানান তারা।

একটি বিটকয়েনের মূল্য ৩৫,০০,০০০/- (পঁয়ত্রিশ লক্ষ) টাকা বলে প্রচারণা করে আসছিলেন। বিটকয়েন ক্রয়ের জন্য তাদের টাকার প্রয়োজন মর্মে এলাকার লোকজনদের প্রলোভন দেখিয়ে অনেক টাকা হাতিয়ে নেয়। এতে অনেকে আর্থিকভাবে ক্ষতিগ্রস্থ হয়েছে।


এসময় যৌথ অভিযানে রাকিবুল ইসলাম খন্দকার নিকট হতে ১টি চঙঈঙ-গ২ মডেলের মোবাইল ফোন মোবাইল ফোন, দুটি মোবাইল সীম, ইসলামী ব্যাংক বাংলাদেশ লিঃ, হাটখোলা, বরিশাল শাখার একটি চেক বই, একটি ডাইরী যেখানে বিটকয়েন সম্পর্কিত তথ্যাদি রয়েছে। এছাড়া সারোয়ার হোসেন ডলারের কাছ থেকে একটি নীল রংয়ের ঝধসংঁহম এধষধীু ৯+ মোবাইল ফোন, একটি মোবাইল সীম, এবং ব্যাংক এশিয়ার একটি মাস্টার কার্ড উদ্ধার করা হয়েছে। সন্ধ্যায় আত্রাই থানায় তাদের বিরুদ্ধে প্রতারণার মামলা করা হয়েছে।


এ বিষয়ে আত্রাই থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা ( ওসি ) আবুল কালাম আজাদ বলেন, আজ (শনিবার) সন্ধ্যা সাড়ে ৭টার দিকে ডিবি পুলিশ এর পক্ষ থেকে থানায় বিট কয়েন কেনাবেচা চক্রের দুই হোতা সারোয়ার হোসেন ডলার ও রাকিবুল ইসলাম খন্দকার রকির বিরুদ্ধে প্রতারণার একটি মামলা হয়েছে। আজ ( রবিবার) তাদের আদালতে সোপর্দ করা হবে।