নোবিপ্রবিতে সাপ আতঙ্ক, উদ্ধারে ফায়ার সার্ভিস

নিজস্ব প্রতিবেদক
ইনিউজ ডেস্ক
প্রকাশিত: সোমবার ১লা আগস্ট ২০২২ ০৬:৩৯ অপরাহ্ন
নোবিপ্রবিতে সাপ আতঙ্ক, উদ্ধারে ফায়ার সার্ভিস

হলের ভেতর কদিন পর পর সাপের দেখা মেলায় আতঙ্ক বিরাজ করছে নোয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (নোবিপ্রবি) বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছা মুজিব হল জুড়ে।


সোমবার (১ আগস্ট) দুপুরে বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছা হল প্রভোস্ট ড. মহিনুজ্জামান এ তথ্য নিশ্চিত করেছেন। এর আগে এ ঘটনায় রোববার (৩১ আগস্ট) রাতভর হল গেইটের বাইরে অবস্থান নিয়ে ছিল হলের শিক্ষার্থীরা। ফায়ার সার্ভিস টিমের বিশেষ অভিযানে চলছে সাপ উদ্ধার কার্যক্রম।


জানা যায়, রোববার (২১ জুলাই) রাত ১টায় বিশ্ববিদ্যালয়ের বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছা হলের তৃতীয় তলায় দুটি সাপ দেখা যায়। এর আগে একই তলায় জুতার মধ্যে সাপ উদ্ধার করা হয়। গভীর রাতে বিদ্যুৎ না থাকায় সাপ আতঙ্কে আতঙ্কিত হয়ে হলের বাইরে অবস্থান নেয় শিক্ষার্থীরা। পরবর্তীতে হল কর্তৃপক্ষের সাপ নিধনের আশ্বাসে হলে ফিরে যায় শিক্ষার্থীরা।


এ ছাড়া বিশ্ববিদ্যালয় ঠিকমতো পরিষ্কারের অভাবে সন্ধ্যার পর বিষাক্ত সাপ ঝোপঝাড় থেকে বেরিয়ে আসছে প্রতিনিয়ত। আবাসিক হল, রাস্তাঘাটসহ বিভিন্ন স্থানে অবাদে ঘুরে বেড়াচ্ছে এসব সাপ। সাপের এই উপদ্রব বাড়ায় বেশি অনিরাপদ হয়ে পড়েছে বিশ্ববিদ্যালয়ের আবাসিক হলের নিচতলার কক্ষ ও বাথরুমগুলো। গরমের কারণে সন্ধ্যার পর প্রায়ই জায়গায় দেখা মিলছে সাপের।


বিশ্ববিদ্যালয়ে সাপের এই উপদ্রব বাড়ায় আতঙ্কে আছেন শিক্ষার্থীরা। হলে অবস্থানরত কয়েকজন শিক্ষার্থী জানান, বিশ্ববিদ্যালয় প্রশাসনের পক্ষ থেকে দ্রুত পদক্ষেপ না নিলে, যেকোনো সময় বড় ধরনের দুর্ঘটনার আশঙ্কা করছেন তারা। 


এদিকে সাপ থেকে শিক্ষার্থীদের নিরাপদ করতে উদ্ধার অভিযানে আসে ফায়ার সার্ভিসের একটি টিম।


এ বিষয়ে বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছা হল প্রভোস্ট ড. মহিনুজ্জামান বলেন, সাপ আতঙ্ক থেকে রক্ষার্থে সারারাত আমরা হল প্রভোস্টসহ সহকারী প্রভোস্টবৃন্দ আবাসিক শিক্ষার্থীদের সঙ্গে হলে অবস্থান করেছি। আজ সোমবার সকালে ফায়ার সার্ভিস টিম এনে সম্পূর্ণ হলে সাপ উদ্ধার অভিযান চালানো হয়েছে। এ সময় কোন সাপ পাওয়া যায়নি। সবশেষে হলের আশপাশে ভালো করে পরিষ্কার-পরিচ্ছন্ন করা হয়েছে। একই সঙ্গে প্রয়োজন মতো কার্বলিক এসিড ছিটানো হয়েছে।