বরিশালে সাংবাদিককে হত্যা চেষ্টা

নিজস্ব প্রতিবেদক
এইচ.এম.এ রাতুল, জেলা প্রতিনিধি, বরিশাল।
প্রকাশিত: রবিবার ১৮ই ডিসেম্বর ২০২২ ০৬:০৩ অপরাহ্ন
বরিশালে সাংবাদিককে হত্যা চেষ্টা

পত্রিকায় ছাত্রলীগ নেতার নাম না দেওয়ায় মোল্লা ফারুক হাসান নামের এক সাংবাদিককে পিটিয়ে হত্যা চেষ্টার অভিযোগ পাওয়া গেছে। স্থানীয়রা গুরুত্বর অবস্থায় তাকে উদ্ধার করে হাসপাতালে ভর্তি করেছেন। ঘটনাটি ঘটেছে শনিবার বিকেলে বরিশালের গৌরনদী উপজেলার টরকী বন্দর এলাকায়। এ ঘটনায় রবিবার গৌরনদী মডেল থানায় হামলাকারীদের বিরুদ্ধে লিখিত অভিযোগ দায়েল করা হয়েছে।


হাসপাতালে চিকিৎসাধীন গৌরনদী উপজেলা প্রেসক্লাবের দপ্তর সম্পাদক ও একটি অনলাইন নিউজ পোর্টালের নির্বাহী সম্পাদক মোল্লা ফারুক হাসান রবিবার দুপুরে অভিযোগ করে বলেন, বিজয় দিবসের অনুষ্ঠান নিয়ে ”বরিশাল মেট্রো” নামের অনলাইন নিউজ পোর্টালে সংবাদ পরিবেশন করা হয়। সংবাদে উপজেলার নেতৃস্থানীয় আওয়ামী লীগ, যুবলীগ ও ছাত্রলীগ নেতাদের নাম দেওয়া হলেও গৌরনদী পৌরসভার ৩নং ওয়ার্ড ছাত্রলীগ নেতা রাশেদ হাওলাদারের নাম না দেওয়ায় ক্ষিপ্ত হয় রাশেদ। এ ঘটনার জেরধরে শনিবার বিকেলে টরকী এলাকায় বসে তাকে (ফারুক) প্রথম দফায় পিটিয়ে আহত করে মোটরসাইকেলে তুলে নিয়ে যাওয়ার চেষ্টা করে ছাত্রলীগ নেতা রাশেদ ও শামীম দেওয়ান সহ তাদের সহযোগীরা। একপর্যায়ে সে (ফারুক) টরকী বন্দরের নিজ ব্যবসা প্রতিষ্ঠানে আশ্রয় নেয়। পরবর্তীতে রাশেদের নেতৃত্বে ১০/১২ সন্ত্রাসী দ্বিতীয় দফায় হামলা চালিয়ে সাংবাদিক ফারুককে পিটিয়ে গুরুত্বর আহত করে হত্যা চেষ্টা চালায়। এসময় বন্দরের ব্যবসায়ীরা এগিয়ে আসলে পালিয়ে যায় সন্ত্রাসীরা।


লিখিত অভিযোগ প্রাপ্তির সত্যতা নিশ্চিত করে গৌরনদী মডেল থানার ওসি মোঃ আফজাল হোসেন জানান, বিষয়টি তদন্ত করে আসামীদের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা গ্রহন করা হবে।


হামলার প্রতিবাদ ঃ সাংবাদিক ফারুকের উপর হামলার ঘটনার তীব্র নিন্দা ও প্রতিবাদ জানিয়েছেন গৌরনদী উপজেলা প্রেসক্লাব, বাংলাদেশ মফস্বল সাংবাদিক ফোরাম, সাংবাদিক নির্যাতন প্রতিরোধ কমিটি সহ বিভিন্ন সাংবাদিক নেতৃবৃন্দ। রবিবার দুপুরে উপজেলা প্রেসক্লাব কার্যালয়ে ক্লাবের সভাপতি বদরুজ্জামান খান সবুজের সভাপতিত্বে ও সাধারণ সম্পাদক মোহাম্মদ আলী বাবুর সঞ্চালনায় প্রতিবাদ সভায় বক্তব্য রাখেন সিনিয়র সাংবাদিক আসাদুজ্জামান রিপন, গিয়াস উদ্দিন মিয়া, খোকন আহম্মেদ হীরাসহ অন্যান্যরা। সাংবাদিক নেতৃবৃন্দ হামলাকারীদের অতিদ্রুত গ্রেফতার করে দৃষ্টান্তমূলক শাস্তির দাবী জানান। অপরদিকে টরকী বন্দরের ব্যবসায়ী সাংবাদিক মোল্লা ফারুক হাসানের উপর হামলার ঘটনায় চরম ক্ষোভ প্রকাশ করেছেন টরকী বন্দরের ব্যবসায়ীরা। একাধিক ব্যবসায়ীরা জানান, ছাত্রলীগের নাম ব্যবহার করে রাশেদ হাওলাদার ও তার সহযোগীরা টরকী বন্দরে একটি ত্রাসের রাজত্ব কায়েম করেছে। তার ভয়ে কোন ব্যবসায়ী মুখ খুলতে সাহস পাচ্ছেনা। টরকী বন্দরের ব্যবসায়ীরা রাশেদ ও তার সহযোগীদের বিরুদ্ধে ব্যবস্থা গ্রহনের জন্য প্রশাসনের হস্তক্ষেপ কামনা করেছেন।


হামলাকারী ছাত্রলীগ নেতা বহিস্কার ঃ সাংবাদিক নির্যাতনের ঘটনায় অভিযুক্ত ছাত্রলীগ নেতা রাশেদ হাওলাদারকে দলীয় শৃংখলা ভঙ্গের অভিযোগে সাময়িকভাবে বহিস্কার করা হয়েছে। রবিবার দুপুরে গৌরনদী উপজেলা ছাত্রলীগের সভাপতি জুবায়ের ইসলাম সান্টু ভূঁইয়া ও সাধারণ সম্পাদক লুৎফর রহমান দ্বীপ স্বাক্ষরিত এক প্রেস বিজ্ঞপ্তিতে বিষয়টি নিশ্চিত করা হয়েছে।