নোট বাতিল নিয়ে কেন্দ্রীয় ব্যাংকের জরুরী বিজ্ঞপ্তি

নিজস্ব প্রতিবেদক
ইনিউজ ডেস্ক
প্রকাশিত: বৃহঃস্পতিবার ২৬শে মে ২০২২ ০৯:০৪ অপরাহ্ন
নোট বাতিল নিয়ে কেন্দ্রীয় ব্যাংকের জরুরী বিজ্ঞপ্তি

চলতি মাসের ১১ তারিখে একাধিক সংবাদমাধ্যমে খবর ছড়িয়ে পড়ে এক হাজার টাকার লাল নোট বাতিল করা হয়েছে। তবে বাংলাদেশ ব্যাংক জানায়, খবরটি মিথ্যা, গুজব ও ভুয়া। এবার নোট বাতিল নিয়ে কেন্দ্রীয় ব্যাংক জরুরি বিজ্ঞপ্তি জারি করেছে।


বৃহস্পতিবার (২৬ মে) কেন্দ্রীয় ব্যাংকের বিজ্ঞপ্তিতে বলা হয়, বাংলাদেশ ব্যাংকের কোনও মূল্যমানের নোট বাতিল ঘোষিত হয়নি। এ ব্যাপারে ব্যাংকের নোট বাতিল হওয়া সংক্রান্ত যে কোনও বিজ্ঞপ্তি গুজব, ষড়যন্ত্রমূলক ও মিথ্যা।

 

এর আগে লাল নোট বাতিলের গুজব ছড়িয়ে পড়লে ১১ মে সন্ধ্যায় কেন্দ্রীয় ব্যাংকের সহকারী মুখপাত্র আবুল কালাম আজাদের সই করা সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, এক হাজার টাকার লাল নোট বাতিল হয়েছে— এমন বিভ্রান্তিকর তথ্য বাংলাদেশ ব্যাংকের দৃষ্টিগোচর হয়েছে। সামাজিক যোগাযোগমাধ্যম ও অনলাইন প্ল্যাটফর্মে ছড়িয়ে পড়া এ তথ্য সত্য নয়।

 

কেন্দ্রীয় ব্যাংক বলছে, এ ধরনের কোনও সিদ্ধান্ত গ্রহণ করা হয়নি। এক হাজার টাকার লাল নোট বা অন্য কোনও নোট অচলের সিদ্ধান্ত নেয়া হয়নি। তাই জনসাধারণকে এ ধরনের গুজব ও বিভ্রান্তিকর তথ্য আমলে না নেয়ার অনুরোধ জানিয়েছে কেন্দ্রীয় ব্যাংক।

 

উল্লেখ্য, চলতি মাসের ১১ তারিখ এক হাজার টাকার লাল নোট বাতিল হয়েছে বলে গুজব ছড়িয়ে পড়ে। সেখানে বলা হয় ৩০ মে’র ভেতরে ব্যাংকে লাল নোট জমা দিতে হবে। এতে করে জনসাধারণের মাঝে উদ্বেগ ও দুশ্চিন্তার সৃষ্টি হয়।