মাটি থেকে আকাশমুখী বজ্রের ঝলকানি!

নিজস্ব প্রতিবেদক
ইনিউজ ডেস্ক
প্রকাশিত: শনিবার ২রা এপ্রিল ২০২২ ০৬:২৪ অপরাহ্ন
মাটি থেকে আকাশমুখী বজ্রের ঝলকানি!

কালো অন্ধকার আকাশে বিদ্যুৎরেখার ঝলসে ওঠার দৃশ্য ভয়ংকর সুন্দর। পথে ঘাটে অনেক সময়ই বজ্রপাতে প্রাণ হারান বহু হতভাগ্য মানুষ। কিন্তু ঘরের ভিতরে নিরাপদ অবস্থায় সেই দৃশ্যই দৃষ্টিনন্দন। কিন্তু সেই চিরন্তন দৃশ্যের একেবারে ভিন্ন ছবি এবার ধরা পড়ল ক্যামেরায়। বজ্রপাত মানেই উপর থেকে নিচের দিকে আকাশের বুক চিরে ছুটে যাওয়া আলোর রেখা। কিন্তু একটি ভিডিওয় ধরা পড়ল একেবারে উলটো দৃশ্য। স্বাভাবিক ভাবেই মুহূর্তে ভাইরাল হয়ে গিয়েছে সেই ভিডিও।


কী দেখা গিয়েছে ভিডিওয়? আসলে বরাবরই আকাশ থেকে মাটিতে নেমে আসতে দেখা গিয়েছে বজ্রকে। এটাই চেনা অভিজ্ঞতা। এবার দেখা গেল মাটি থেকে আকাশের দিকে ঊর্ধ্বমুখী হয়ে ছুটে যাচ্ছে সেটি। যা দেখে তাজ্জব নেটিজেনরা। এমন অদ্ভুত দৃশ্য দেখে তাঁদের বিস্ময়ের অবধি নেই। স্বাভাবিক ভাবেই অনেকেই শেয়ার করেছেন ভিডিওটি। তা দ্রুত ছড়িয়ে পড়ছে নেট ভুবনে।


জানা গিয়েছে, ভিডিওটি আমেরিকার কানসাস প্রদেশের। টেলর উওনফোল্ড নামের এক ব্যক্তি ভিডিওটি তুলেছেন। পরে তিনি সেটি তাঁর টুইটার হ্যান্ডলে শেয়ার করেন। লেখেন, ”এই মাত্র আমি আমার ক্যামেরায় ধরতে পেরেছি এক পাগলামি ভরা বজ্রপাতকে।”


নেটিজেনরা কমেন্টে তাঁদের বিস্ময় প্রকাশ করেছেন। এমন অভিনব দৃশ্য দেখে একজন জানিয়েছেন, ”আমি ছোটবেলায় একবার এমন বজ্রপাত দেখেছিলাম। কিন্তু তখন কেউ আমার কথায় বিশ্বাস করেনি।”


প্রশ্ন উঠছে, কেন এমন ঘটে? এর উত্তর দিয়েছেন এক আবহাওয়া বিজ্ঞানী। ‘নিউ ইয়র্ক পোস্ট’-কে তিনি জানিয়েছেন, যদি কোনও আকাশছোঁয়া ইমারত কিংবা রেডিও টাওয়ারের উপর দিয়ে কোনও শক্তিশালী বিদ্যুৎক্ষেত্র তৈরি হয় তাহলে এই ধরনের দৃশ্যের জন্ম হয়।

আমেরিকায় টর্নেডো বেশ স্বাভাবিক ব্যাপার। কানসাসে ইতিমধ্যেই টর্নেডোর সতর্কতা জারি করা হয়েছে। ৫০ থেকে ৬০ কিমি বেগে ঝোড়ো হাওয়া বইতে পারে এই পূর্বাভাসও দেওয়া হয়েছে।