নিজেদের ডিম্বাণু সংরক্ষণ করে রেখেছেন যেসব তারকা

নিজস্ব প্রতিবেদক
বিনোদন ডেস্ক
প্রকাশিত: মঙ্গলবার ৫ই এপ্রিল ২০২২ ০৫:২৮ অপরাহ্ন
নিজেদের ডিম্বাণু সংরক্ষণ করে রেখেছেন যেসব তারকা

মা হতে চান, তবে এখনই নয়। ভবিষ্যতের কথা ভেবে অল্প বয়সে নিজেদের ডিম্বাণু সংরক্ষণ করে রাখছেন বহু খ্যাতনামী ভারতীয় মহিলা।


পেশার দৌলতে এঁদের অনেকেরই ব্যস্ত জীবন। তারকা হওয়ার সুবাদে হয়তো ব্যক্তিগত জীবনে সময় দিতে পারেন না কেউ কেউ। অথবা নেহাৎই মা হতে চান না এখনই। তা বলে কখনওই মা হবেন না এমন নয়। সেই ভাবনা থেকেই কম বয়সে ডিম্বাণু সংরক্ষণের সিদ্ধান্ত।


আসলে বয়সের সঙ্গে সঙ্গে শারীরিক নানা পরিবর্তনের মধ্যে দিয়ে যান মেয়েরা। মা হওয়ার নানা জটিলতাও তৈরি হয় অনেক ক্ষেত্রে। অল্প বয়সে সংরক্ষিত ডিম্বাণু সে ক্ষেত্রে বেশি বয়সে মা হওয়ার ক্ষেত্রে কার্যকর। তা থেকে সন্তান ধারণের সম্ভাবনাও তুলনামূলক বেশি।


তবে এই প্রক্রিয়া সুবিধাজনক হলেও ব্যয়সাধ্য। ফলে সাধারণত উচ্চবিত্তরাই এই সুবিধা নিতে পারেন।


হলিউডের বহু তারকা এ ব্যাপারে আগেই পথ দেখিয়েছেন। তবে বলিউডও পিছিয়ে নেই। ভবিষ্যতে মা হওয়ার আশায় আগে থেকে ডিম্বাণু সংরক্ষণ করে রেখেছেন বহু নায়িকা, প্রাক্তন সুন্দরী, মডেল এমনকি প্রযোজক -পরিচালকেরাও।


বলিউড অভিনেত্রী কাজলের বোন তানিশা মুখোপাধ্যায় ডিম্বাণু সংরক্ষণ করেছেন ৩৯ বছর বয়সে। তানিশা নিজেও একজন অভিনেত্রী। বেশ কিছু সিনেমায় অভিনয় করেছেন। বিগ বসের সপ্তম মরসুমের প্রতিযোগীও ছিলেন তিনি।


একটি সাক্ষাৎকারে তানিশা জানিয়েছিলেন, তিনি ৩৩ বছর বয়সেই ডিম্বাণু সংরক্ষণ করতে চেয়েছিলেন। কিন্তু যে চিকিৎসকের কাছে তিনি যান, তিনি তাঁকে বাধা দেন।


‘জস্সি জ্যায়সি কোই নেহি’ ধারাবাহিকের কেন্দ্রীয় চরিত্র মোনা সিংহও ৩৪ বছর বয়সে তাঁর ডিম্বাণু সংরক্ষণ করান।


মোনার বয়স এখন ৪০। ২০১৯ সালে অভিনেত্রী এক ব্যাঙ্কারকে বিয়ে করেন। তবে মোনা জানিয়েছেন, তিনি এখনই মা হতে চান না। তিনি আপাতত তাঁর সঙ্গীর সঙ্গে বিবাহিত জীবনের আনন্দ নিতে চান। স্বামীর সঙ্গে গোটা পৃথিবী ঘুরে বেড়ানোর পরিকল্পনা আছে তাঁর। সন্তান ধারণ করবেন থিতু হওয়ার পর।


টিভি জগতের তারকা পরিচালক একতা কপূর। সফল প্রযোজকও। সেই একতা ডিম্বাণু সংরক্ষণ করেছিলেন ৩৬ বছর বয়সে।


একতা অবশ্য ২০১৯ সালে সারোগেসির মাধ্যমে মা হয়েছেন। তার আগে যদিও আইভিএফের একাধিক জটিল প্রক্রিয়ার মধ্যে দিয়ে যেতে হয়েছিল একতাকে।


এঁদের পাশাপাশি প্রাক্তন বিশ্বসুন্দরী এবং বিগ বসের দ্বিতীয় সিজনের প্রতিযোগী ডায়না হেডেনও ডিম্বাণু সংরক্ষণ করিয়েছিলেন।


ডায়না তাঁর সংরক্ষিত ডিম্বাণুর সাহায্যে ইতিমধ্যে দুই সন্তানের জন্মও দিয়েছেন। 


বলিউড অভিনেত্রী রাখি সবন্তও ডিম্বাণু সংরক্ষণ করে রেখেছেন। রাখি এক বছর আগে বিয়ে করেছেন এক অনাবাসী ভারতীয়কে। 


বিগ বসের সাম্প্রতিক মরসুমে তাঁর স্বামীর পরিচয়ও প্রকাশ করেছিলেন রাখি। কিন্তু মা হওয়ার সিদ্ধান্তের ব্যাপারে অভিনেত্রী কিছু বলেননি।


তবে এই বলিউড অভিনেত্রীদের মতোই হলিউডের বহু তারকাও নিজেদের ডিম্বাণু সংরক্ষণ করেছেন। এঁদের মধ্যে কোর্টনি কার্দেশিয়ান, কিম কার্দেশিয়ান, রিটা ওরা, এমি স্কামারের মতো খ্যাতনামীরাও রয়েছেন।