সরাইলে যানজটে অতিষ্ঠ পথচারীরা

নিজস্ব প্রতিবেদক
মো: তাসলিম উদ্দিন, উপজেলা প্রতিনিধি সরাইল (ব্রাহ্মণবাড়িয়া)
প্রকাশিত: মঙ্গলবার ৭ই সেপ্টেম্বর ২০২১ ০১:১৬ অপরাহ্ন
সরাইলে যানজটে অতিষ্ঠ পথচারীরা

সরাইলে যত্রতত্র গাড়ি পার্কিং, সড়ক ও ফুটপাত দখল করে দোকান স্থাপন এবং মালামাল রাখায় অতিষ্ঠ পথচারীরা। ব্রাহ্মণবাড়িয়া সরাইল উপজেলা সদর বাজারে, কালিকচ্ছ বাজার ও উচালিয়াপাড়া চৌরাস্তায় এ যানজট কিছুতেই কমছে না। 



সরেজমিনে দেখা গেছে, সরাইল- লাখাই আঞ্চলিক সড়ক কালিকচ্ছ বাজার মোড়ে ফুটপাত দখল করে বসেছে দোকান। সেখানে চলছে ক্রেতা -বিক্রেতার জমজমাট বিকিকিনি। রাস্তার দু- পাশে যানবাহন নিয়ন্ত্রণে নেই পরিকল্পিত কোন উদ্যোগ। যেমন খুশি তেমনভাবে চলছে গাড়ি! সড়কের একাংশ জুড়ে  টেম্পু, সিএনজি চালিত অটোরিকশা সহ নানা যানবাহনের দীর্ঘ সারি। সরাইল অন্নদা মোড় থেকে উপজেলা প্রথম গেইট, সরাইল- অরুয়াইল রোড় হয়ে সকাল বাজারের পর্যন্ত। 



এদিকে চুন্টা বাজারের প্রবেশ দ্বারে সরাইল- লাখাই সড়ক উচালিয়াপাড়া চৌরাস্তা অংশের যানজট ভয়াবহ আকার ধারণ করেছে। উপজেলা সদরে সরাইল পাইলট বালিকা উচ্চ বিদ্যালয়, সরাইল অন্নদা সরকারি উচ্চ বিদ্যালয়, সরাইল সদর উচ্চ বিদ্যালয়, কিন্ডার গার্টেন মাদ্রাসাসহ উপজেলা প্রশাসনের ২২/২৩টি দপ্তর। যদিও শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ, তবুও সরাইল সরকারি হাসপাতাল, অফিসের কাজে আসা শত শত লোক প্রতিদিন সময়ের অপচয়সহ ঝুঁকি নিয়ে এ সড়ক দিয়ে যাতায়াত করছেন।পথচারী জসিম মিয়া বলেন, সড়কের ওপর যত্রতত্র পার্কিং, সড়ক ও ফুটপাত দখল করে দোকান স্থাপন এবং সড়ক ও ফুটপাতে মালামাল রাখায় যানজট সৃষ্টি হচ্ছে। একে তো সরু রাস্তা তার ওপর যে যার মতো করে  পিকআপ এবং ট্রলি থেকে মালামাল লোড-আনলোড করছে। ফলে প্রতিনিয়ত প্রায় আধা কিলোমিটার বাজারের পূর্ব ও পশ্চিমে যানজট লেগেই আছে। যানজটের কারণে যাত্রী ও পথচারীরা অতিষ্ঠ হয়ে উঠেছেন। কালিকচ্ছ এলাকার কয়েকজন সিএনজি অটোরিকশা চালকরা বলেন, আমাদের গাড়ি রাখার জন্য কোথাও পার্কিংয়ের জায়গা নেই। তাই মোড়ে মোড়ে এবং ফুটপাতে গাড়ি রাখছি। 



যানজটের সত্যতা স্বীকার করে সরাইল থানা অফিসার ইনচার্জ(ওসি) মো. আসলাম হোসেন বলেন, সরাইলের যানজট নিরসনে তৎপর রয়েছে আইনশৃঙ্খলা বাহিনী। তবে এ কাজে জনপ্রতিনিধিরা এগিয়ে আসতে হবে, সকলে মিলে কাজ করলে যানজট নিরসন হবে।



সরাইল উপজেলা নির্বাহী অফিসার (ইউএনও) মো. আরিফুল হক মৃদুল জানান, যানজট নিরসনে আইন- শৃঙ্খলাবাহিনী কাজ করে যাচ্ছেন। অবৈধভাবে গাড়ি পার্কিং ও ফুটপাত দখলের বিরুদ্ধে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করা হবে বলেন তিনি।