বরিশালে পাশের হার ৯০.১৮, এবারও এগিয়ে মেয়েরা

নিজস্ব প্রতিবেদক
এইচ.এম.এ রাতুল, জেলা প্রতিনিধি, বরিশাল।
প্রকাশিত: শুক্রবার ২৮শে জুলাই ২০২৩ ০৫:০২ অপরাহ্ন
বরিশালে পাশের হার ৯০.১৮, এবারও এগিয়ে মেয়েরা

বরিশাল শিক্ষা বোর্ডে এবারের এসএসসি পরীক্ষায় ৯০ দশমিক ১৮ শতাংশ শিক্ষার্থী পাস করেছে। গত বছরের তুলনায় এবার পাশের হার বাড়লেও কমেছে জিপিএ-৫ এর সংখ্যা। গত বছর পাশের হার ছিলো ৮৯ দশমিক ৬১ শতাংশ। এবার মোট জিপিএ-৫ পেয়েছেন ৬ হাজার ৩১১ জন। গত বছরের চেয়ে এবার জিপিএ-৫’র সংখ্যা অনেকটাই কমেছে। গত বছর ৯ হাজার ৭৬৮ পরীক্ষার্থী জিপিএ-৫ পেয়েছিল। বিগত বছরগুলোর মতোই গড় পাসের হার এবং জিপিএ-৫ পাওয়ার ক্ষেত্রে ছেলেদের চেয়ে এগিয়ে রয়েছে মেয়ে শিক্ষার্থীরা। বরিশাল বোর্ডে এসএসসিতে মেয়ে শিক্ষার্থীদের পাসের হার ৯১ দশমিক ৯৪ এবং ছেলে শিক্ষার্থীদের পাসের হার ৮৮ দশমিক ২৬ শতাংশ। আর জিপিএ-৫ পেয়েছে ৩ হাজার ৬৫৪ জন ছাত্রী। অপরদিকে ছেলেদের জিপিএ-৫ প্রাপ্তি সংখ্যা ২ হাজার ৬৫৭।


শুক্রবার সকালে বিষয়টি নিশ্চিত করেছেন বরিশাল মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক অরুন কুমার গাইন।


বোর্ড সূত্র জানায়, এসএসসিতে বরিশাল বোর্ডে পাসের হারের দিক থেকে গতবারের মতো এবারও ভোলা জেলা সবার শীর্ষে রয়েছে। আর বিভাগের সবার শেষে পটুয়াখালী জেলা। ভোলায় মোট পাসের হার ৯১ দশমিক ০৪ শতাংশ। এরপর দ্বিতীয় অবস্থানে থাকা ঝালকাঠি জেলায় পাসের হার ৯১ দশমিক ০১ শতাংশ। তৃতীয় অবস্থানে থাকা বরিশাল জেলায় পাসের হার ৯০ দশমিক ৮৩ শতাংশ। চতুর্থ অবস্থানে থাকা পিরোজপুর জেলায় পাসের হার ৮৯ দশমিক ৩১ শতাংশ। পঞ্চম অবস্থানে থাকা বরগুনা জেলায় পাসের হার ৮৯ দশমিক ১৮ শতাংশ ও ষষ্ঠ অবস্থানে থাকা পটুয়াখালী জেলায় পাসের হার ৮৯ দশমিক ০৫ শতাংশ।


অপরদিকে এ বছর বিজ্ঞান বিভাগের শিক্ষার্থীদের পাসের হার সব থেকে বেশি। এরপর ব্যবসায় শিক্ষা ও মানবিক বিভাগের অবস্থান। জিপিএ-৫ এর দিক থেকে সবচেয়ে বেশি পেয়েছে বিজ্ঞান বিভাগের শিক্ষার্থীরা। এ বিভাগে মোট ৫ হাজার ৪৬২ জন জিপিএ-৫ পেয়েছে। এছাড়া মানবিক বিভাগ থেকে ৬২৪ জন ও ব্যবসায় শিক্ষা বিভাগ থেকে ২২৫ জন জিপিএ-৫ পেয়েছে।


বরিশাল মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক অরুন কুমার গাইন জানান, বরিশালে এবার মোট পরীক্ষার সংখ্যা ৯১ হাজার ৯৭৯ জন। এরমধ্যে অংশ গ্রহণ করেছে ৯০ হাজার ১৯৬ জন। আর পাশ করেছে ৮১ হাজার ৩৩৯ জন। আর বহিষ্কার হয়েছে ৪৫ জন। বিভাগের ৬ জেলার মধ্যে এ বছর ১৪৭৭ টি বিদ্যালয় অংশগ্রহণ করেছে। এর মধ্যে ২৩১ টি স্কুলের শিক্ষার্থী শতভাগ পাশ করেছে। এছাড়া কেন্দ্র ছিলো ১৯০ টি। বরিশাল বোর্ডে এবার কেউ পাস করেনি এমন কোনো বিদ্যালয় নেই। তবে পাশের হার বাড়লেও এ বছর জিপিএ ৫ এর সংখ্যা কমেছে। শিক্ষক, অভিভাবক ও শিক্ষার্থীদের ভালো ফল করার প্রবল ইচ্ছার ফলেই ভালো ফলাফল হয়েছে বলে জানান পরীক্ষা নিয়ন্ত্রক অরুন কুমার গাইন।