নওগাঁয় সম্মাননা পেলেন ১০ নারী বীর মুক্তিযোদ্ধা

নিজস্ব প্রতিবেদক
রিফাত হোসাইন সবুজ, জেলা প্রতিনিধি, নওগাঁ
প্রকাশিত: মঙ্গলবার ১৫ই ফেব্রুয়ারি ২০২২ ০৯:১৭ অপরাহ্ন
নওগাঁয় সম্মাননা পেলেন ১০ নারী বীর মুক্তিযোদ্ধা

স্বাধীনতার সুবর্ণজয়ন্তীতে মহান মুক্তিযুদ্ধে অসামান্য অবদানের স্বীকৃতস্বরূপ নওগাঁয় ১০ জন নারী বীর মুক্তিযোদ্ধাকে সম্মাননা প্রদান করা হয়েছে। মঙ্গলবার (১৫ ফেব্রুয়ারি) দুপুরে জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে এই সম্মাননা প্রদান করা হয়। সম্মাননা হিসেবে নারী বীর মুক্তিযোদ্ধা ও য়ারা মৃত্যুবরন করেছের তাদের পরিবারের হাতে ক্রেস্ট ও উত্তরীয় তুলে দেন জেলা প্রশাসক খালিদ মেহেদী হাসান।

 

সম্মাননা প্রাপ্তরা হলেন, নওগাঁ সদর উপজেলার কাজীপাড়া মহল্লার শাহিদা বেগম, রানীনগর উপজেলার আতাইকুলা গ্রামের মৃত মায়া বাংলা, রাসমনি সূত্রধর, মৃত সুষমা পাল, কালী রাণি পাল, গীতা রানি পাল, মুক্তি রানী পাল, পূর্ণিমা রানী পাল, মৃত সন্ধ্যা রানী পাল ও সাপাহার উপজেলার তিলনা গ্রামের মৃত পান বিলাসী।


সম্মাননা পেয়ে বীর মুক্তিযোদ্ধা রাসমনি সূত্রধর বলেন, মুক্তিযুদ্ধে অবদান রাখার জন্য কখনো সম্মাননা পাবো তা ভাবিনি। মুক্তিযুদ্ধের সময় অনেক কষ্ট করতে হয়েছে। তারপরেই এই স্বাধীন দেশ পেয়েছি আমরা। মুক্তযুদ্ধের সময় হঠাৎ চারিদিকে যুদ্ধ শুরু হয়। সেখানেই দেখতে পাই মাইকিং করা হচ্ছে মুক্তিযোদ্ধা ও শরণার্থীদের সাহায্য করার জন্য। সেসময় আহত মুক্তিযোদ্ধা ও শরনার্থীদের সাহযোগিতা করি। 


বীর মুক্তিযোদ্ধা পূর্ণিমা রানী পাল বলেন,  মুক্তিযুদ্ধের চেতনায় বিশ্বাসী সরকার আছে বলেই হয়তো আমরা আজ এ সম্মানটা পেলাম।  ৯ মাস কষ্টের পর অবশেষে এই স্বাধীন দেশ হয়। আমরা শুধু এই দেশে নয় সাড়া পৃথিবীকে শান্তিময় দেখতে চাই। যুদ্ধ একটি দেশ, একটি রাষ্ট্র ও মানুষের জন্য অনেক ক্ষতিকর। ভালো থাকুক পৃথিবীর সকল মানুষ এই প্রত্যাশাই করি।


জেলা প্রশাসক খালিদ মেহেদী হাসান বলেন, আপনারা জাতির শ্রেষ্ঠ সন্তান। আপনাদের অনেকে আমাদের ছেড়ে না ফেরার দেশে চলে গেছেন। বিজয়ের সুবর্ণজয়ন্তীতে আপনাদের সম্মাননা দিতে পেরে আমরা গর্বিত। বীর মুক্তিযোদ্ধাদের সম্মান করা আমাদের নৈতিক দায়িত্ব।


এসময় অতিরিক্ত জেলা প্রশাসক মোহাম্মদ ইব্রাহিম, রানীনগর উপজেলার নির্বাহী অফিসার সুশান্ত কুমার মাহাতো, নওগাঁ সদর উপজেলা নিবার্হী অফিসার মির্জা ইমাম উদ্দিনসহ প্রশাসনের অন্যান্য কর্মকর্তা, বীর মুক্তিযোদ্ধা ও নারী বীর মুক্তিযোদ্ধা পরিবারের সদস্যরা উপস্থিত ছিলেন। এর আগে অনুষ্ঠানের শুরুতে মহান মুক্তিযুদ্ধে শহীদদের সম্মান জানাতে এক মিনিট নীরবতা পালন করা হয়া।