পার্টটাইম সঙ্গী খুঁজছেন চীনা তরুণ-তরুণীরা

নিজস্ব প্রতিবেদক
ইনিউজ ডেস্ক
প্রকাশিত: মঙ্গলবার ২২শে আগস্ট ২০২৩ ০৮:১৩ অপরাহ্ন
পার্টটাইম সঙ্গী খুঁজছেন চীনা তরুণ-তরুণীরা

সম্পর্কের নানা জটিলতা এড়াতে অস্থায়ী বা খণ্ডকালীন সঙ্গী খুঁজছেন চীনের তরুণ-তরুণীরা। তারা এমন সঙ্গীকে পেতে চাইছেন, যার সঙ্গে চিন্তাভাবনা মিলে যাবে। সঙ্গীকে পুরোপুরি জানার চেষ্টা না করেই তার সঙ্গে কেবল স্বল্প সময় কাটাতে চান তারা। সাউথ চায়না মর্নিং পোস্টের (এসসিএমপি) এক প্রতিবেদনে এমন তথ্য উঠে এসেছে।


অস্থায়ী সঙ্গী খোঁজার এই বিষয়কে মান্দারিন ভাষায় বলা হচ্ছে ‘দা জি’। এর অর্থ ‘সবকিছু মিলে যাওয়া’। চীনের তরুণ-তরুণীরা অস্থায়ী সঙ্গী খুঁজতে প্ল্যাটফর্ম হিসেবে দেশটির সামাজিক যোগাযোগমাধ্যম জিয়াওহংশুকে বেছে নিয়েছেন। তারা মূলত খাবার, গেমিং, ফিটনেস, ভ্রমণ, কৃষিকাজ, চ্যাটিং ও গান শুনতে আগ্রহী ব্যক্তিদের খোঁজ করেন। এসব সঙ্গীর মুখোমুখি হওয়া আবশ্যক নয়। তারা উইচ্যাট ও এ ধরনের অন্যান্য প্ল্যাটফর্মে প্রতিদিনের কথোপকথন সেরে নিতে পারেন।


এসসিএমপিকে একজন তরুণ জানান, ‘পরিবার কিংবা বন্ধুদের সঙ্গে সবকিছু শেয়ার করা যায় না। বরং একজন অপরিচিত মানুষের সঙ্গে অনেক কিছু বলা যায়।’ অপর একজন বলেন, ‘আমি সত্যিই খুব একা, আবার কেউ আমার ব্যক্তিগত জীবনে প্রবেশ করুক এমনটাও চাই না। এ জন্য সাময়িক সম্পর্ক খুব ভালো।’


অস্থায়ী সঙ্গী খোঁজা আরেক তরুণ বলেছেন, ‘আমি সত্যিই খুব একা; সামাজিক মিথস্ক্রিয়াও পছন্দ করি না। তবে আশা করি, এমন একজন অপরিচিত ব্যক্তি আসবে, যে আমার জীবনে প্রবেশ করবে না। কিন্তু আমাকে একা সিনেমা দেখা বা একা একা আর খেতে দেবে না।’


তবে কিছু মানুষ এই ধরনের সঙ্গী খুঁজতে গিয়ে হতাশারও সম্মুখীন হচ্ছেন। একজন তরুণ এসসিএমপিকে বলেন, তিনি একজনের সাথে সম্পর্ক শুরু করেছিলেন। কিন্তু তাকে শুধু ভালো শ্রোতার ভূমিকা পালন করতে হয়েছিল। এরকম আরেকটি ঘটনা জানিয়ে বলেন, সঙ্গীর প্রতি রোমান্টিক অনুভূতি তৈরি হয়েছিল তার, যা তিনি চান না।