রাকসু সংলাপ: ক্যাম্পাসে সকল সংগঠনের সহাবস্থানের দাবি

নিজস্ব প্রতিবেদক

প্রকাশিত: সোমবার ২৯শে এপ্রিল ২০১৯ ০৯:২৫ অপরাহ্ন
রাকসু সংলাপ: ক্যাম্পাসে সকল সংগঠনের সহাবস্থানের দাবি

ক্যাম্পাসে সকল সংগঠনের সহাবস্থানসহ বিভিন্ন দাবিতে রাজশাহী বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় ছাত্র সংসদ (রাকসু) সংলাপ কমিটির সঙ্গে সংলাপ করেছে বিশ্ববিদ্যালয়ের মনোবিজ্ঞান বিভাগের শিক্ষার্থীদের সংগঠন ‘স্বপ্ন’। সোমবার বিকেলে প্রক্টর দফতরে এই সংলাপ অনুষ্ঠিত হয়। এসময় ১৩ টি দাবি তুলে ধরে সংগঠনটির নেতা-কর্মীরা।

দাবিগুলো হলো, অতিদ্রুত তফসিল ঘোষণা করা, ভোটার তালিকা হালনাগাদ করা, রাকসুর গঠনতন্ত্র হালনাগাদ করে যুগোপযোগী করা, ভোটকেন্দ্র হলে স্থাপন করে কঠোর নিরাপত্তার ব্যবস্থা করতে হবে, মুক্তিযুদ্ধের চেতনা বিরোধী কোন সংগঠন যেন অংশগ্রহণ করতে না পারে তা সুনিশ্চিত করা, নির্বাচনকালীন বহিরাগতদের প্রবেশ নিষিদ্ধ করা, নির্বাচনে প্রার্থীদের নিরাপত্তা ব্যবস্থা সুনিশ্চিত করা, রাজশাহী বিশ্ববিদ্যালয় থেকে স্নাতক ও স্নাতকোত্তর পাস করে এমফিল বা সান্ধ্যকালীন কোন কোর্সে ভর্তি আছে তাদের ভোটাধিকার প্রয়োগের সুযোগ রাখা, যাদের ছাত্রত্ব শেষ হয়েছে তাদেরকে প্রার্থী হওয়া ও ভোটাধিকারের সুযোগ না দেয়া, সাধারণ ভোটারদের নির্বিঘ্নে ভোট প্রদানের নিশ্চয়তা বিধান করা, হলুদ সাংবাদিকতা কঠোর হস্তে দমন করা এবং নির্বাচন পরিবেশ সুস্থ রাখার জন্য পর্যাপ্ত নিরাপত্তার ব্যবস্থা করা।

এদিকে একইদিনে কমিটির সাথে সংলাপ করেছে প্রথম আলো বন্ধুসভা রাবি শাখা। এ সময় তারা রাকসু নির্বাচনকে সামনে রেখে পাঁচটি দাবি তুলে ধরে। তাদের দাবিগুলো হলো- সকল শিক্ষার্থী যারা রাকসু ও হল সংসদের চাঁদা দেয় তাদের প্রার্থীতা ও ভোটাধিকার নিশ্চিত করা, ভোট কেন্দ্র একাডেমিক ভবনে স্থাপন করা, গণমাধ্যম কর্মীদের অবাধে সংবাদ সংগ্রহের সুযোগ দেওয়া, ক্যাম্পাসে সকল ক্রিয়াশীল সংগঠনের সহাবস্থান নিশ্চিত করা ও ভোট কেন্দ্রে সিসিটিভি ক্যামেরার আওয়াত আনা। এ বিষয়ে বিশ্ববিদ্যালয় প্রক্টর অধ্যাপক লুৎফর রহমান বলেন, তারা রাকসু নির্বাচন উপলক্ষে কিছু দাবি-দাওয়া জানিয়েছে। দাবিগুলো বিবেচনা করে দেখা হবে।  এসময় উপস্থিত ছিলেন রাকসু সংলাপ কমিটির সদস্য অধ্যাপক লায়লা আরজুমান বানু, অধ্যাপক আবু সাঈদ মো. নাজমুল হায়দার।

ইনিউজ ৭১/টি.টি. রাকিব