অফিসে বসে মোবাইল কোর্ট না চালানোর নির্দেশ হাইকোর্টের

নিজস্ব প্রতিবেদক
সাখাওয়াত জামিল সৈকত (অতিথি লেখক)
প্রকাশিত: বৃহঃস্পতিবার ২রা সেপ্টেম্বর ২০২১ ০১:৩৯ অপরাহ্ন
অফিসে বসে মোবাইল কোর্ট না চালানোর নির্দেশ হাইকোর্টের

অফিসে বসে মোবাইল কোর্ট পরিচালনা না করতে নির্বাহী ম্যাজিস্ট্রেটদের প্রতি নির্দেশ দিয়েছে হাইকোর্ট। আজ বৃহস্পতিবার (২ সেপ্টেম্বর) বিচারপতি এম ইনায়েতুর রহিম ও বিচারপতি মো. মোস্তাফিজুর রহমানের হাইকোর্ট বেঞ্চ এ আদেশ দেয়। ঘটনাস্থলেই ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করতে আদেশে বলা হয়েছে।



একই সঙ্গে ভ্রাম্যমাণ আদালত সম্পর্কে পর্যবেক্ষণসহ নিষ্পত্তি করে নেত্রকোনার ভ্রাম্যমাণ আদালতে শিশুদের সাজা দেয়ার ঘটনাটি। দুই বিচারকের বেঞ্চ বলে, আইন প্রয়োগের বিষয়ে নির্বাহী ম্যাজিস্ট্রেটদের আরও সতর্ক হওয়া দরকার। সংশ্লিষ্ট আইনের বিষয়ে যথাযথ প্রশিক্ষণ নিশ্চিত করা দরকার। ওই সময় আদালত নিঃশর্ত ক্ষমা চেয়ে করা নেত্রকোনার আটপাড়ার সহকারী কমিশনার (ভূমি) বা এসি (ল্যান্ড) সুলতানা রাজিয়ার আবেদনটি নিষ্পত্তির আদেশ দেয়।



এর আগে গেল ৪ আগস্ট একটি জাতীয় দৈনিকে ‘বাল্যবিবাহ নিরোধ আইনে দুই শিশুকে দণ্ড’ শিরোনামে প্রতিবেদন প্রকাশ হয়। এতে নেত্রকোনার আটপাড়া উপজেলার সহকারী কমিশনার (ভূমি) সুলতানা রাজিয়া নিজ কার্যালয়ে ভ্রাম্যমাণ আদালত বসিয়ে বাল্যবিবাহ নিরোধ আইনে দুই শিশুকে এক মাসের সাজা দিয়েছেন বলে উল্লেখ করা হয়। পরে শিশু দুটি মুক্তি পায় হাইকোর্টের আদেশে।