এসিল্যান্ডের রাতে অভিযান, মাটিভর্তি চারটি ট্রাক আটক

নিজস্ব প্রতিবেদক
মইনুল হক মৃধা, জেলা প্রতিনিধি, রাজবাড়ী
প্রকাশিত: সোমবার ২৭শে ফেব্রুয়ারি ২০২৩ ০৬:০০ অপরাহ্ন
এসিল্যান্ডের রাতে অভিযান, মাটিভর্তি চারটি ট্রাক আটক

রাজবাড়ীর গোয়ালন্দে অভিযান চালিয়ে ফসলি জমির মাটি কেটে ইটভাটায় ও বিভিন্ন স্থানে বিক্রয় ও বহনের দায়ে ৪টি ড্রাম ট্রাক জব্দ করা হয়েছে। রবিবার (২৬ফেব্রুয়ারি) রাতে ঢাকা-খুলনা মহাসড়কের গোয়ালন্দ পৌর জামতলা থেকে ৩টি ও পরদিন সোমবার বেলা ১১টার দিকে উপজেলা পরিষদের সামনে মহাসড়ক থেকে ১টি সহ মোট ৪টি ড্রাম ট্রাক জব্দ করে উপজেলা সহকারী কমিশনার ভূমি ও নির্বাহী ম্যাজিষ্ট্রেট মো. আশরাফুর রহমান।


এ বিষয়ে তিনি জানান, অনুমতি ছাড়া অবৈধভাবে কৃষি জমি থেকে মাটি উত্তোলন প্রতিরোধ এবং সড়কে জান- মালের নিরাপত্তা ও সড়কের ক্ষতি রোধ নিশ্চিত করতে অভিযান চালিয়ে দুইদিনে মোট ৪টি মাটিবাহী ড্রাম ট্রাক জব্দ করা হয়েছে। এসময় চালকেরা ট্রাকগুলো ফেলে কৌশলে পালিয়ে যায়। পরে ট্রাক গুলো উপজেলা কোয়ার্টারের পাশে রাখা হয়েছে। জব্দকৃত ট্রাক গুলোর মালিকেরা আসলে তাঁদের বালু, মাটি ব্যবস্থাপনা আইনে মোটা অংকের টাকা জরিমানা আদায় করা হবে এবং তাদেরকে সতর্ক করে দেয়া হবে তাঁরা যেন কোন জমি পুকুর থেকে উপজেলা প্রশাসনের অনুমতি না নিয়ে ভেকু দিয়ে মাটি কেটে বিক্রি না করে।


তিনি আরো জানান, উপজেলার বিভিন্ন অঞ্চল থেকে দিনে বা রাতে কোন প্রকার মাটি বা বালু কেটে বিক্রি করা যাবেনা। উপজেলা প্রশাসন এ বিষয়ে সব সময় কড়া নজরদারি রেখেছে। জনস্বার্থে এ অভিযান অব্যাহত থাকবে।


এদিকে, উপজেলা বিভিন্ন স্থানে দিনের পরিবর্তে সন্ধ্যার পর থেকে ভোররাত পর্যন্ত চলে মাটি কাটার মহোৎসব। স্থানীয় প্রশাসন জেল জরিমানা, মাটি ভর্তি ট্রাক ও ভেকু জব্দ করেও মাটি কাটা থামানো যাচ্ছে না।


স্থানীয়দের দাবি এ কাজগুলোর পেছনে প্রভাবশালীদের হাত রয়েছে। বছরের পর বছর এ ধ্বংস নীলা চলার কারণে বিপন্ন হচ্ছে পরিবেশ, নষ্ট হচ্ছে জীববৈচিত্র কমে যাচ্ছে মাঠের ফসল। অপরদিকে গ্রামীণ সড়কে মাটিভর্তি ভারী যান চলাচলের ফলে ভেঙে যাচ্ছে সড়ক। দুর্ভোগে পড়ছে সাধারণ মানুষ।