বাংলাদেশের প্রযুক্তি খাতে অংশীদারিত্বে আগ্রহী সৌদি আরব

নিজস্ব প্রতিবেদক
ইনিউজ ডেস্ক
প্রকাশিত: রবিবার ৫ই ফেব্রুয়ারি ২০২৩ ০৮:৩৫ অপরাহ্ন
বাংলাদেশের প্রযুক্তি খাতে অংশীদারিত্বে আগ্রহী সৌদি আরব

বাংলাদেশের তথ্য ও যোগাযোগ প্রযুক্তি খাতের দক্ষতায় আগ্রহী হয়ে ঢাকার সঙ্গে এ খাতে সহযোগিতার জন্য দ্বিপাক্ষিক অংশীদারিত্ব গড়ে তুলতে চায় সৌদি আরব। সৌদি আর্টিফিশিয়াল ইন্টিলিজেন্স কোম্পানির (এসসিএআই) প্রধান নির্বাহী আয়মান আল রাশেদ এ আগ্রহ প্রকাশ করেছেন।


রোববার (৫ ফেব্রুয়ারি) সকালে বাংলাদেশের তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলকের সঙ্গে রিয়াদে এক বৈঠককালে এ আগ্রহ প্রকাশ করেন আয়মান আল রাশেদ। এ সময় প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক বাংলাদেশের তথ্য ও যোগাযোগ প্রযুক্তি খাতে অংশীদারিত্বের জন্য সৌদি আরবকে স্বাগত জানান। 


প্রতিমন্ত্রী পলক জানান, বাংলাদেশও বর্তমানে আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স (এআই) নিয়ে কাজ করছে। আইসিটি বাংলাদেশের জন্য একটি বিকাশমান খাত। তিনি বলেন, বর্তমান সরকার ২০০৮ সালে ডিজিটাল বাংলাদেশের ধারণা গ্রহণ করে। যার মূল বিষয়গুলো হলো, একটি উন্নত দেশ, একটি সমৃদ্ধ ডিজিটাল সমাজ, আধুনিক উৎপাদন ব্যবস্থা ও জ্ঞানভিত্তিক অর্থনীতি।  


সৌদি আরবকে কৃত্তিম বুদ্ধিমত্তা নিয়ে বাংলাদেশের সঙ্গে কাজ করার বিষয়ে স্বাগত জানিয়ে এসসিএআই-এর প্রধান নির্বাহীকে বাংলাদেশ সফরের আমন্ত্রণ জানান জুনাইদ আহমেদ পলক। এ সময় মিশন উপপ্রধান আবুল হাসান মৃধা ও দূতাবাসের ইকোনমিক মিনিস্টার মুর্তুজা জুলকার নাঈন নোমান উপস্থিত ছিলেন।  


এছাড়া রোববার রিয়াদে ডিজিটাল কো-অপারেশন অর্গানাইজেশন (ডিসিও) আয়োজিত এক সেমিনারে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক ডিজিটাল অর্থনীতির টেকসই প্রবৃদ্ধি বিষয়ে বক্তব্য রাখেন। অতিথি দেশ হিসেবে ডিজিটাল বাংলাদেশ থেকে স্মার্ট বাংলাদেশে উন্নীত হওয়ার পথে বাংলাদেশের তথ্য ও যোগাযোগ প্রযুক্তি খাতের উন্নয়নের বিবরণ তুলে ধরেন তিনি। 


প্রতিমন্ত্রী বলেন, বাংলাদেশের ডিজিটাল অর্থনীতি উল্লেখযোগ্যভাবে বৃদ্ধি পাচ্ছে। ই-কমার্সের বাজারের আকার ২০২৫ সালের মধ্যে ৩.১ বিলিয়ন মার্কিন ডলার হবে বলে আশা করা যাচ্ছে। বাংলাদেশে প্রতিদিন মোবাইল আর্থিক পরিষেবা ব্যবহারকারীরা প্রায় ২০২ মিলিয়ন মার্কিন ডলারের বেশি লেনদেন করছে। 


তিনি জানান, বাংলাদেশ ক্যাশলেস অর্থাৎ নগদবিহীন অর্থনীতি গড়ে তোলার পথে রয়েছে এবং ডিজিটাল ফাইন্যান্স সেক্টরে লেনদেন সহজ করতে সরকার ‘বিনিময়’ অ্যাপ্লিকেশন চালু করেছে। বাংলাদেশ সরকার ২০৪১ সালের মধ্যে যে স্মার্ট বাংলাদেশ গড়ার পরিকল্পনা নিয়েছে, তার মূল স্তম্ভ হলো- স্মার্ট নাগরিক, স্মার্ট সরকার, স্মার্ট সমাজ ও স্মার্ট ইকোনমি। 


এসময় ডিজিটাল কো-অপারেশন অর্গানাইজেশন আয়োজিত সেমিনারে উপস্থিত অতিথিরা বাংলাদেশের আইসিটি খাতের উন্নয়নের প্রশংসা করেন। 


এর আগে, শনিবার (৪ ফেব্রুয়ারি) তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক রিয়াদে পৌঁছালে সৌদি আইসিটির ভাইস মিনিস্টার হাইথাম আলওহলি ও সৌদি আরবে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত ড. মোহাম্মদ জাবেদ পাটোয়ারী তাকে স্বাগত জানান।