একুশে বইমেলায় আসছে মৌলী আখন্দের দুটি বই

নিজস্ব প্রতিবেদক
সামির আসাফ, প্রতিনিধি ( ঢাকা )
প্রকাশিত: সোমবার ৬ই জানুয়ারী ২০২০ ০৮:০২ অপরাহ্ন
একুশে বইমেলায় আসছে মৌলী আখন্দের দুটি বই

বর্তমান সময়ের কথা সাহিত্যিকদের মধ্যে যারা সুস্থ ধারার সাহিত্য চর্চ্চার মাধ্যমে পাঠক সমাজে সমাদৃত, তাঁদের মধ্যে অন্যতম হচ্ছেন ডঃ মৌলী আখন্দ। পেশায় একজন শিশু চিকিৎসক হয়েও, চরম ব্যস্ততার মাঝে সাহিত্য চর্চ্চায় নিজের মুন্সিয়ানার পরিচয় দিয়ে আসছেন অনেক বছর ধরে। লেখক-পাঠকদের অন্যতম জনপ্রিয় ফেসবুকের প্ল্যাটফর্ম “পেন্সিলে”ও তিনি সমান মাত্রায় জনপ্রিয়।

এরই ধারাবাহিকতায় এ বছর (২০২০ সাল) আয়োজিত একুশে বইমেলায় এই জনপ্রিয় ঔপন্যাসিকের “ইট রঙের বাড়ি” ও “একা” শিরোনামে ২ টি বই প্রকাশিত হচ্ছে।

“ইট রঙের বাড়ি” বইটিতে মূলতঃ ২ টি কাহিনী প্রকাশিত হচ্ছে। প্রথমটি, হচ্ছে “ইট রঙের বাড়ি”, যা একটি শয়তানের উপাসনাকারি একটি সংস্থা এবং “জরী” নামের ঐশ্বরিক ক্ষমতাপ্রাপ্ত একটি মেয়েকে কেন্দ্র করে এগিয়ে যাওয়া গল্প। দ্বিতীয় গল্পটি মূলতঃ “ইট রঙের বাড়ি” গল্পটির ৭ বছর পরের ঘটনা, যেখানে “স্বপ্ন” নামের একজন চিত্রশিল্পী এবং ঘটনাক্রমে “জরী”র জীবনের সাথে তার জড়িয়ে যাওয়ার গল্প। এ বইটি পড়ার সময় পাঠকের মনে একই সাথে সাস্পেন্স আর ভয়ের এক মিশ্র অনুভূতি তৈরি করবে। বইটি “পাললিক সৌরভ” প্রকাশনা থেকে প্রকাশিত হচ্ছে।

লেখকের ২য় বইটি “একা”, যার কাহিনী ২টি সমান্তরাল ধারায় এগিয়ে গেছে। বইটির অনেকগুলো পর্ব রয়েছে। বিজোড় সংখ্যার পর্বগুলোতে ১৯৭১ সাল এবং জোড় সংখ্যার পর্বগুলোতে ২০১২ সাল থেকে ঘটনার শুরু হয়েছে। ১৯৭১ সালে পুতুল খেলার বয়সে বিয়ে হয় রওশনের। বিয়ে কী, স্বামী কী, সংসার কী এসবের সংজ্ঞা জানার আগেই একে একে ছয় সন্তানের জননী হয় সে। স্বামী মারা যায় তাকে তরুণী অবস্থায় রেখে। একা হাতে সংসার সামলানো, সন্তান লালন-পালন করেছে রওশন। তার পাঁচটি মেয়ে প্রত্যেকেই জীবন পথে ঝড়-ঝঞ্জার শিকার হয়েছে। কিন্তু থেমে ছিল না কেউই।

জীবনের সব প্রতিকূলতাকে চ্যালেঞ্জ করে এগিয়ে গেছে তারা সবাই। গল্পগুলো রওশনের, মুক্তির, তৃপ্তির, জরীর, রূপকথার, অর্পিতার… গল্পগুলো আমাদের সমাজের প্রত্যেকটা মেয়ের। গল্পগুলো সব একটার সাথে একটা সুতোয় বেঁধে সৃষ্টি হয়েছে 'একা' উপন্যাসের। পাঠক কখনও শিউরে উঠবেন, কখনও নিজের অজান্তে চোখ ভেজাবেন অশ্রুজলে, কখনও দৃঢ় প্রত্যয়ী হবেন জীবনপথে না থেমে এগিয়ে যাওয়ার। বাস্তবভিত্তিক এই উপন্যাসটি সর্বস্তরের পাঠককে উপলব্ধি করতে সাহায্য করবে, এই সমাজের মেয়েরা কতো 'একা'। “ভূমি প্রকাশ”  থেকে প্রকাশিত হচ্ছে “একা” উপন্যাসটি।

ইনিউজ ৭১/টি.টি. রাকিব